আজকের দিনের আন্তর্জাতিক পর্যায়ের শীর্ষ ১০ খবর

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১২:৫৩ অপরাহ্ণ, ডিসেম্বর ১৬, ২০২২

মালয়েশিয়ায় ভূমিধসে আটজনের মৃত্যু

মালয়েশিয়ার সেলাঙ্গর রাজ্যে একটি ক্যাম্পিং সাইটে ভূমিধসের ঘটনায় অন্তত আটজন নিহত হয়েছে। এ ঘটনায় বেশ কয়েকজন নিখোঁজ রয়েছে। খবর বিবিসির। ভূমিধসের সূত্রপাত কীভাবে তা স্পষ্ট নয়। ভারি বৃষ্টিপাত বা ভূমিকম্পের পর সাধারণত ভূমিধসের ঘটে। তবে স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, এর আগে কোনও ভারি বৃষ্টিপাত বা ভূমিকম্প হয়নি। কাদায় চাপা পড়ে থাকতে পারে এমন লোকদের উদ্ধারে তৎপরতা চালাচ্ছে কর্তৃপক্ষ।ক্যাম্পিং সাইটে ৯০ জনের বেশি লোক ছিল। মালয়েশিয়ার ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্ট এজেন্সি জানিয়েছে, তারা এখন পর্যন্ত ৫৩ জনকে উদ্ধার করেছে। আরও কয়েকজন নিখোঁজ রয়েছে। সূত্র: বিডি প্রতিদিন।

রাশিয়ার গোলা হামলায় খেরসন পুরোপুরি বিদ্যুৎবিহীন

ইউক্রেনীয় কর্মকর্তারা বলেন, খেরসন শহরের কেন্দ্রভাগে গতকাল বৃহস্পতিবার টানা দ্বিতীয় দিনের মতো গোলা হামলা চালিয়েছে রাশিয়া। এতে দুই ব্যক্তি নিহত হয়েছেন। শহরটির আঞ্চলিক গভর্নর বলেছেন, বন্দর এলাকাটির গুরুত্বপূর্ণ অবকাঠামোতে ভারী গোলা হামলার কারণে পুরো শহর বিদ্যুৎ–বিচ্ছিন্ন হয়ে পড়েছে। খবর বিবিসির। গত ফেব্রুয়ারি ইউক্রেনে অভিযান শুরুর পর রাশিয়া খেরসনের দখল নিয়েছিল। তবে গত মাসে রাশিয়ার কাছ থেকে খেরসন শহরের পুনর্নিয়ন্ত্রণ নেয় ইউক্রেন। সম্প্রতি মস্কো ইউক্রেনের বিভিন্ন শহরের বিদ্যুৎকেন্দ্রগুলো লক্ষ্য করে হামলা চালাচ্ছে। ইউক্রেনে বর্তমানে শীতকালীন তাপমাত্রা কমে হিমাঙ্ক অর্থাৎ শূন্য ডিগ্রির নিচে নেমে গেছে। বিদ্যুৎ না থাকায় লাখো ইউক্রেনীয় তাদের ঘরবাড়ি উষ্ণ রাখতে পারছে না।ইউক্রেনীয় কর্মকর্তারা বলছেন, গতকাল খেরসন শহরের প্রধান প্রশাসনিক ভবনের ১০০ মিটার (৩২৮ ফুট) দূরত্বে গোলাগুলো পড়েছে। গোলা হামলায় প্রশাসনিক ভবন ভীষণরকমে ক্ষতিগ্রস্ত হওয়ার এক দিন পরই নতুন এ হামলা হয়। ইউক্রেনীয় সংবাদমাধ্যম বলছে, একটি চিকিৎসা সহায়তা কেন্দ্রে হামলায় ৩২ বছর বয়সী এক চিকিৎসাকর্মী এবং ৭০ বছর বয়সী এক ব্যক্তি নিহত হয়েছেন। সূত্র: প্রথম আলো

ইউক্রেনে প্যাট্রিয়ট না দিতে রাশিয়ার কড়া হুঁশিয়ারি

ইউক্রেনে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র সরবরাহ করা হলে ‘অপ্রত্যাশিত পরিণতি ঘটতে পারে’ এবং তা বৈশ্বিক নিরাপত্তার জন্যও হুমকি হতে পারে। গত বুধবার ওয়াশিংটনের রাশিয়া দূতাবাস থেকে এক বিবৃতিতে এ মন্তব্য করা হয়েছে।মঙ্গলবার মার্কিন গণমাধ্যম সিএনএন জানায়, বাইডেন প্রশাসন ইউক্রেনে আধুনিক দূরপাল্লার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা প্যাট্রিয়ট পাঠানোর পরিকল্পনার চূড়ান্ত ধাপে রয়েছে। মার্কিন কর্মকর্তারা বলছেন, ইউক্রেন যাতে মস্কোর আক্রমণের জবাব দিতে পারে, সে লক্ষ্যেই এগুলো পাঠানো হবে। রাশিয়া দূতাবাসের পক্ষ থেকে পরে এক বিবৃতিতে বলা হয়, যদি এটি নিশ্চিত হয়, তাহলে আমরা প্রশাসনের (বাইডেন) উসকানির আরো একটি পদক্ষেপ দেখব, যা থেকে অপ্রত্যাশিত পরিণতি সৃষ্টি হতে পারে। সূত্র: কালের কণ্ঠ

