আজকের দিনের জাতীয় পর্যায়ের শীর্ষ ১০ খবর

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৮:০০ পূর্বাহ্ণ, ডিসেম্বর ২৭, ২০২২

বানি আমিনের ‘কৃতিত্বে’ হেলমেট বাহিনীর ‘অর্জনও’ ঝুঁকিতে
ক্ষমতার ছায়াতলে থাকতে পারলে কী কী করা যেতে পারে সে তালিকায় আরও একটি বিষয় যুক্ত করার ‘কৃতিত্ব’ পেতেই পারেন তৃণমূলের কৃষক লীগ নেতা বানি আমিন। ‘ঝটিকা’ সিদ্ধান্ত নিয়ে যেভাবে হাত চালালেন তিনি, সেটি তাঁকে ইতিমধ্যে ভার্চ্যুয়াল জগতে ‘ভাইরাল’ করে তুলেছে। তিনি যে সংগঠনের ‘ছোট’ নেতা সেই সংগঠনের বড়-বড় নেতাদের নামও যেখানে বেশির ভাগ মানুষ জানে না সেখানে তিনি এখন দেশের ‘সুপরিচিত’ মুখ। বানি আমিন প্রমাণ করলেন প্রতিপক্ষকে ‘উচিত শিক্ষা’ দিতে শুধু হেলমেট পরে মহড়া দেওয়া বা পিটিয়ে রক্তাক্ত করাই একমাত্র কৌশল হতে পারে না। থুতনির নিচে সামান্য মাস্ক পরেও বিরোধীদের ‘এক হাত’ নেওয়া যায়। শুধু প্রতিপক্ষের কর্মসূচির দিনেই সতর্ক থাকলে যে চলবে না সেটিও হাতে-কলমে দেখিয়ে দিয়েছেন তিনি। পথে-ঘাটে চোখ, কান খোলা রাখতে হবে তা না হলে কোন ফাঁকে কে, কী বিলি (প্রচারপত্র) করে বসবে, কে জানে! সূত্র: প্রথম আলো

ঋণপত্র রেশনিংয়ের কবলে বড় শিল্পোদ্যোক্তারা

দেশের ব্যাংক খাতে বৈদেশিক মুদ্রা রিজার্ভের সংকট এখনো বিদ্যমান। এ পরিস্থিতিতে প্রায় সব কোম্পানিকেই ঋণপত্র খোলা নিয়ে জটিলতায় পড়তে হচ্ছে। তবে সমস্যা বেশি মোকাবেলা করছে বড় শিল্পপ্রতিষ্ঠানগুলো। অর্থমূল্য বিবেচনায় বড় ঋণপত্র খুলতে চাইলে ব্যাংক তাতে সায় দিচ্ছে না। সব গ্রাহকের চাহিদার জোগান নিশ্চিত করতে ব্যাংকগুলোকে ঋণপত্র রেশনিং করতে হচ্ছে। এভাবে ঋণপত্র রেশনিংয়ের কবলে পড়ছেন বড় শিল্পোদ্যোক্তারা।রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাব পড়েছে বৈশ্বিক সরবরাহ ব্যবস্থায়। নেতিবাচক ধারা দেখা গেছে দেশের রফতানি ও রেমিট্যান্সে। বেড়ে গেছে ডলারের বিনিময় মূল্য। ব্যাংকগুলোয় বৈদেশিক মুদ্রা সংকটের তীব্রতা কমলেও তা ঘনীভূত হওয়া নিয়ে সংশয় এখনো রয়ে গেছে। এ প্রেক্ষাপটে ঋণপত্র খোলা নিয়ে ব্যাংকগুলো সতর্ক অবস্থা ধরে রেখেছে। যেখানে সেখানে ঋণপত্র খোলা থেকে বিরত থাকছেন ব্যাংকাররা। বিশেষ করে আর্থিক বিবেচনায় বড় পরিমাণের ঋণপত্র খোলা হচ্ছে না। আর নিজ নিজ এক্সপোজার বা ডলার ধারণক্ষমতা অনুযায়ী সব গ্রাহকের চাহিদা বিবেচনায় ঋণপত্র রেশনিং করছে ব্যাংকগুলো। সূত্র: বণিক বার্তা।

