আজকের দিনের আন্তর্জাতিক পর্যায়ের শীর্ষ ১০ খবর

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১১:২১ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১২, ২০২২

সীমান্ত ক্রসিংয়ে আফগান তালেবান বাহিনীর গুলি, ৬ পাকিস্তানি নিহত

পাকিস্তানের সঙ্গে থাকা একটি সীমান্ত ক্রসিংয়ে গুলি চালিয়েছে আফগান তালেবান বাহিনী। গতকাল রোববারের এ ঘটনায় পাকিস্তানের ছয় বেসামরিক ব্যক্তি নিহত হয়েছেন। আহত হয়েছেন বেশ কয়েকজন। পাকিস্তানের সামরিক বাহিনী এ তথ্য জানিয়েছে। খবর এএফপির।
পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের চামান শহরের কাছের সীমান্ত ক্রসিংয়ে এ গুলির ঘটনা ঘটে। একে বিনা উসকানি ও নির্বিচারে গুলি বলে বর্ণনা করেছে পাকিস্তানের সামরিক বাহিনী।পাকিস্তান সেনাবাহিনীর পক্ষ থেকে দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, আগ্রাসনের বিরুদ্ধে পাকিস্তানি সীমান্ত সেনারা উপযুক্ত জবাব দিয়েছেন। তবে এ জবাব দিতে গিয়ে তাঁরা নিরীহ বেসামরিক ব্যক্তিদের লক্ষ্যবস্তু করেননি। সূত্র: প্রথম আলো।

রাশিয়ার ড্রোন হামলায় অন্ধকারে ওডেসা
ইউক্রেনের বিভিন্ন বিদ্যুৎ স্থাপনায় একের পর এক ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালাচ্ছে রাশিয়া

ইউক্রেনের ওডেসা অঞ্চলের অন্তত ১৫ লাখ বাসিন্দা অন্ধকারে ডুবে আছে। প্রচন্ড শীতে ওই লোকগুলোর এখন বেঁচে থাকাই দায় হয়ে দাঁড়িয়েছে। মূলত রাশিয়া ইরানে বানানো ড্রোন দিয়ে দুটি বিদ্যুৎ কেন্দ্রে আঘাত হানার পর এই অবস্থার সৃষ্টি হয়েছে- বলেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। শনিবার এক ভিডিও বার্তায় তিনি বলেন, ‘ওডেসার পরিস্থিতি খুবই জটিল। দুর্ভাগ্যজনকভাবে সেখানে গুরুত্বপূর্ণ স্থাপনায় হামলা হয়েছে, যে কারণে সেখানে বিদ্যুৎ ফেরাতে সময় লাগবে। কয়েক ঘণ্টা নয়, অন্তত কয়েক দিন।’ ইউক্রেনের বড় অংশ দখল করার পর গত অক্টোবর থেকে অনেক এলাকা আবার ছেড়েও দিয়েছে রাশিয়া। কিন্তু সেই সময় থেকেই মস্কো ইউক্রেনের বিভিন্ন বিদ্যুৎ স্থাপনায় একের পর এক ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালিয়ে যাচ্ছে। সূত্র: বিডি প্রতিদিন।

অধিকৃত শহরে ইউক্রেনের হামলা

রাশিয়ার দখলে থাকা নিজেদের ভূখণ্ড মেলিতোপোলে আক্রমণ চালিয়েছে ইউক্রেন। খবরটি ওই অঞ্চলে রাশিয়ার নিয়োগ করা শাসক কর্তৃপক্ষ এবং নির্বাসনে থাকা ইউক্রেনীয় কর্তাব্যক্তিরা নিশ্চিত করেছেন। মস্কো সমর্থিত কর্তৃপক্ষের দাবি, ওই হামলায় দুই বেসামরিক ব্যক্তি নিহত এবং ১০ জন আহত হয়েছে। রুশ অধিকৃত জাপোরিঝিয়া অঞ্চলের গভর্নর ইয়েভগেনি বালিতস্কি বলেছেন, ইউক্রেনের বাহিনীর আক্রমণে যুক্তরাষ্ট্রের দেওয়া হিমারস ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে।বালিতস্কির দাবি, রাশিয়ার সেনারা আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা দিয়ে দুটি ক্ষেপণাস্ত্রকে ধ্বংস করেছে এবং চারটি লক্ষ্যে পৌঁছাতে পেরেছে। সূত্র: কালের কণ্ঠ

