আজকের দিনের আন্তর্জাতিক পর্যায়ের শীর্ষ ১০ খবর

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১২:৪৮ অপরাহ্ণ, জানুয়ারি ১৫, ২০২৩

ধূমপান নিয়ে মেক্সিকোতে কড়া আইন

বিশ্বের অন্যতম কঠোর তামাকবিরোধী আইন কার্যকর করেছে মেক্সিকো। দেশটিতে জনসমাগমস্থলে ধূমপানের ওপর পুরোপুরি নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। খবর বিবিসির। গত বছর এই পদক্ষেপ প্রথম অনুমোদন পায়। তামাকজাতীয় পণ্যের বিজ্ঞাপনের ওপরও নিষেধাজ্ঞা জারি করেছে মেক্সিকো সরকার।লাতিন আমেরিকার বেশ কয়টি দেশ জনসমাগমস্থল ধূমপানমুক্ত রাখতে আইন পাস করেছে। তবে মেক্সিকোর আইনটি আমেরিকা মহাদেশে সবচেয়ে জোরালো বলে মনে করা হচ্ছে। এটি বিশ্বের সবচেয়ে কঠোর ধূমপানবিরোধী আইনগুলোর মধ্যে একটি। মেক্সিকোতে ২০০৮ সালের প্রচলিত আইন অনুসারে বার, রেস্তোরাঁ ও কর্মক্ষেত্র ধূমপানমুক্ত এলাকা। সূত্র: প্রথম আলো

ইউক্রেনের জ্বালানি অবকাঠামোয় রুশ ক্ষেপণাস্ত্র হামলা, নিহত ১২

ইউক্রেনজুড়ে দফায় দফায় ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। বিশেষ করে জ্বালানি অবকাঠামো লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলাগুলো চালানো হয়েছে। এ ঘটনায় দনিপ্রো শহরে আবাসিক ভবনে অন্তত ১২ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে। বিবিসি জানিয়েছে, স্থানীয় সময় শনিবার ইউক্রেনের কিয়েভ, খারকিভ, ওডেসাসহ অন্যান্য শহরে শক্তিশালী ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে দখলদার রুশ বাহিনী। এতে অনেক গুরুত্বপূর্ণ বিদ্যুৎ অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে।এদিকে শনিবার ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক ঘোষণা দিয়েছেন, ইউক্রেনের মাটিতে রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ে কিয়েভকে অত্যাধুনিক ‘চ্যালেঞ্জার-২’ ট্যাংক পাঠাতে যাচ্ছে তার দেশ। সামরিক সহায়তার অংশ হিসেবেই কিয়েভকে ১২টি ট্যাংক পাঠানো হচ্ছে। এ ঘটনায় ব্রিটেনের সরকারকে ধন্যবাদ জানিয়েছেন জেলেনস্কি।শনিবার ইউক্রেনে রুশ হামলায় দনিপ্রোর একটি ৯তলা আবাসিক ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। ভবনটিতে অনেকেই তখন অবস্থান করছিলেন। শিশুসহ ৭৩ জন আহত হয়েছেন। তাৎক্ষণিকভাবে উদ্ধার কাজে নামে ইউক্রেনীয় দমকলবাহিনী। সূত্র: কালের কণ্ঠ

নেপালে ৭২ আরোহী নিয়ে উড়োজাহাজ বিধ্বস্ত

নেপালের পোখারা আন্তর্জাতিক বিমানবন্দরের রানওয়েতে ৭২ আরোহীকে নিয়ে একটি উড়োজাহাজ বিধ্বস্ত হয়েছে। রোববার সকালে ইয়েতি এয়ারলাইন্সের উড়োজাহাজটি এ দুর্ঘটনার কবলে পড়ে। সূত্র: দৈনিক বাংলা।