সাগর পাড়ি দিতে মরিয়া রোহিঙ্গারা, কিছু জানে না নিরাপত্তা বাহিনী
সম্প্রতি রোহিঙ্গা শরণার্থীদের নৌকায় সাগর পাড়ি দিয়ে অন্যান্য দেশে যাওয়ার কথা আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলো বললেও কক্সবাজারের আইন শৃঙ্খলারক্ষাকারী বাহিনী বলছে যে, তাদের কাছে এ ধরণের কোন তথ্য নেই। গত ৮ই ডিসেম্বর আন্তর্জাতিক বিভিন্ন সংবাদ মাধ্যমের খবরে বলা হয় যে, থাইল্যান্ডের ফুকেট এলাকার নিকটবর্তী অঞ্চলে আন্দামান সাগরে দুশো’র বেশি রোহিঙ্গা শরণার্থী নিয়ে একটি নৌকা ভাসছে।নৌকায় থাকা এই শরণার্থীরা বাংলাদেশের কক্সবাজারের রোহিঙ্গা শরণার্থী শিবির থেকে পালিয়ে এসেছে বলে রয়টার্সসহ আন্তর্জাতিক গণমাধ্যমগুলো জানায়।তবে কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার অলোক বিশ্বাস বলেন, “না, আমাদের কাছে এরকম কোন তথ্য নাই।” সূত্র; বিবিসি বাংলা।

প্রাণ পেতে যাচ্ছে ফায়ার সার্ভিসের হাসপাতাল

রাজধানীর মিরপুর ১০ নম্বরে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর তাদের কর্মীদের জন্য হাসপাতাল নির্মাণ করেছে পাঁচ বছর আগে। রুলস অব বিজনেস অনুযায়ী, চিকিৎসকসহ হাসপাতালের অন্যান্য কর্মী নিয়োগের এখতিয়ার নেই ফায়ার সার্ভিসের। তাই সরাসরি চিকিৎসক ও নার্স নিয়োগ দিতে পারেনি তারা। এতে ওই হাসপাতালে চিকিৎসাসেবা শুরু করা যায়নি।
গতকাল সোমবার মন্ত্রিপরিষদের সচিব কবির বিন আনোয়ারের সভাপতিত্বে সচিবালয়ে অনুষ্ঠিত সভায় এই হাসপাতালের জন্য চিকিৎসকসহ ৫৫টি পদের প্রস্তাব অনুমোদন করা হয়েছে। প্রস্তাবটি এখন প্রধানমন্ত্রীর দপ্তরে যাবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমোদন পেলে প্রজ্ঞাপন জারি ও নিয়োগপ্রক্রিয়া শুরু করা হবে। তবে এটি আর এখন শুধু ফায়ার সার্ভিসের কর্মীদের জন্য বার্ন হাসপাতাল হিসেবে থাকছে না; জেনারেল হাসপাতাল হিসেবে সাধারণ মানুষও চিকিৎসা নিতে পারবে। সূত্র: কালের কণ্ঠ

Nagad

জমা হচ্ছে সচিবদের আমলনামা
সরকারের অঙ্গীকার ও উন্নয়ন দর্শন বাস্তবায়নে মন্ত্রণালয় এবং বিভাগের সচিবদের ভূমিকার চুলচেরা বিশ্লেষণ, নতুন মন্ত্রিপরিষদ সচিবের সঙ্গে প্রথম বৈঠক