Nagad

সর্বোচ্চ এফডিআই আকর্ষণকারী দেশ যুক্তরাষ্ট্র

গত বছর সর্বোচ্চ প্রত্যক্ষ বিদেশী বিনিয়োগ বা এফডিআই আকর্ষণ করেছে যুক্তরাষ্ট্র। ২০২০ সালের চেয়ে এফডিআই প্রবাহ বেড়েছে ১১ দশমিক ৩ শতাংশ। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সাম্প্রতিক এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।গত সপ্তাহে প্রকাশিত এক প্রতিবেদনে আইএমএফ জানায়, ২০২১ সালে প্রায় ৫ ট্রিলিয়ন ডলার এফডিআই আকর্ষণ করেছে যুক্তরাষ্ট্র। পূর্ববর্তী বছরের চেয়ে যা ৫০ হাজার ৬০০ কোটি ডলার বেড়েছে। এফডিআই প্রবাহ বৃদ্ধির হারেও বিশ্বের ১১২টি অর্থনীতির মধ্যে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। দ্বিতীয় সর্বোচ্চ ৪ দশমিক ৩৩ ট্রিলিয়ন ডলার এফডিআই পেয়েছে নেদারল্যান্ডস। বিশ্বের দ্বিতীয় বৃহৎ অর্থনীতি চীনের এফডিআই এসেছে ৩ দশমিক ৬ ট্রিলিয়ন ডলার। ইউরোপের দ্বিতীয় ক্ষুদ্রতম দেশ লুক্সেমবার্গের এফডিআই এসেছে ৩ দশমিক ৩ ট্রিলিয়ন ডলার। সূত্র: বণিক বার্তা।

ব্যয়বহুল আমদানির কারণে ভর্তুকির পরিমাণ তিনগুণ বেড়ে ১.৬ লাখ কোটি টাকা

অর্থ মন্ত্রণালয়ের তথ্যানুসারে, আন্তর্জাতিক বাজারে দাম বাড়ায় জ্বালানি, সার ও খাদ্যে ভর্তুকির পরিমাণ দাঁড়াচ্ছে ১ লাখ ৬১ হাজার ৩৭০ কোটি টাকা, যা চলতি অর্থবছরের বাজেটে এ খাতগুলোতে বরাদ্দের প্রায় তিনগুণ। এ বছরের জন্য খাতগুলোতে ভর্তুকি বরাদ্দ ছিল ৫৬ হাজার কোটি টাকার বেশি। চলতি ২০২২-২৩ অর্থবছরে বিদ্যুৎ, জ্বালানি, খাদ্য ও কৃষিতে প্রাক্কলিত ভর্তুকির পরিমাণ মোট জাতীয় বাজেটের প্রায় ২৪ শতাংশ। ভর্তুকির সঙ্গে রপ্তানি প্রণোদনা ও নগদ ঋণের জন্য বাজেটে বরাদ্দকৃত ২৫ হাজার কোটি টাকা যোগ করা হলে ‘ভর্তুকি, প্রণোদনা ও নগদ ঋণ’ খাতে মোট প্রয়োজন হবে ১ লাখ ৮৬ ৫৯৫ কোটি টাকা বা মোট বাজেটের প্রায় ২৯ শতাংশে পৌঁছাবে।
ভর্তুকির বর্তমান পরিস্থিতিকে অর্থনীতির উপর ‘ভয়ংকর চাপ’ বলে মনে করছেন অর্থনীতিবিদরা। অন্যদিকে উচ্চ মূল্যস্ফীতি ও রাজস্ব আয়ের প্রবৃদ্ধির নিম্নমুখী প্রবণতার সময়ে এই বিপুল পরিমাণ ভর্তুকির চাহিদা কীভাবে মেটানো সম্ভব হবে, তা নিয়ে চিন্তিত সরকার।
গত ৬ নভেম্বর গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে এক সভায় পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনে ভর্তুকির চিত্র তুলে ধরে অর্থ মন্ত্রণালয়, যার একটি কপি দ্য বিজনেস স্ট্যান্ডার্ডের হাতে এসেছে। সূত্র: বিজনেস স্ট্যান্ডার্ড।