Nagad

সেনা প্রত্যাহারের পর খেরসনে ফের রুশ হামলা, বিদ্যুৎ বিচ্ছিন্ন

দেশটির কর্মকর্তাদের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, গত বুধবার হামলার দ্বিতীয় দিনে অন্তত দুইজন ইউক্রেনীয় মারা গেছেন। খেরসনের আঞ্চলিক গভর্নরের মতে, বন্দর এলাকার গুরুত্বপূর্ণ অবকাঠামোতে ভারী গোলাবর্ষণের ফলে পুরো শহর বিদ্যুৎবিহীন হয়ে গেছে।গত কয়েক সপ্তাহ ধরে রাশিয়া একের পর ইউক্রেনের বিদ্যুৎ ব্যবস্থার ওপর হামলা চালিয়ে আসছে।এখন শীতকাল এবং ইউক্রেনে তাপমাত্রা হিমাঙ্কের নিচে নেমে গেছে। এই অবস্থায় দেশটির লক্ষাধিক বাসিন্দা কোনোরকম তাপ বা বিদ্যুৎ ছাড়াই দিন কাটাচ্ছেন।খেরসন থেকে রাশিয়ান বাহিনী সরানোকে যুদ্ধ শুরুর পর থেকে মস্কোর সবচেয়ে বড় ধাক্কা বলে ধরে নেয়া হয়। সেপ্টেম্বরে ক্রেমলিনে এক অনুষ্ঠানে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এই অঞ্চলটিকে রাশিয়ার অংশ হিসেবে ঘোষণা করেছিলেন। সূত্র: দৈনিক বাংলা।

ইউক্রেনে ব্যাপকভাবে হামলার পরিকল্পনা করছে রাশিয়া

আসন্ন নতুন বছরের শুরুতে ইউক্রেনে ব্যাপকভাবে হামলার জন্য পরিকল্পনা করছে রাশিয়া। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এবং তার শীর্ষ এক কর্মকর্তা এই বিষয়ে সতর্ক করেছেন।পূর্ব ডনবাস, দক্ষিণাঞ্চল, এমনকি কিয়েভের দিকেও এসব হামলা হতে পারে বলে ইউক্রেনের কর্মকর্তারা সতর্ক করেছেন। তবে পশ্চিমা বিশ্লেষকরা বলছেন, সফলভাবে স্থল অভিযানের ক্ষেত্রে রাশিয়ার সক্ষমতা কমে যাচ্ছে। সম্প্রতি যুক্তরাজ্যের সিনিয়র সামরিক কর্মকর্তা অ্যাডমিরাল স্যার টনি রাদাকিন বলেছিলেন, এই যুদ্ধে মস্কোর জন্য আরও খারাপ সময় অপেক্ষা করছে। রুশ বাহিনী আর্টিলারি সংকটে ভুগছে।
ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকভ বলেন, যুদ্ধক্ষেত্রে রাশিয়ার ব্যাপক ক্ষয়ক্ষতি হওয়া সত্ত্বেও নতুন করে হামলার পরিকল্পনা করছে। গত বছরের মতো ফেব্রুয়ারির দিকে ঝাঁপিয়ে পড়তে পারে। এই যুদ্ধে কীভাবে বিজয় অর্জন করা যায় তার নতুন উপায় খুঁজছে মস্কো। সূত্র: দৈনিক আমাদের সময়।

যুক্তরাষ্ট্রে আঘাতে সক্ষম ক্ষেপণাস্ত্র বসাল রাশিয়া
হিরোশিমায় নিক্ষিপ্ত লিটল বয় বোমার চেয়েও ১২ গুণ বেশি শক্তিশালী