সরকারের বর্তমান মেয়াদের চার বছরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উন্নয়ন-সংক্রান্ত যেসব প্রতিশ্রুতি দিয়েছেন তা বাস্তবায়ন অগ্রগতির হার সংগ্রহ করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। সরকারপ্রধান হিসেবে বিভিন্ন রাষ্ট্রীয় অনুষ্ঠান ও রাজনৈতিক জনসভায় প্রধানমন্ত্রীর দেওয়া এসব অঙ্গীকার এবং উন্নয়ন দর্শন বাস্তবায়নে মন্ত্রণালয় ও বিভাগের সচিবদের ভূমিকাও চুলচেরা বিশ্লেষণ চলছে। এর পাশাপাশি বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের অধীনে থাকা অধিদফতর, সংস্থা ও পরিদফতরে গত পাঁচ বছরে খালি হওয়া শূন্য পদে কী পরিমাণে নিয়োগ হয়েছে এরও পরিসংখ্যান নিয়ে কাজ করছে মন্ত্রিপরিষদ বিভাগ। সরকারি দফতরের শূন্য পদ কীভাবে দ্রুত পূরণ করা যায় সে বিষয়েও সচিবদের পরামর্শ ও মতামত নিয়েছে তারা। এ ছাড়া ২০৪১ সালের স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে মন্ত্রণালয়গুলো কীভাবে সক্রিয় ভূমিকা রাখতে পারে সে বিষয়েও সংশ্লিষ্ট সচিবদের নির্দেশনা দেওয়া হয়েছে। আর প্রধানমন্ত্রীর উন্নয়ন-সংক্রান্ত প্রতিশ্রুতির সফল বাস্তবায়ন ও প্রশাসনের শূন্য পদ দ্রুত পূরণে এখন থেকে প্রতি মাসে একবার সচিবদের সঙ্গে বৈঠক করবেন বলে জানিয়েছেন নবনিযুক্ত মন্ত্রিপরিষদ সচিব কবির বিন আনোয়ার। সূত্র: বিডি প্রতিদিন।

চাল, গম আমদানিতে দিল্লির কোটার প্রতিশ্রুতি পেতে পারে ঢাকা, ঘোষণা মঙ্গলবার

দেশে নিত্যপণ্যের বাজারমূল্য স্থিতিশীল রাখতে ভারতের কাছ থেকে প্রতিবছর ৬৫ লাখ টন চাল-গমসহ নির্ধারিত পরিমাণ পেঁয়াজ, ডাল, চিনি, রসুন ও আদা আমদানির জন্য কোটার নিশ্চয়তা চেয়েছে বাংলাদেশ। বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা মনে করছেন, এই প্রস্তাবে সম্মতি জানিয়ে মঙ্গলবার-ই (২৭ ডিসেম্বর) ঘোষণা দেবে ভারত।গত সেপ্টেম্বরে প্রধানমন্ত্রীর ভারত সফরের পর গত সপ্তাহে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির নয়াদিল্লি সফরে এবিষয়ে আলোচনা হয়েছে।এর আগে বাংলাদেশ ভারত থেকে প্রতিবছর ন্যূনতম কী পরিমাণ নিত্যপণ্য আমদানি করতে চায় তার একটি প্রস্তাব পাঠায়। সূত্র: বিজনেস স্ট্যান্ডার্ড।

