কেইনের পেনাল্টি মিস, ইংল্যান্ডকে হারিয়ে সেমিতে ফ্রান্স

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১০:০৫ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১১, ২০২২

আচমকা থমকে গেল ইংল্যান্ডের হ্যারি কেইনের স্বপ্নযাত্রা। ৮৪ মিনিটে ২-১ ব্যবধানে পিছিয়ে থাকার পর পেনাল্টি পায় ইংল্যান্ড। স্পট কিক থেকে গোল করতে ব্যর্থ হন হ্যারি কেইন। তার এই মিসে ২-১ ব্যবধানে পিছিয়ে থেকে বিশ্বকাপ থেকে বিদায় নেয় ইংল্যান্ড।

শনিবার (১০ ডিসেম্বর) দিবাগত রাত ১টায় কাতারের আল বায়াত স্টেডিয়ামে মুখোমুখি হয়েছিল ফ্রান্স-ইংল্যান্ড। ম্যাচের শুরু থেকেই তীব্র লড়াইয়ের ইঙ্গিত দিচ্ছিল দুদল। প্রথমার্ধে ১-০ গোলে এগিয়ে ছিল ফ্রান্স। দ্বিতীয়ার্ধে ইংল্যান্ড সমতায় ফিরলেও শেষ পর্যন্ত ২-১ গোলে জয় তুলে নেয় ফ্রান্স। তাতে সেমিফাইনাল নিশ্চিত হয় ফরাসিদের।

ম্যাচের ৩৮ মিনিটে প্রথমবারের মত গোলের সুযোগ পান এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত সর্বোচ্চ গোলদাতা এমবাপ্পে। ডি-বক্সের ভেতর তার বা পায়ের শট চলে যায় গোলবারের উপর দিয়ে। ফলে প্রথমার্ধের নির্ধারিত সময়ের খেলায় ১-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় ফ্রান্স।

বিরতি থেকে ফিরে ৫২তম মিনিটে ফ্রান্সের ডি-বক্সে জুড বেলিংহ্যামের সঙ্গে পাস দেওয়া নেওয়া করছিলেন তরুণ ফরোয়ার্ড বুকায়ো সাকা। কিন্তু তাকে ক্লিপ করে ফেলে দেন ফ্রান্সের গোলদাতা টিচুয়ামেনি। রেফারি ভিএআরের মাধ্যমে নিশ্চিত হয়ে পেনাল্টির নির্দেশ দেন।

পরে ৫৪তম মিনিটে সেখান থেকে ইংলিশ অধিনায়ক কেইন স্পট কিকে পেনাল্টি শট নেন। তার শট ফ্রান্সের গোলকিপার লরিসের বিপরীত পাশ দিয়ে বল জালে জড়ালে ১-১ গোলের সমতায় ফেরে ইংল্যান্ড। এরপর দুই দলই আক্রমণের গতি বাড়ায়। তবে কেউ ঠিক গোলের দেখা পাচ্ছিল না।

কিন্তু ৭৮ মিনিটে জেরার্ডের গোলে আবারও এগিয়ে যায় ফ্রান্স। ২-১ গোলের ব্যবধানে এগিয়ে থেকে সেমিফাইনালের পথে অনেকটা এগিয়ে যায় ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। কিন্তু ৮৪ মিনিটে আবারও পেনাল্টি পায় ইংল্যান্ড। তবে স্টেডিয়ামে ইংলিশ দর্শকদের স্তব্ধ করে দিয়ে অনেক উপর দিয়ে শট নেন ইংলিশ অধিনায়ক। ফলে গোলবঞ্চিত হওয়ার সাথে সাথে ম্যাচ থেকেও ছিটকে যায় তারা।

Nagad

আগামী ১৪ ডিসেম্বর রাত ১টায় কাতারের আল বায়াত স্টেডিয়ামে সেমিফাইনালের দ্বিতীয় ম্যাচে মরক্কোর মুখোমুখি হবে ফ্রান্স