ঋণ: আইএমএফের ডিএমডির সঙ্গে বাংলাদেশ ব্যাংকের বৈঠক

জ্যেষ্ঠ প্রতিবেদক:জ্যেষ্ঠ প্রতিবেদক:
প্রকাশিত: ২:৫৫ অপরাহ্ণ, জানুয়ারি ১৫, ২০২৩

বাংলাদেশকে ৪৫০ কোটি মার্কিন ডলার ঋণ সহায়তা দেওয়ার বিষয়ে চূড়ান্ত আলোচনা করতে ঢাকায় এসেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রতিনিধি দল। আইএমএফ ডিএমডি অ্যান্তইনেত মনসিও সায়েহর সঙ্গে বাংলাদেশ ব্যাংকের বৈঠক শুরু হয়েছে।

৪৫০ কোটি মার্কিন ডলারের ঋণ প্রস্তাবের চূড়ান্ত আলোচনা শুরু হয়েছে। আজ রোববার সকাল ১০টা থেকে শুরু হয় এ বৈঠক।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার ও চারজন ডেপুটি গভর্নর বৈঠক করছেন। ডেপুটি গভর্নররা হলেন আহমেদ জামাল, কাজী সায়েদুর রহমান, এ কে এম সাজেদুর রহমান খান ও আবু ফারাহ মো. নাসের।

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) উপ-ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) অ্যান্তইনেত মনসিও সায়েহ শনিবার দুপুরে পাঁচ দিনের সফরে ঢাকায় আসেন।

সোমবার (১৬ জানুয়ারি) সকাল ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবে প্রতিনিধি দলটি। এ সময় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার, অর্থ বিভাগের সিনিয়র সচিব ফাতিমা ইয়াসমিন, যুগ্মসচিব আবু দাইয়া মোহম্মদ আহসানউল্লাহ উপস্থিত থাকার কথা রয়েছে। এদিন বিকেলে বিভিন্ন উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসবে আইএমএফ প্রতিনিধি দল।

এরপর মঙ্গলবার প্রতিনিধি দল যাবে জাতীয় সংসদে। সেখানে স্পিকারের সঙ্গে বৈঠক করবেন তারা। একইদিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ আয়োজিত একটি অনুষ্ঠানে অংশ নেবেন আইএমএফ ডিএমডি।

Nagad

আগামী ১৮ জানুয়ারি ঢাকা ছাড়ার কথা রয়েছে প্রতিনিধি দলের। ওইদিন প্রতিনিধি দলটির পদ্মা সেতু দেখতে যাওয়ার কথা রয়েছে। এছাড়া সফরকালীন প্রতিনিধি দলটি মেট্রোরেল এবং একটি তৈরি পোশাক কারখানা পরিদর্শনে যাবেন বলে জানা গেছে। পদ্মা সেতু ভ্রমণ শেষে রাতে তারা ঢাকা ছাড়বেন।

উল্লেখ্য, বাংলাদেশ গত বছরের জুলাইয়ে ঋণ চাইলে সাড়ে তিন বছর ধরে সাত কিস্তিতে ৪৫০ কোটি ডলার অর্থ দেবে বলে আগেই জানিয়েছে আইএমএফ। এই ঋণের প্রথম কিস্তি আগামী মাসেই পাওয়ার কথা। আইএমএফের ওয়েবসাইটে শনিবার মনসিও সায়েহের আনুষ্ঠানিক ঢাকা সফর সম্পর্কে তথ্য দেয়া হয়েছে। এতে বলা হয়েছে, বাংলাদেশে মূল্যস্ফীতি বেড়েছে। মূল্যস্ফীতি সহনশীল রাখতে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ও স্থিতিশীলতাকে সমর্থন করে আইএমএফ। এ জন্য ৪৫০ কোটি ডলার ঋণ সহায়তা পরিকল্পনা চূড়ান্ত করতে ঢাকা সফর করছেন মনসিও সায়েহ। আইএমএফ বলেছে, বিশ্ববাজার উত্তপ্ত। ক্রমাগত শক্তিশালী হচ্ছে ডলার, যা আঘাত করছে উন্নয়নশীল দেশগুলোকে। আইএমএফের দিক থেকে সহায়তা দেয়ার পদক্ষেপ এ কারণেই নেয়া হয়েছে।