রংপুর সিটি করপোরেশনের নির্বাচন আজ
কে হচ্ছেন নগরপিতা নতুন না পুরোনো

রংপুর সিটি করপোরেশনে (রসিক) নগরপিতার প্রত্যাবর্তন নাকি পরিবর্তন-সেই সিদ্ধান্ত আজ। এদিন সকাল সাড়ে ৮টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত এ সিটি করপোরেশন নির্বাচনে টানা ভোটগ্রহণ চলবে। ওই ভোটের রায়ে নির্ধারণ হবে কে হচ্ছেন তৃতীয় নগরপিতা। মেয়র পদে নয়জন প্রতিদ্বন্দ্বিতা করলেও মূলত আলোচনায় জাতীয় পার্টির প্রার্থী সদ্যবিদায়ি মেয়র মো. মোস্তাফিজার রহমান (মোস্তফা), আওয়ামী লীগের প্রার্থী হোসনে আরা লুৎফা ডালিয়া এবং এ দলের বহিষ্কৃত নেতা বিদ্রোহী প্রার্থী মো. লতিফুর রহমান (মিলন)।স্থানীয়দের সঙ্গে আলাপ করে জানা যায়, এ নির্বাচনে মেয়রের চেয়ে কাউন্সিলর প্রার্থীরা বেশি উত্তাপ ছড়িয়েছেন। মেয়র প্রার্থীদের নিয়ে স্থানীয় বাসিন্দাদের মধ্যে আলোচনাও কম। কারণ হিসাবে তারা জানান, প্রচারণায় বড় ধরনের কোনো শোডাউন করেননি কোনো মেয়রপ্রার্থী। জাতীয় পার্টির প্রার্থী বিদায়ি মেয়র হিসাবে দীর্ঘদিন মাঠে রয়েছেন। অপরদিকে আওয়ামী লীগের প্রার্থী এবারই প্রথমবার এ পদে নির্বাচন করছেন। যদিও তিনি বিগত জাতীয় সংসদের সংরক্ষিত আসনের সংসদ-সদস্য ছিলেন। অপরদিকে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী লতিফুর রহমান দীর্ঘদিন নির্বাচনের প্রস্তুতি নিলেও দল থেকে বহিষ্কৃত হওয়ায় অনেকটা কোণঠাসা। সূত্র; যুগান্তর।

আ.লীগের হাত ধরে দেশের সব উন্নতি: প্রধানমন্ত্রী

বাংলাদেশের সব অর্জন এবং উন্নতির পেছনে আওয়ামী লীগের অবদান রয়েছে বলে মন্তব্য করেছেন দলটির সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশের মানুষকে সুন্দর জীবন উপহার দিতেই তার দল কাজ করে যাচ্ছে বলেও মন্তব্য করেছেন তিনি।

শেখ হাসিনা বলেন, ‘আওয়ামী লীগ জন্মলগ্ন থেকেই মানুষের অধিকার নিয়েই সংগ্রাম করে যাচ্ছে, অধিকার নিয়েই কাজ করে যাচ্ছে। অনেক ঝড়-ঝাপটা মোকাবিলা করতে হয়েছে। আইয়ুব খান, ইয়াহিয়া খান, জিয়াউর রহমান, এরশাদ, খালেদা জিয়া- যখন যারা ক্ষমতায় এসেছে তাদের একটাই লক্ষ্য ছিল আওয়ামী লীগকে ধ্বংস করা। অথচ বাংলাদেশের মানুষ যা কিছু অর্জন করেছে, আওয়ামী লীগ দিয়েছে। আজকের যতটুকু উন্নতি, তা আওয়ামী লীগের হাত ধরে।’সোমবার প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের নবনির্বাচিত সভাপতিমণ্ডলীর সভায় শেখ হাসিনা এসব কথা বলেন। জনগণের আস্থাকে সঙ্গী করে আওয়ামী লীগকে জনগণের কল্যাণে আরও বেশি নিবেদিত হওয়ার তাগিদও দেন তিনি। খ হাসিনা বলেন, ‘সামনে আমাদের আরও পথ যেতে হবে। আওয়ামী লীগই বাংলাদেশের মানুষকে কিছু দিয়েছে। আরও উন্নত জীবন যেন মানুষ পায়, সে ব্যবস্থা আমরা নিয়েছি। আগে বাংলাদেশ নাম শুনলে অনেকে অবজ্ঞার চোখে দেখত, এখন দেখে না। এখন সম্মানের চোখে দেখে। বাঙালি যেখানেই যাক, মর্যাদা পায়। সেই অর্জন সম্ভব হয়েছে আওয়ামী লীগের জন্য।’আওয়ামী লীগ গঠনতন্ত্র মেনে চলে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, ‘রাজনৈতিক দল হিসেবে কয়েকটি রেডিক্যাল পার্টি ছাড়া আর কোনো দল আমাদের মতো গঠনতন্ত্র মেনে চলে না। আমরা গঠনতন্ত্র মেনে সময় মতো আমাদের সম্মেলন করছি এবং গঠনতন্ত্র মেনে পার্টি পরিচালনার কাজ আমরা করে যাচ্ছি।’ সূত্র: দৈনিক বাংলা।