Nagad

কিয়েভ ও খারকিভে ব্যাপক ক্ষতি
ইউক্রেনে হামলা বাড়াচ্ছে রাশিয়া

ইউক্রেনে আবারো আগ্রাসন বাড়াচ্ছে রাশিয়া। গতকাল ইউক্রেনের রাজধানী কিয়েভ ও পূর্বাঞ্চলীয় শহর খারকিভের গুরুত্বপূর্ণ অবকাঠামোয় ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রুশ বাহিনী। এতে জরুরি পরিষেবা প্রতিষ্ঠানগুলো রাজধানী ও অন্য দুটি অঞ্চলে জরুরি বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করতে বাধ্য হয়েছে। এ পরিস্থিতিতে দেশটির অন্য অঞ্চলগুলোও হামলার আশঙ্কায় দিন কাটাচ্ছে। খবর রয়টার্স। কিয়েভে বিমান হামলার সিগন্যাল দেয়ার আগেই একটি সিরিজ হামলার শব্দ পাওয়ার কথা জানিয়েছেন রয়টার্সের সাংবাদিকরা। তবে এ হামলায় কেউ আহত হয়নি। কিয়েভ কর্তৃপক্ষ জানিয়েছে, ক্ষেপণাস্ত্রের ধ্বংসাবশেষ থেকে অনেক স্থানে আগুন ধরে যায়। রাজধানীর বাইরে বাড়িঘরও ক্ষতিগ্রস্ত হয়েছে। হামলার সময় শহরের মেয়র ভিটালি ক্লিটসকো মেসেজিং অ্যাপ টেলিগ্রামে স্থানীয়দের সতর্ক করে বলেন, পূর্ব নিপ্রোভসকি এলাকায় বিস্ফোরণ হচ্ছে। আপনারা আশ্রয় কেন্দ্রে থাকুন। সূত্র: বণিক বার্তা।

‘‌দেশের প্রধানমন্ত্রী হওয়ার যোগ্যতা রয়েছে মমতার’‌, মন্তব্য অমর্ত্য সেনের

২০২১ সালের একুশের পশ্চিমবঙ্গে সর্বশক্তি দিয়েও বিজেপি মমতা বন্দ্যোপাধ্যায়ের দলকে হারাতে পারেনি। বরং তিনি সমস্ত শক্তিকে পরাজিত করে তৃতীয়বার সরকার গঠন করেছেন। ২০২৪ সালে ভারতে হবে লোকসভা নির্বাচন। ইতোমধ্যেই মমতার দল- তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে ‘ভারত এবার দিদিকে চায়’ স্লোগান উঠছে। এসব আলোচনার মধ্যেই সংবাদসংস্থা পিটিআইকে দেওয়া সাক্ষাৎকারে নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন নিজ মতপ্রকাশ করে জানিয়েছেন, মমতা বন্দ্যোপাধ্যায়ের দেশের প্রধানমন্ত্রী হওয়ার যোগ্যতা রয়েছে। আর এই মন্তব্য নিয়ে এখন আলোড়ন পড়েছে প্রতিবেশী দেশটিতে। ঠিক কী বলেছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ?‌ বিজেপি যখন লোকসভা নির্বাচন নিয়ে ঘুঁটি সাজাতে শুরু করেছেন তখন বিস্ফোরক মন্তব্য করেছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ। অমর্ত্য সেন বলেন, ‘এই নয় যে মমতা বন্দ্যোপাধ্যায়ের যোগ্যতা নেই। অবশ্যই তার যোগ্যতা রয়েছে দেশের পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার। কিন্তু, বিজেপির বিরুদ্ধে মানুষের ক্ষোভকে তিনি কতটা টানতে পারবেন- সেটাই সবচেয়ে বড় বিষয়। এখনও সেটা দেখা যাচ্ছে না। তাকে বিজেপির দেশ বিভাজনের বিরুদ্ধে লড়াইয়ে নেতৃত্বে থাকতে হবে।’ সম্প্রতি তৃণমূল কংগ্রেসের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ বলেছিলেন, আগামী বছর ১৫ আগস্ট (দিল্লির) লালকেল্লা থেকে দেখতে পাওয়া যাবে ৫ ফুটের মহিলা হাওয়াই চটি আর তাঁতের শাড়ি পরে জাতির উদ্দেশ্যে (প্রধানমন্ত্রী হিসেবে) ভাষণ দিচ্ছেন। এটা অবশ্য তার দলের সদস্যের কথা। তবে ২০২২ সালে একুশে জুলাইয়ের মঞ্চ থেকে খোদ মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, ‘কোন অঙ্কে, কীভাবে আমি বলব না। তবে ২০২৪–এ দিল্লিতে বিজেপি থাকবে না, থাকবে না, থাকবে না।’ এবার স্বয়ং নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন এমন মন্তব্য করলে বিজেপির অস্বস্তি বাড়তে শুরু করেছে বলে জানায় হিন্দুস্তান টাইমস। সূত্র: বিজনেস স্ট্যান্ডার্ড।

