সম্প্রতি ক্ষেপণাস্ত্র পরীক্ষা পারমাণবিক আক্রমণের মহড়া: উ. কোরিয়া

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৭:৫৪ অপরাহ্ণ, অক্টোবর ১০, ২০২২

সংগৃহীত

সম্প্রতি ধারাবাহিকভাবে সাতটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে পূর্ব এশিয়ার পারমাণবিক ক্ষমতাধর দেশ উত্তর কোরিয়া।

উত্তর কোরিয়ার পক্ষ থেকে জানানো হয়েছে, যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়ার জবাবে এই কৌশলগত পারমাণবিক মহড়া চলানো হয়েছে।

এইসব সিরিজ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের ফলে ওয়াশিংটন-টোকিওসহ পূর্ব এশিয়াজুড়ে ব্যাপক শঙ্কার সৃষ্টি হয়েছে।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে সিউল, টোকিও এবং ওয়াশিংটন সম্মিলিত নৌ-মহড়া আরও বাড়িয়েছে। এই ঘটনা পিয়ংইয়ংকে ক্ষুব্ধ করেছে কারণ যুক্তরাষ্ট্র-জাপান-দক্ষিণ কোরিয়ার যৌথ এই মহড়াকে (নিজেদের ওপর) আক্রমণের প্রস্তুতি হিসাবে দেখে পিয়ংইয়ং।

উত্তর কোরিয়ার সরকারি সংবাদমাধ্যম দ্য কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) জানিয়েছে, এই দেশগুলোর যৌথ সামরিক মহড়ার প্রতিক্রিয়া হিসেবে সাম্প্রতিক সময়ে সিরিজ ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানো হয়েছে। এমনকি এসব উৎক্ষেপণ ‘একটি প্রকৃত যুদ্ধের অনুকরণে’ করা হয়েছে বলেও এতে জানানো হয়েছে।

কেসিএনএ’র এক প্রতিবেদনে বলা হয়েছে, “কৌশলগত পরমাণু অস্ত্র পরিচালনার সাথে জড়িত উত্তর কোরিয়ার সেনাবাহিনীর বেশ কয়েকটি ইউনিট নিজেদের যুদ্ধ প্রতিরোধ এবং পাল্টা পারমাণবিক আক্রমণের ক্ষমতা পরীক্ষা ও মূল্যায়ন করার জন্য গত ২৫ সেপ্টেম্বর থেকে ০৯ অক্টোবর পর্যন্ত সামরিক মহড়া চালিয়েছে। মূলত শত্রুদের জন্য কঠোর সতর্কবার্তা হিসাবে এসব মহড়া চালানো হয়েছে’।

Nagad

“কোরিয়ার ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক এবং এর কেন্দ্রীয় সামরিক কমিশনের চেয়ারম্যান কিম জং উন ঘটনাস্থলে উপস্থিত থেকে সামরিক মহড়া পরিচালনা করেছেন।”

সারাদিন/১০ অক্টোবর/এমবি