তনডারি খাল ব্রিজ: ছয় বছর পর নির্মাণাধীন ব্রিজের কাজ শুরু

নওগাঁর রানীনগরে কাশিমপুর ইউনিয়নের সর্বরামপুর গ্রামে রতনডারি খালের ওপর নির্মাণাধীন ব্রিজের নির্মাণকাজ ছয় বছর পর অবশেষে শুরু হয়েছে। ব্রিজটির দুটি পিলার নির্মাণের পর রহস্যজনক কারণে কাজ বন্ধ হয়ে যায়। বিষয়টি ৩নং গোনা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান স্থানীয় সংসদ সদস্য আনোয়ার হোসেন হেলালকে জানানোর পর তিনি এটি নির্মাণের জন্য উপজেলা প্রকৌশলীকে নির্দেশ দেন। প্রয়োজনীয় প্রক্রিয়া শেষে দরপত্র আহ্বান করা হলে সুধারানী ট্রেডার্স উকিলপাড়া নওগাঁর এ ব্রিজটি নির্মাণের দায়িত্ব পায়। জানা গেছে, রানীনগর উপজেলা সদর থেকে প্রায় ৭ কিলোমিটার পশ্চিম-দক্ষিণে কাশিমপুর-গোনা ইউনিয়নের সীমান্ত ঘেঁষে বয়ে গেছে রতনডারি খাল। কৃষিজমিতে সেচ ব্যবস্থা ও নৌ চলাচলের স্বাভাবিক গতি ধরে রাখার জন্য এ খালের পানিপ্রবাহ সচল রাখার লক্ষ্যে স্থানীয় সরকার প্রকৌশলী রানীনগরের উদ্যোগে কুজাইল স্লুইস গেট থেকে রক্তদহ বিল পর্যন্ত খাল খনন করা হয়। ফলে এই খালে পানির প্রবাহ বৃদ্ধি পায়। সূত্র: কালবেলা

মেট্রোরেল: ‘কষ্ট’ ভুলে সুদিনের অপেক্ষায় মিরপুরবাসী
রোকেয়া সরণির ব্যবসায়ীদের কারও দেনা জমে গেছে, কারও দোকান বন্ধ হয়ে গেছে। স্থানীয় বাসিন্দাদের মনে যেন পোড়া দাগ হয়ে আছে যানজটে ভোগান্তির স্মৃতি। মিরপুরবাসীর সকল কাঁটা ধন্য করে মেট্রোরেল এবার উদ্বোধনের অপেক্ষায়।আগারগাঁও থেকে মিরপুর-১০ এ যেতে রাস্তার দুপাশে সারি সারি ফার্নিচারের দোকান; ঢাকাবাসীর স্বপ্নের মেট্রোরেলের নির্মাণযজ্ঞ এসব দোকান মালিকদের জন্য এসেছিল দুঃস্বপ্ন হয়ে। “যেমন ধরেন, মেট্রোরেলের কাজ ধরার আগে মাসে ৩০-৩২ লাখ টাকার বিক্রি থাকত। মাঝে প্রকল্পের কাজ চলার সময় বছর তিনেক বিক্রি নেমে গেছিল মাসে ৬-৭ লাখে। এলাকায় মানুষতো হাঁটার জায়গাই পেত না, গাড়ি নিয়ে আসা ছিল দুঃসাধ্য। বাধ্য না হলে ক্রেতারা এদিকে আসত না। বিক্রির পর মাল গাড়িতে তোলাও ছিল যন্ত্রণা। লোকসান দিতে দিতে আমাদের অনেক কর্মীকে বিদায় করতে হয়েছে।” তালতলায় ২০ বছরের পুরোনো দোকান আল বোরাক ফার্নিচারের ম্যানেজার মাহমুদুল হাসান এভাবেই সেই কষ্টের দিনগুলোর বিবরণ দিচ্ছিলেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের কাছে। সূত্র: বিডি নিউজ