আজকের দিনের জাতীয় পর্যায়ের শীর্ষ ১০ খবর

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১১:৪৮ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১৭, ২০২২

তিন মেগাপ্রকল্পের অগ্রগতি ৮৭%

আওয়ামী লীগ ২০০৯ সালে ক্ষমতায় আসার পর দেশের অর্থনৈতিক ও অবকাঠামোগত উন্নয়নে ৯টি মেগাপ্রকল্প হাতে নেয়। এসব প্রকল্পকে অগ্রাধিকার দিয়ে সরকার নাম দিয়েছে ফাস্ট ট্র্যাক প্রকল্প। অর্থনৈতিক চাপ সত্ত্বেও প্রকল্পগুলোর কাজ এগিয়ে চলছে। ৯টি প্রকল্পের মধ্যে মহেশখালীতে এলএনজি টার্মিনাল প্রকল্পের কাজ শেষ হয়েছে।অন্যগুলোর মধ্যে তিনটি প্রকল্পের কাজ ৮৭ শতাংশের ওপরে শেষ হয়েছে। বাকি পাঁচ প্রকল্পের কাজও অর্ধেকের বেশি হয়েছে।গত নভেম্বর মাস পর্যন্ত ফাস্ট ট্র্যাক প্রকল্পের অগ্রগতি প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। প্রতিবেদনটি তৈরি করেছে পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি)। সূত্র: কালের কণ্ঠ

রওশনপন্থীরা তৎপর, লক্ষ্য উপনির্বাচন

এবারও রওশন এরশাদকে সামনে রেখে আগামী জাতীয় সংসদ নির্বাচন করতে চায় জাতীয় পার্টির (জাপা) একটি অংশ। বিএনপির সদ্য ছেড়ে দেওয়া আসনগুলোর উপনির্বাচনে প্রার্থী মনোনয়ন দিয়ে এর শুরু করতে চাইছে তারা। গত বুধবার রাতে হঠাৎ রওশন এরশাদকে ভারপ্রাপ্ত চেয়ারম্যান ঘোষণা করা তারই অংশ বলে দলের দায়িত্বশীল বিভিন্ন সূত্রে জানা গেছে। সংশ্লিষ্ট সূত্র জানায়, ৭ ডিসেম্বর রাজধানীর ওয়েস্টিন হোটেলে রওশন এরশাদের উপস্থিতিতে জাপার কো–চেয়ারম্যান ও প্রেসিডিয়ামের ছয় সদস্যের একটি অনানুষ্ঠানিক সভা হয়। সেখানে রওশনকে ভারপ্রাপ্ত চেয়ারম্যান করার সিদ্ধান্ত নেওয়া হয়। তবে তা গণমাধ্যমে জানানো হয়নি। এক সপ্তাহ পর বুধবার রাতে সেটি প্রকাশ করা হয় দুটি ইন্টারনেটভিত্তিক যোগাযোগমাধ্যমে। এগুলো পরিচালনা করেন রওশন এরশাদের ঘনিষ্ঠজনেরা। সূত্র: প্রথম আলো

ফের দুর্ঘটনায় ময়মনসিংহ এক্সপ্রেস, ভৈরব-নেত্রকোনার সঙ্গে রেল যোগাযোগ বন্ধ

ময়মনসিংহ রেলওয়ে জংশন স্টেশন থেকে ছেড়ে যাওয়া চট্টগ্রামগামী ময়মনসিংহ এক্সপ্রেস ট্রেনের একটি বগি লাইনচ্যুত হয়েছে। আজ শনিবার সকাল ৭টা ৪০ মিনিটের দিকে নগরীর কেওয়াটখালি এলাকায় চট্টগ্রামগামী (৩৮ ডাউন) ময়মনসিংহ এক্সপ্রেসের একটি বগি লাইনচ্যুত হয়। এর আগে গত রোববার (১১ ডিসেম্বর) বলাশপুর এলাকায় একই বগি লাইনচ্যুত হয়েছিল।ট্রেনের একটি বগি লাইনচ্যুত হওয়ায় ময়মনসিংহ-ভৈরব, ময়মনসিংহ-গৌরীপুর, ময়মনসিংহ-মোহনগঞ্জ-জারিয়াগামী ট্রেন চলাচল বন্ধ রয়েছে। খবর পেয়ে লোকোসেডের কর্মীরা কাজ শুরু করেছেন। লাইনটি মেরামত শেষে উদ্ধারকারী ট্রেন গিয়ে দুর্ঘটনা কবলিত ট্রেনটি উদ্ধারে কাজ শুরু করবে। ময়মনসিংহ লোকোসেডের ইনচার্জ আবদুর রহিম বলেন, “ময়মনসিংহ থেকে চট্টগ্রামগামী ‘ময়মনসিংহ এক্সপ্রেস’ ট্রেন ময়মনসিংহ স্টেশন থেকে ছেড়ে কেওয়াটখালী এলাকায় পৌঁছালে একটি বগি লাইনচ্যুত হয়। লাইন মেরামত শেষে ট্রেনটি উদ্ধার করা হবে।” ময়মনসিংহের রেলওয়ের সহকারী নির্বাহী প্রকৌশলী নারায়ণ প্রসাদ সরকার বলেন, ‘ছয় দিনের ব্যবধানে একই ট্রেনের একই বগির চারটি চাকা কাছাকাছি স্থানে লাইনচ্যুত হয়ে পড়েছে। এতে মনে হচ্ছে ট্রেনটির বগিরই সমস্যা।’ সূত্র: সমকাল