মস্কোর দক্ষিণ-পশ্চিম সীমান্তে ভয়ংকর ক্ষেপণাস্ত্র ব্যবস্থা মোতায়েন করল রাশিয়া। যুক্তরাষ্ট্র-ব্রিটেন দুদেশেই আঘাত হানতে সক্ষম ইয়ারস নামের আন্তঃমহাদেশীয় এ ক্ষেপণাস্ত্র হিরোশিমায় নিক্ষিপ্ত লিটল বয় বোমার চেয়েও ১২ গুণ বেশি শক্তিশালী।বুধবার বিকালে কালুগা অঞ্চলের কোজেলস্কি মিলিটারি কম্পাউন্ডে বসানো হয় এটি। ইউক্রেনকে শিগগিরই অত্যাধুনিক প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা দেবে ওয়াশিংটন-বাইডেন প্রশাসনের এ পরিকল্পনা মঙ্গলবার বিশ্ব গণমাধ্যমে ছড়িয়ে পড়তেই এ পদক্ষেপ নিল মস্কো। পাশাপাশি প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ইউক্রেনে পাঠানো হলেই মস্কো তাতে হামলা চালাবে বলেও হুঁশিয়ারি দিয়েছে ক্রেমলিন। প্রাভদা, সিএনএন, নিউইয়র্ক পোস্ট। বুধবার সন্ধ্যায় রাশিয়ার প্রকাশিত ভিডিও ফুটেজে দেখা যায়, একটি দীর্ঘ বিশেষায়িত যানে বোঝাই ইয়ারাস মিসাইল মস্কো থেকে প্রায় ২০০ কিলেমিটার দূরে অবস্থিত কোজেলস্কি মিলিটারি কম্পাউন্ডে নেওয়া হয়। বেশ কয়েকটি মিলিটারি ট্রাক মিসাইলবাহী যানের পেছনে অবস্থান করছিল। কম্পাউন্ডের ভেতরে প্রবেশের পর যানটি সেখানে অবস্থিত মিসাইল সাইলোর সামনে অবস্থান নেয়। এরপর ধীরে ধীরে লোডিং ইউনিটের সাহায্যে মিসাইলটিকে সাইলোতে বসানো হয়। সূত্র: যুগান্তর

ভারতে ইভি উৎপাদনে ১২০ কোটি ডলার বিনিয়োগ করবে মাহিন্দ্রা

ভারতের পশ্চিমাঞ্চলে একটি বিদ্যুচ্চালিত গাড়ি (ইভি) উৎপাদন কারখানা করবে মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা। কারখানাটিতে ভারতীয় গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটি ১০ হাজার কোটি রুপি (১২০ কোটি ডলার) বিনিয়োগের পরিকল্পনা করেছে। এ উদ্যোগের মাধ্যমে ইভি উৎপাদনে মনোযোগ বাড়াচ্ছে প্রতিষ্ঠানটি। খবর দ্য প্রিন্ট।

মাহিন্দ্রার স্থানীয় প্রতিদ্বন্দ্বী টাটা মোটরস। ভারতীয় এ দুই গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানই দক্ষিণ এশীয় অঞ্চলে বিদেশী নির্মাতাদের ক্রমবর্ধমান প্রতিযোগিতার বিপরীতে নিজস্ব কার্যক্রমগুলোকে আরো শক্তিশালী করার দিকে মনোযোগী। এর ধারাবাহিকতায় বিভিন্ন ধরনের উদ্যোগও নেয়া হচ্ছে। তাছাড়া ভারতীয় কর্তৃপক্ষ জীবাশ্ম জ্বালানিচালিত যানবাহনের বদলে ২০৩০ সাল নাগাদ বিক্রি হওয়া বাণিজ্যিক গাড়ি ও ট্রাকের ৭০ শতাংশ, ব্যক্তিগত গাড়ির ৩০ শতাংশ, বাস ৪০ শতাংশ এবং দুই ও তিন চাকার ৮০ শতাংশ ইভি করতে চায়। সিইইডব্লিউ-সেন্টার ফর এনার্জি ফাইন্যান্সের (সিইইডব্লিউ-সিইএফ) গবেষকরা বলছেন, সরকারের লক্ষ্যমাত্রা পূরণ হলে ২০৩০ সালে রাস্তায় ইভির সংখ্যা ১০ কোটি ২০ লাখে উন্নীত হবে। যেখানে ২০২১-২২ অর্থবছরে সড়কে ইভির সংখ্যা ছিল ১০ লাখ। অর্থাত্ বড় ধরনের নাটকীয় বৃদ্ধি ঘটতে যাচ্ছে। সূত্র: বণিক বার্তা।