আফগান নারীর ওপর দমন-পীড়ন বন্ধে জাতিসংঘের আহ্বান

আফগানিস্তানে নারীদের কোণঠাসা করে রেখেছে তালেবান সরকার। ২০২১ সালে ক্ষমতা দখলের পর থেকেই নারীদের বিশ্ববিদ্যালয়ে যাওয়া বন্ধ থেকে শুরু করে এনজিওতে কাজের ওপরও নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে তারা। এমন পরিস্থিতিতে আফগান নারীদের দমন-পীড়ন বন্ধে জোরালো আহ্বান জানিয়েছেন জাতিসংঘের নিরাপত্তা পরিষদের একাধিক সদস্য। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের স্থানীয় সময় শুক্রবার একান্ত বৈঠকে বসেন নিরাপত্তা পরিষদের ১৫ সদস্য। আফগানিস্তানে তালেবান নেতৃত্বাধীন প্রশাসনের বিভিন্ন ইস্যুতে আলোচনা করতে সংযুক্ত আরব আমিরাত ও জাপানের অনুরোধে এই বৈঠকের আয়োজন করা হয়। গত বছর আশরাফ গনির সরকারকে সরিয়ে ক্ষমতায় বসার পর অনেক বিতর্কিত পদক্ষেপ নিয়েছে সশস্ত্র গোষ্ঠী তালেবান প্রশাসন। নারীদের জনসমাগম স্থানে চলাচলে কঠোর বিধিনিষেধ, উচ্চমাধ্যমিক এবং উচ্চশিক্ষায় নিষেধাজ্ঞা জারি করেছে। এ বিষয়ে সমালোচনার ঝড় ওঠে পশ্চিমা বিশ্বে। সূত্র: বিডি প্রতিদিন।