Nagad

কেমন চাই কূটনৈতিক সম্পর্ক
ইতিবাচক সম্পর্ক রক্ষায় যত্নশীল হতে হবে– হুমায়ূন কবির

সাবেক রাষ্ট্রদূত হুমায়ূন কবির বলেছেন, বাংলাদেশের সামগ্রিক স্বার্থ বিবেচনায় নিয়ে কূটনৈতিক পর্যায়ে দ্বিপক্ষীয় সম্পর্ক বজায় রাখতে যত্নশীল হতে হবে। গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপচারিতায় তিনি এ কথা বলেন। হুমায়ূন কবির বলেন, বিশেষ দেশের সঙ্গে কূটনৈতিক সম্পর্কে হালকা টানাপোড়েনের ইঙ্গিত পাওয়া যাচ্ছে। এমন পরিস্থিতিতে দুই দিকেরই চাহিদা নিয়ে আলাপ-আলোচনা হওয়া দরকার। আমরা কী চাই, ওরা কী চায়- তা নিয়ে কথাবার্তা বলে বুঝে নিলেই ভালো হয়। কারণ ওরা যেমন বাংলাদেশকে স্থিতিশীল দেখতে চায়, শান্তিপূর্ণ দেখতে চায়, আমরাও তা চাই। আমরাও ব্যবসা-বাণিজ্য ও নানা বিষয়ে তাদের ওপর নির্ভরশীল। সূত্র: বিডি প্রতিদিন।

৩০ বছরের মজুত থাকলেও গ্যাস নেই বলে প্রচার
তেল-গ্যাস অনুসন্ধান নিয়ে কাজ করে এমন তিনটি বিশ্বসেরা প্রতিষ্ঠানের সমীক্ষা বলেছে, বাংলাদেশে অনাবিষ্কৃত গ্যাসের মজুত ৩২ থেকে ৪২ ট্রিলিয়ন ঘনফুট (টিসিএফ)। দেশে প্রতিবছর গ্যাসের চাহিদা ১ টিসিএফ। এ হিসাবে অন্তত ৩০ বছরের গ্যাসের মজুত রয়েছে দেশে। এই বিপুল পরিমাণ গ্যাস উত্তোলনের ব্যবস্থা না করেই গত কয়েক বছর ধরে বলা হচ্ছে দেশে আর গ্যাস নেই, বিদেশ থেকে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানিই একমাত্র ভরসা। জ্বালানি বিশেষজ্ঞরা বলছেন, এলএনজি-সংশ্লিষ্ট ব্যবসায়ী ও এই কেনাকাটার স্থানীয় এজেন্টদের কারণে গ্যাস না তুলে দেশ গ্যাসশূন্য বলে প্রচার করা হচ্ছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূ-তত্ত্ব বিভাগের অধ্যাপক ড. বদরুল ইমাম দৈনিক বাংলাকে বলেন, বাংলাদেশে এখন পর্যন্ত করা দ্বিমাত্রিক ও ত্রিমাত্রিক জরিপের ভিত্তিতে ব্যাপক আকারে কূপ খনন করা হয়নি। অথচ এসব জরিপের তথ্য বলছে, বাংলাদেশের স্থলভাগেই বিপুল পরিমাণ গ্যাস রয়েছে। দেশের মাত্র ১০ ভাগ এলাকা অনুসন্ধানের আওতায় এসেছে। ৯০ ভাগ এলাকায় অনুসন্ধান না করেই যারা বলছেন গ্যাস নেই- তারা কীভাবে গ্যাসক্ষেত্র আবিষ্কার হয় সেটি জানেন না, এ বিষয়ে তাদের কোনো ধারণাই নেই। সূত্র; দৈনিক বাংলা।