‘রাশিয়ার ভাড়াটে বাহিনী’ ওয়াগনার মার্সেনারিদের সদর দপ্তরে ইউক্রেনের হামলা

রাশিয়ার পক্ষে লড়াই করা ওয়াগনার মার্সেনারিদের একটি সদর দপ্তরে ইউক্রেনের সৈন্যরা হামলা চালিয়েছে। লুহানস্কের নির্বাসিত গভর্নর সেরহি হাইডাই বলেছেন, লুহানস্কের কাদিভকায় যে হোটেলে ওই ভাড়াটে সৈন্যরা অবস্থান করছিল, সেখানে হামলায় বহু ক্ষয়ক্ষতি হয়েছে।
তবে হোটেলটিতে ওয়াগনারের সৈন্যরা ছিল কিনা, তা জানা যায়নি। খবর বিবিসির। পশ্চিমা বিশেষজ্ঞদের মতে, ওয়াগনার হচ্ছে রাশিয়ার সমর্থনে তৈরি ভাড়াটে সৈন্যদের একটি বাহিনী, যারা ক্রেমলিনের স্বার্থে কাজ করে। একসময়ের রেস্তোরাঁ ব্যবসায়ী এবং ভ্লাদিমির পুতিনের একজন ঘনিষ্ঠ সহযোগী ইয়েভগেনি প্রিগোজিন এই বাহিনীটি তৈরি করেছেন। এদের বিরুদ্ধে একাধিকবার যুদ্ধাপরাধ এবং মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ উঠেছে। সূত্র: সমকাল

৫০০ উড়োজাহাজ কিনবে এয়ার ইন্ডিয়া

বিমান কিনে ইতিহাস গড়তে যাচ্ছে ভারতীয় উড়োজাহাজ সংস্থা এয়ার ইন্ডিয়া। এক সময়ের রাষ্ট্রায়ত্ত এ সংস্থাটি চলতি বছর আবার টাটা গ্রুপের হাতে আসে। এরপর থেকেই এয়ার ইন্ডিয়াকে ব্যবসায়িক দিক থেকে ঘুরে দাঁড় করাতে এবং দেশের প্রথম অবস্থানে আনতে একের পর এক পরিকল্পনা করা হচ্ছে। রোববার এক প্রতিবেদনে রয়টার্স বলছে, এয়ারবাস ও বোয়িং এর কাছ থেকে ৫০০ বা তারও বেশি আকাশযান কিনবে সংস্থাটি।নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা জানিয়েছেন, চারশর মতো ছোট ও ১০০ বা তারও বেশি বড় জেট বিমান কেনার পরিকল্পনা করছে এয়ার ইন্ডিয়া। এর মধ্যে কয়েক ডজন এয়ারবাস এ ৩৫০, বোয়িং ৭৮৭ এবং বোয়িং ৭৭৭ ও থাকবে। সূত্র: দৈনিক বাংলা।