ইউরোপের স্বপ্ন কেড়েছে৫২ হাজার প্রাণ

উন্নত জীবনের স্বপ্ন পূরণে বৈধ এবং অবৈধপথে প্রতিদিন হাজারো মানুষ উন্নত দেশগুলোতে প্রবেশ করছে। বৈধ পথে যারা যায় তারা তাদের স্বপ্ন কতটুকু পূরণ করতে পারছে, সে হিসাব কেউ রাখে না; কিন্তু অবৈধ পথে উন্নত দেশগুলোতে প্রবেশ করতে গিয়ে কত মায়ের বুক খালি হচ্ছে, কত স্ত্রী বিধবা হচ্ছে তার ইয়াত্তা নেই। ২০১৪ সাল থেকে ২০২৩ সালের প্রথম সপ্তাহ পর্যন্ত—এ ৯ বছরে ইউরোপে প্রবেশ করতে গিয়ে মৃত্যু হয়েছে ৫২ হাজার ৬৭ অভিবাসনপ্রত্যাশীর। এর অধিকাংশই সাগরে ডুবে মারা যায়। এ কারণে অনেকের লাশও পাওয়া যায়নি। নিখোঁজ ও মৃত অভিবাসনপ্রত্যাশীদের নিয়ে কাজ করা আন্তর্জাতিক অভিবাসন সংস্থা ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম) এ তথ্য জানায়। খবর নিউইয়র্ক টাইমসের।চলতি সপ্তাহে মিসিং মাইগ্র্যান্টস প্রোজেক্ট নামের প্রকল্পের একটি প্রতিবেদন প্রকাশ করে আইএমও। সেখানে বলা হয়েছে, ৫২ হাজার ৬৭ অভিবাসীর মধ্যে ২৫ হাজার ৩৮৫ জনেরই মৃত্যু হয়েছে ভৌগোলিকভাবে এশিয়া ও ইউরোপকে বিচ্ছিন্ন করা ভূমধ্যসাগরে ডুবে। অনেকের মরদেহও পাওয়া যায়নি। এ ছাড়া ঠান্ডা, খাবার-পানি ও আশ্রয়ের অভাব, অসুস্থতা, সড়ক দুর্ঘটনাসহ বিভিন্ন কারণে মৃত্যু হয়েছে বাকিদের। এমনকি ইউরোপে প্রবেশের পর কিছু দিনের মধ্যে মৃত্যু হয়েছে প্রায় ১ হাজার মানুষের। গত বছর অর্থাৎ ২০২২ সালে ইউরোপে প্রবেশ করতে গিয়ে মৃত্যু হয় ৪ হাজার ৮৯৭ জনের। এ ছাড়া চলতি বছরের প্রথম সপ্তাহে মারা গেছেন ২৮ জন।
বছরের হিসাবে সবচেয়ে বেশি মৃত্যু ও নিখোঁজের ঘটনা ঘটে ২০১৬ সালে। ওই বছর ইউরোপে প্রবেশ করতে গিয়ে মৃত্যু হয় ৮ হাজার ৮৪ জনের। তার আগের বছর ২০১৫ সালে মৃত্যু ও নিখোঁজের ঘটনা ঘটে ৬ হাজার ৭১৪টি। এটি বছরের হিসেবে দ্বিতীয় সর্বোচ্চ সংখ্যা। সূত্র: কালবেলা

সামরিক শক্তি সূচকে বাংলাদেশ ৪০তম, শীর্ষে যুক্তরাষ্ট্র

সামরিক শক্তি সূচকে চলতি বছর বাংলাদেশের অবস্থান ৪০তম। আশপাশের দেশগুলোর সঙ্গে তুলনা করলে সূচকে বাংলাদেশের চেয়ে এগিয়ে আছে ভারত, পাকিস্তান, মিয়ানমার, চীন। পিছিয়ে রয়েছে নেপাল, আফগানিস্তান, ভুটান। গতবারের মতো এবারও শীর্ষ সামরিক শক্তিধর দেশ নির্বাচিত হয়েছে যুক্তরাষ্ট্র। আর দ্বিতীয় অবস্থানেই রয়েছে রাশিয়া। শীর্ষ দশে জায়গা করে নেওয়া অন্যান্য দেশগুলো হল চীন, ভারত, যুক্তরাজ্য, দক্ষিণ কোরিয়া, পাকিস্তান, জাপান, ফ্রান্স এবং ইতালি। সামরিক সক্ষমতার ওপর নির্ভর করে এ সূচক প্রকাশ করেছে আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান গ্লোবাল ফায়ারপাওয়ার (জিএফপি)। জিএফপির সামরিক শক্তিসূচকে বাংলাদেশের স্কোর শূন্য দশমিক ৫৮৭১ । প্রথম স্থান অধিকারী যুক্তরাষ্ট্রের স্কোর শূন্য দশমিক ৭১২। সংস্থাটি জানিয়েছে, ৫ জানুয়ারি পর্যন্ত দেশের সামরিক সক্ষমতাকে সূচকের ভিত্তি হিসেবে ধরেছে তারা। প্রতিবেশী রাষ্ট্র ভারতের স্কোর ১০২৫। পাকিস্তানের স্কোর শূন্য দশমিক ১৬৯৪। শূন্য দশমিক ৫৭৬৮ স্কোর নিয়ে সূচকে ৩৮তম হয়েছে মিয়ানমার। আর ১২৯ তম স্থানে থাকা নেপালের স্কোর ২ দশমিক ৮৭২৮। তালিকার তলানিতে থাকা ভুটান পেয়েছে ছয় দশমিক ২০১৭ স্কোর। সূত্র: প্রতিদিনের বাংলাদেশ