বিফলে সিসিকের হকার পুনর্বাসনের উদ্যোগ
সিলেট মহানগরীর যানজট নিরসন ও ফুটপাত দখলমুক্ত করতে ২০২০ সালে হকার পুনর্বাসনের উদ্যোগ নেয় সিলেট সিটি করপোরেশন। সিসিকের এ কাজে এগিয়ে আসে সিলেট মেট্রোপলিটন পুলিশ। যৌথ প্রচেষ্টায় ওই বছরের শেষের দিকে প্রায় ২৬ লাখ টাকা ব্যয়ে নগর ভবনের পেছনের লালদিঘিরপাড় মাঠে হকারদের পুনর্বাসনের ব্যবস্থা করা হয়। ব্যাপক আয়োজন ও ঢাকঢোল পিটিয়ে হকারদের জন্য নির্মাণ করা হয় শেড। ব্যবসার ধরন বুঝে কয়েকটি সারি করে দোকান কোটা বরাদ্দ দেওয়া হয় হকারদের জন্য। প্রতিটি সারিতে ইট দিয়ে রাস্তা নির্মাণ করা হয়। এমনকি প্রতিটি সারির আলাদা আলাদা নামও দেওয়া হয়। এত আয়োজন করার পরও হকারদের লালদিঘিরপাড়মুখী করতে পারেনি সিসিক। শুরু থেকেই অধিকাংশ হকার এ উদ্যোগকে ভালোভাবে নেননি। উদ্বোধনের পর গুটিকয়েক হকার দোকান কোটায় ব্যবসা শুরু করেন। আর বেশিরভাগ হকারই বিচ্ছিন্নভাবে নগরীর বিভিন্ন স্থানে ফুটপাতে ব্যবসা চালিয়ে যান। সূত্র: কাল বেলা।

তৈরি পোশাক
নিট রফতানি জিডিপির মাত্র ৫ শতাংশ

দেশের মোট রফতানি আয়ে তৈরি পোশাক শিল্পের অবদান ৮০ শতাংশেরও বেশি। কর্মসংস্থানের দিক থেকেও তৈরি পোশাক এখন দেশের বৃহত্তম খাত। শিল্পটিকে এখন দেখা হয় বাংলাদেশের অর্থনীতির অন্যতম প্রধান স্তম্ভ হিসেবে। যদিও দেশের মোট জিডিপিতে তৈরি পোশাকের নিট রফতানির অবদান খুবই কম। বাংলাদেশ ব্যাংক এবং বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) তথ্য পর্যালোচনায় দেখা যায়, দেশের মোট জিডিপিতে তৈরি পোশাক খাতের নিট রফতানির অবদান ৫ শতাংশেরও কম। আয়কর অব্যাহতি, ব্যাংক খাত বা কেন্দ্রীয় ব্যাংকের রফতানি উন্নয়ন তহবিল থেকে (ইডিএফ) ঋণ অর্থায়নসহ নানা ধরনের নীতিগত ছাড় ও সুবিধা পেয়ে থাকে তৈরি পোশাক খাত। এসব নীতি সহায়তার সুবাদে খাতটির সম্প্রসারণ হলেও জোরালো হয়নি জিডিপিতে তৈরি পোশাকের নিট রফতানির অবদান। সূত্র: বণিক বার্তা ।

 

১০ মিনিটেই চিকিৎসাসেবা, বিনামূল্যে: আলো ক্লিনিকে

ডাক্তার দেখাতে এসেছিলেন আসমা বেগম ও তার স্বামী। চিকিৎসকের দেখা পেতে তাদের সময় লাগল মাত্র দশ মিনিট।