ডাউনিং স্ট্রিট ছাড়ার পর শুধু বক্তৃতা দিয়েই ২ মাসে মিলিয়ন পাউন্ডের বেশি আয় বরিস জনসনের
ব্রিটেনের প্রধানমন্ত্রীর দায়িত্ব ছাড়ার পর দুই মাসে চারটি জনবক্তব্য দিয়ে এক মিলিয়ন পাউন্ডের বেশি আয় করেছেন বরিস জনসন। খবর দ্য গার্ডিয়ান-এর।এসব বক্তৃতা তিনি দিয়েছেন বিশ্বের বিভিন্ন দেশে। প্রধানমন্ত্রীর পদ হারালেও এখনো ব্রিটেনের একজন এমপি হিসেবে দায়িত্ব পালন করছেন বরিস।ডাউনিং স্ট্রিট ও চেকার্স কোর্ট ছাড়ার পর টরি দলের দাতা লর্ড বামফোর্ড ও তার স্ত্রীর কাছ থেকে বিনা খরচে থাকার সুবাদে আরও ৪০,০০০ পাউন্ডের সমমূল্যের সুবিধা নিয়েছেন সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী।বরিসের এ আর্থিক বিবরণী হাউস অব কমন্সের সর্বশেষ ইন্টারেস্ট রেজিস্টারে প্রকাশ করা হয়েছে।অর্থাগম হওয়া বরিসের এ বক্তৃতাগুলোর মধ্যে রয়েছে নিউ ইয়র্কের সেন্টারভিউ বিনিয়োগ ব্যাংকারদের কাছ থেকে ২৭৭,৭২৩ পাউন্ড, ভারতের দ্য হিন্দুস্তান টাইমস থেকে ২৬১,৬৫২ পাউন্ড, ও লিসবনের টেলিভিসাও ইন্ডিপেন্ডেন্টে থেকে ২১৫,২৭৫ পাউন্ড।এছাড়া সেপ্টেম্বর মাসে মার্কিন ইন্স্যুরেন্স দালালদের কাছ থেকে ২৭৬,০০০ পাউন্ড গ্রহণ করেছেন তিনি। সূত্র; বিজনেস স্ট্যান্ডার্ড।

ইউক্রেনে শত শত বেসামরিক লোককে হত্যা করেছে রুশ বাহিনী : জাতিসংঘ

জাতিসংঘ বলছে, রুশ সৈন্যরা শত শত ইউক্রেনীয় বেসামরিক লোককে হত্যা করেছে যা যুদ্ধাপরাধ হিসেবে গণ্য হতে পারে। জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনার ফলকার টুর্ক বলেন, এমন লোককেও কোন বিচার ছাড়াই হত্যা করা হয়েছে যারা স্পষ্টতঃই কোন হুমকির কারণ ছিল না – এমনকি কোন কোন ক্ষেত্রে তাদের হাতও ওপর দিকে তোলা ছিল।জাতিসংঘের হিউম্যান রাইটস কাউন্সিলে উপস্থাপন করা তাদের রিপোর্টে চারশ’রও বেশি এরকম ঘটনা তুলে ধরা হয়েছে।তবে এতে সতর্ক করা হয় যে এসব ঘটনার প্রকৃত সংখ্যা আরো অনেক বেশি হতে পারে। সূত্র: বিবিসি বাংলা।

ইউরোপের বেঁধে দেওয়া মূল্যসীমার নিচেই ভারতে তেল বেচছে রাশিয়া

ইউরোপ সমুদ্রপথে রুশ তেল আমদানি নিষিদ্ধ করার পর চলতি মাসে রাশিয়ার উরালস তাদের পরিশোধিত তেল ব্যাপক ছাড়ে বিক্রি করছে। এই সুযোগে প্রভাবশালী ক্রেতা ভারতও ইউরোপের বেঁধে দেওয়া ব্যারেলপ্রতি ৬০ ডলার মূল্যসীমার অনেক নিচেই তেল কিনছে বলে জানিয়েছে তেলের আন্তর্জাতিক বাজার সংক্রান্ত চারটি সূত্র। ইউরোপীয় ইউনিয়ন ৫ ডিসেম্বর থেকে সমুদ্রপথে রুশ তেলের আমদানি নিষিদ্ধ করায় মস্কোকে বাধ্য হয়ে প্রতিদিন ১০ লাখ ব্যারেল তেল বিক্রিতে বিকল্প বাজার, বিশেষ করে এশিয়ার দিকে মুখ ঘোরাতে হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।ইউক্রেইনে যুদ্ধ চালাতে রাশিয়ার যে খরচ, তাতে লাগাম টানতে সমুদ্রপথ দিয়ে যাওয়া রাশিয়ার তেল ৫ ডিসেম্বর থেকে ব্যারেলপ্রতি সর্বোচ্চ ৬০ ডলারে কেনার সীমাও বেঁধে দিয়েছে বিশ্বের শীর্ষ অর্থনীতির দেশের জোট জি-৭।রাশিয়া বলেছে, উৎপাদন কমানো সত্ত্বেও তারা ওই মূল্যসীমা মেনে তেল বিক্রি করবে না। সূত্র: বিডি নিউজ