আনুষ্ঠানিকভাবে রাজা হলেন ‘তৃতীয় চার্লস’

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৪:৫৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১০, ২০২২

আগেই নির্ধারিত ছিল, এখন আনুষ্ঠানিকভাবে ব্রিটেনের রাজ্যভার গ্রহণ করলেন ‘রাজা তৃতীয় চার্লস’।

শনিবার ( যুক্তরাজ্যের স্থানীয় সময় সকালে লন্ডনের সেন্ট জেমসেস প্রাসাদে অ্যাকসেশন কাউন্সিলের সামনে রাজা হিসেবে তৃতীয় চার্লসের অভিষেক হয়।

অ্যাকসেশন কাউন্সিল ব্রিটিশ রাজপরিবারের সদস্য, দেশটির প্রধানমন্ত্রী ও অন্যান্য জ্যেষ্ঠ রাজনীতিবিদগণ এবং ক্যান্টারবুরির আর্চবিশপকে নিয়ে গঠিত। রাজা বা রানির মৃত্যুর পর মনোনীত উত্তরাধিকার স্বয়ংক্রিভাবে রাজা হয়ে যান। তবে প্রথা হিসেবে কাউন্সিল নতুন রাজাকে অভিষিক্ত করে।

৭৩ বছর বয়সী চার্লস আনুষ্ঠানিকভাবে নতুন রাজা হিসাবে শপথ গ্রহণের পর বলেছেন, তিনি ‘সার্বভৌমত্বের দায়িত্ব এবং গুরু দায়িত্ব’ সম্পর্কে ‘অত্যন্ত সচেতন।’

ভাষণে রাজা তৃতীয় চার্লস বলেন, আমার মায়ের মৃত্যুর পর এই দায়িত্ব ঘোষণা আমার জন্য খুবই বেদনাদায়ক। আমি জানি আপনারা, গোটা দেশ এবং গোটা বিশ্ব এই অপূরণীয় ক্ষতিতে আমার মতোই ব্যাথিত। আমার বোন এবং ভাইদের প্রতি এতো মানুষ যে সহানুভূতি প্রকাশ করেছে তা আমার কাছে সবচেয়ে বড় সান্ত্বনা। এই ভালোবাসা এবং সমর্থন এই ক্ষতিকে পুষিয়ে উঠতে আমাদের পুরো পরিবারকে সহায়তা করবে।

অভিষেক অনুষ্ঠানে নতুন প্রধানমন্ত্রী লিজ ট্রাস এবং তার জীবিত সব পূর্বসূরি, চার্লসের স্ত্রী ক্যামিলা ও তার জ্যেষ্ঠ পুত্র এবং উত্তরাধিকারী উইলিয়ামসহ কয়েক শতাধিক প্রিভি কাউন্সিলর উপস্থিত ছিলেন।

Nagad

চার্লস বলেছেন, ‘আমি জানি, জনগণের ভালোবাসা এবং আনুগত্যের মাধ্যমে আমি বহাল থাকব যাদের সার্বভৌম নিশ্চিতের জন্য আমাকে ডাকা হয়েছে।’