ইউক্রেনজুড়ে আবার ক্ষেপণাস্ত্র হামলা শুরু রাশিয়ার

ইউক্রেনজুড়ে নতুন করে শুরু করা রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত ১২ জন নিহত হয়েছে। দানিপ্রো শহরের একটি অ্যাপার্টমেন্ট ব্লকে ওই হামলায় এই হতাহতের ঘটনা ঘটে।কিয়েভ, খারকিভ এবং ওডেসা শহরের ওপরেও ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে। একাধিক শহরের বিদ্যুৎ স্থাপনায় ক্ষেপণাস্ত্র আঘাত করার পর ইউক্রেনের বেশিরভাগ এলাকা এখন জরুরি ব্ল্যাকআউট বা বিদ্যুৎ বিচ্ছিন্ন অবস্থায় রয়েছে।এর আগে যুক্তরাজ্য জানিয়েছিল যে, ইউক্রেনের প্রতিরক্ষা জোরালো করতে সহায়তার অংশ হিসাবে তারা দেশটিকে ব্রিটিশ সেনাবাহিনীর অন্যতম শক্তিশালী যুদ্ধাস্ত্র চ্যালেঞ্জার-২ ট্যাঙ্ক সরবরাহ করবে।যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক বলেছেন, রাশিয়ান বাহিনীকে হটিয়ে দিতে সহায়তা করবে এসব ট্যাঙ্ক। সূত্র: বিবিসি বাংলা।

বেতন বাড়ানোর দাবিতে রাস্তায় পর্তুগালের শিক্ষকরা
দেশটিতে সর্বনিম্ন বেতনকাঠামোতে থাকা শিক্ষকরা প্রতিমাসে এক হাজার ১০০ ইউরো (এক হাজার ২০০ ডলারের কাছাকাছি) বেতন পান; শীর্ষসারির অনেক শিক্ষকেরই আয় থাকে মাস প্রতি ২ হাজার ইউরোর নিচে। বেতন বৃদ্ধি ও উন্নত কর্মপরিবেশের দাবিতে পর্তুগালের রাজধানী লিসবনে রাস্তায় নেমে বিক্ষোভ দেখিয়েছেন লাখো শিক্ষক ও স্কুলকর্মী।ইউরোপের দেশটিতে সাম্প্রতিক বছরগুলোতে এর চেয়ে বড় বিক্ষোভ আর দেখা যায়নি; শনিবারের এ কর্মসূচিকে দেশটির ক্ষমতাসীন সরকারের জন্যও বড় ধরনের ধাক্কা হিসেবে দেখা হচ্ছে, বলেছে বার্তা সংস্থা রয়টার্স।শিক্ষক, স্কুলকর্মীদের এই শান্তিপূর্ণ কর্মসূচির আয়োজক ছিল ইউনিয়ন অব অল এডুকেশন প্রফেশনালস। বিক্ষোভকারীরা এদিন ব্যানারে তাদের দাবি লিখে এনেছিলেন, শিক্ষামন্ত্রী জোয়াও কস্তার পদত্যাগ চেয়ে স্লোগান দিয়েছেন। পর্তুগালে সর্বনিম্ন বেতনকাঠামোতে থাকা শিক্ষকরা প্রতিমাসে এক হাজার ১০০ ইউরো (এক হাজার ২০০ ডলারের কাছাকাছি) বেতন পান; শীর্ষসারির অনেক শিক্ষকেরই আয় থাকে মাস প্রতি ২ হাজার ইউরোর নিচে। সূত্র: বিডি প্রতিদিন।