পাকিস্তানি বংশোদ্ভূত এক সুইডিশ বিচারপতি কেন বাংলাদেশে সমাহিত হতে চান

বাংলাদেশের নাগরিকত্ব এবং বাংলাদেশের মাটিতে সমাহিত হওয়ার ইচ্ছা জানিয়ে বাংলাদেশের সরকার ও ক্ষমতাসীন দল আওয়ামী লীগের কাছে সৈয়দ আসিফ শাহকার চিঠি লিখেছিলেন আরো প্রায় আট বছর আগে, ২০১৪ সালে। কিন্তু বাংলাদেশের সরকারের কাছ থেকে তিনি কোন সাড়া পাননি।এবার তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে একটি চিঠি লিখেছেন, যেখানে তিনি তাকে বাংলাদেশের নাগরিকত্ব দেয়া এবং তার মৃত্যুর পর বাংলাদেশের শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে সমাহিত করার ইচ্ছা প্রকাশ করেছেন।উনিশশো একাত্তর সালে মুক্তিযুদ্ধে ভূমিকার জন্য বাংলাদেশের সরকার ২০১২ সালের ডিসেম্বরে বিচারপতি শাহকারকে ‘ফ্রেন্ডস অব লিবারেশন ওয়ার’ সম্মাননা দিয়েছে। সূত্র: বিবিসি বাংলা।

অত্যাধুনিক জিন প্রযুক্তির চিকিৎসায় ক্যান্সারমুক্ত হলো এক কিশোরী

নতুন ও বৈপ্লবিক ধরনের এক চিকিৎসার মাধ্যমে যুক্তরাজ্যের ডাক্তাররা এই প্রথমবারের মতো নিরাময়ের অযোগ্য রক্তের ক্যান্সার বা লিউকেমিয়া রোগ সারিয়ে তুলতে সক্ষম হয়েছেন।এজন্য তারা ব্যবহার করেছেন অত্যাধুনিক সেল ইঞ্জিনিয়ারিং পদ্ধতি। এই পদ্ধতিতে কোষের জিনগত পরিবর্তন ঘটিয়ে সেগুলো রোগীর দেহের ক্যান্সার সেলগুলোকে ধ্বংস করার কাজে ব্যবহার করা হয়েছে। এসব কোষ ক্যান্সার সেলগুলোকে টার্গেট করে আক্রমণ চালায় এবং ভালো কোষের ক্ষতি না করেই সেগুলোকে নির্মূল করে।এলিসা নামের এক কিশোরীর দেহে এই পদ্ধতিতে চিকিৎসা চালিয়ে তার শরীর থেকে ক্যান্সার দূর করা হয়েছে।কিন্তু এর আগে তার দেহে লিউকেমিয়ার প্রচলিত সব চিকিৎসা পদ্ধতি ব্যর্থ হয়েছিল। কিন্তু পরীক্ষামূলকভাবে নতুন ওষুধটি প্রয়োগের পর তার দেহে অস্থিমজ্জা প্রতিস্থাপন করা সম্ভব হয়েছে এবং তার দেহের রোগ প্রতিরোধী ব্যবস্থা পুনরায় সক্রিয় হয়ে ওঠেছে। সূত্র: বিবিসি বাংলা ।

চাঁদ ঘুরে বাড়ি ফিরলো নাসার ‘ওরিয়ন’

চন্দ্রাভিযান শেষে পৃথিবীতে ফিরে এসেছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার মহাকাশযান ওরিয়ন। ২৬ দিনের চন্দ্র মিশন শেষে পৃথিবীতে অবতরণ করে ক্যাপসুলটি। পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশের পর ওরিয়ন ক্যাপসুলটি প্রশান্ত মহাসাগরে পতিত হয়। অবশ্য পতিত হওয়ার আগে প্যারাসুটের সাহায্যে ক্যাপসুলের গতি কমিয়ে আনা হয়। এই অবতরণের সময় সব ধরনের নিরাপত্তা নির্দেশনা কড়াকড়িভাবে অনুসরণ করা হয়। কারণ, এই পরীক্ষামূলক অবতরণ সফল হলে চাঁদে মানুষ পাঠানো হলে সেখান থেকে ফেরার পথে এই পদ্ধতি ব্যবহার করা হবে। সূত্র: দৈনিক আমাদের সময়।