যে দেশে ডাক্তার দেখাতে গিয়ে রোগীদের ঘণ্টার পর পর ঘণ্টা বসে থাকতে হয়, সেখানে এটি বেশ বড় ব্যাপার। তবে এটি এখানকার ব্যতিক্রমী নয়, নিয়মিত ঘটনা। কোনো বিখ্যাত, বড় হাসপাতাল এরকম দ্রুত সেবা দিচ্ছে না। এমন সেবা দিচ্ছে রাজধানীর কড়াইল বস্তি এলাকায় গড়ে ওঠা আলো ক্লিনিক। নামের মতোই ক্লিনিকটি বস্তি এলাকার ১ লাখ ৪০ হাজার এবং আশপাশের বাসিন্দাদের জন্য আশার আলো হয়ে কাজ করে যাচ্ছে। ডিজিটাল প্রযুক্তির ওপর নির্ভর করে মানসম্পন্ন সেবা দেওয়া হচ্ছে তাদের। যদিও প্রথমে ক্লিনিকটির সেবা দেওয়ার কথা ছিল বস্তির ৩০ হাজার থেকে ৩৫ হাজার বাসিন্দাকে। বিনামূল্যে সেবা দেওয়া হয় বলে এই ক্লিনিকটি রোগীদের কাছে বেশি আকর্ষণীয়।এখানে শুধু রোগীদের সময়ই বাঁচে না, তাদের চিকিৎসাব্যয়ও বেঁচে যায়। সম্প্রতি দ্য বিজনেস স্ট্যান্ডার্ডের একজন প্রতিবেদক কড়াইল বস্তিতে দোতলাবিশিষ্ট আলো ক্লিনিক পরিদর্শনে যান। সেখানেই দেখা মেলে আসমার। সূত্র; বিজনেস স্ট্যান্ডার্ড।

রিজার্ভ নিয়ে কতোটা স্বস্তিতে আছে বাংলাদেশ

বাংলাদেশে বৈদেশিক মুদ্রার রিজার্ভের পরিমাণ কমে যাওয়ায় অর্থনীতিবিদ ও বিরোধী রাজনৈতিক দলগুলো উদ্বেগ প্রকাশ করলেও রিজার্ভ যথেষ্ট পরিমাণে আছে বলে দাবি করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার দেশটির বিজয় দিবস উপলক্ষে জাতির উদ্দেশ্যে দেয়া ভাষণে তিনি বলেন, “বৈদেশিক মুদ্রার রিজার্ভ নিয়ে অনেকেই নানা মনগড়া মন্তব্য করছেন। আমাদের বিনিয়োগ, রেমিটেন্স প্রবাহ এবং আমদানি-রফতানি পরিস্থিতি সবকিছু স্বাভাবিক রয়েছে।”গত বছরের অগাস্ট নাগাদ বাংলাদেশে বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৪৮ বিলিয়ন ডলারের কাছাকাছি পৌঁছালেও এখন সেটি ২৬ বিলিয়ন ডলারে নেমে এসেছে। সূত্র: বিবিসি বাংলা।

হাওরের বাঁধ সংস্কার: ‘নিয়মরক্ষার’ কাজ শুরু, আশঙ্কায় কৃষক
গত বছর সুনামগঞ্জ জেলার হাওরে ৫৩০ কিলোমিটার বেড়িবাঁধে ৭২৭টি প্রকল্পে কাজ হয়েছিল। চলতি বছরেও সাড়ে ৫০০ কিলোমিটার বাঁধে সংস্কার কাজ হবে বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড। তবে প্রকল্প শুরুর নির্ধারিত দিন ১৫ ডিসেম্বরের মধ্যে মাত্র শতকরা তিন ভাগের কাজ শুরু হয়েছে; যাকে ‘নিয়মরক্ষা’ বলছেন কৃষকরা। নির্ধারিত সময়ে কাজ শুরু না হওয়ায় হাওরের একমাত্র বোরো ফসল নিয়ে দুঃশ্চিন্তা থাকলই বলে জানালেন তারা। রকারি নীতিমালা অনুযায়ী, ৩০ নভেম্বরের মধ্যে প্রি-ওয়ার্ক (সম্ভাবতা যাচাই) শেষ করে প্রকল্প গ্রহণ ও অনুমোদন, ১৫ ডিসেম্বর কাজ শুরু এবং ২৮ ফেব্রুয়ারি কাজ শেষ করার কথা। কিন্তু জেলার ১২ উপজেলায় বৃহস্পতিবার পর্যন্ত মাত্র ১৯৩টি প্রকল্প চূড়ান্ত করা হয়েছে। এদিন মাত্র ২০টি প্রকল্পের কাজের উদ্বোধন করা হয়েছে। চলতি মাসে বাঁধের প্রকল্প গ্রহণ ও প্রাক্ষলন শেষ করে সব প্রকল্পে কাজ শুরু করা সম্ভব হবে না বলে মনে করেন হাওর আন্দোলনের নেতারা। সূত্র; বিডি নিউজ