দক্ষিণ আফ্রিকায় নিহত ৫ প্রবাসীর পরিবারে শোকের মাতম

ফেনী সংবাদদাতাফেনী সংবাদদাতা
প্রকাশিত: ৩:২৬ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৫, ২০২৩

দক্ষিণ আফ্রিকার কেপটাউনে সড়ক দুর্ঘটনায় ফেনীর প্রবাসী পাঁচ বাংলাদেশি নিহত হয়েছেন। নিহত ওই পাঁচ প্রবাসী বাংলাদেশির বাড়িতে এখন বইছে শোকের মাতম।

নিহত পাঁচজন হলেন- ফেনী সদর উপজেলার পাঁচগাছিয়া ইউনিয়নের বিরলী গ্রামের ইসমাইল হোসেন, দাগনভূঞা উপজেলার মোমারিজপুর গ্রামের দীন মোহাম্মদ রাজু ও দক্ষিণ নেয়াজপুর গ্রামের মোস্তফা কামাল নোপেল, সোনাগাজী উপজেলার দক্ষিণ চরমজলিশপুর গ্রামের আবুল হোসেন ও তার ছেলে নাদিম হোসেন।

ভাগ্য বদলের আশায় দক্ষিণ আফ্রিকায় গিয়ে এখন তাদের লাশ হয়ে দেশে ফিরতে হচ্ছে। সবার বাড়িতে গিয়ে দেখা গেছে স্বজনের আহাজারির দৃশ্যের। লাশ দ্রুত দেশে ফেরত আনতে সরকারের কাছে দাবি জানিয়েছেন পরিবারগুলোর স্বজনরা।

ইসমাইল হোসেনের বাবা শরীয়ত উল্লাহ বলেন, আমার ছেলে অবিবাহিত। আগামী দুই মাস পরে দেশে আসার কথা ছিল। তাকে বিয়ে করানোর প্রস্তুতি চলছে। সে ১১ বছর আফ্রিকায় থাকে। ছেলের লাশ দ্রুত ফেরত আনতে সরকারের কাছে দাবি জানিয়েছেন স্বজনরা।

দাগনভূঞা উপজেলার মাতুভূঁঞা ইউনিয়নের মমারিজপুর গ্রামের আব্দুল মন্নান মিলনের ছেলে ছেলে মোস্তফা। কয়েক বছর আগে দক্ষিণ আফ্রিকায় গিয়েছিলেন তিনি। কিন্তু এখন তার মৃত্যুর পর বয়স্ক মা-বাবাকে দেখভাল ও সংসারের হাল ধরার মতো আর কেউ থাকলো না। মোস্তফার স্বজনরাও লাশ ফেরত আনতে সরকারের কাছে একই আবেদন জানিয়েছেন।

দাগনভূঞা উপজেলা নির্বাহী কর্মকর্তা নাহিদা আক্তার তানিয়া বলেন, দাগনভূঁইয়া উপজেলার দক্ষিণ নেয়াজপুর গ্রামের রাজু আহমেদ ও একই উপজেলার মাতুভূঁঞা ইউনিয়নের মমারিজপুর গ্রামের মো: মোস্তফা নিহত হয়েছেন। তাদের পরিবারের সম্পর্কে খোঁজখবর নেয়া হচ্ছে। দুইজন নিহত ছায়াও এই উপজেলায় আরও একজন আহত হয়েছেন।

Nagad

একই উপজেলার জয়লস্কর ইউনিয়নের দক্ষিণ নেয়াজপুর গ্রামের হকু মিঞার ছেলে মোস্তফা কামাল নোপেল বেশ কয়েক লাখ টাকা খরচ করে কয়েক বছর আগে আফ্রিকায় যান। এখন ছেলের মৃত্যু সংবাদে হকু মিঞাসহ ভেঙে পড়েছেন পরিবারের সদস্যরা। নোপেলের ছোট দুই বোন ভাই হারানোর শোকে কাতর। লাশ দ্রুত দেশে পাঠানোর জন্য বাংলাদেশ সরকারের কাছে আবেদন জানান স্বজনরা।

সোনাগাজী উপজেলার দক্ষিণ চর মজলিশপুর গ্রামের নিহত বাবা আবুল হোসেন ও ছেলে নাদিম হোসেন বাড়িতেও একই দৃশ্য। স্বজনেরা চান, সরকারি ব্যবস্থায় দ্রুত যেন লাশ দেশে আনা হয়।

ফেনী জেলা প্রশাসক আবু সেলিম মাহমুদ-উল হাসান গণমাধ্যমকে জানান, ফেনী সদর উপজেলার পাঁচগাছিয়া ইউনিয়নের বিরুলি গ্রামের নিহত ইসমাইল হোসেনের স্বজনদের সান্তনা দিতে তিনি ও পুলিশ সুপার জাকির হাসান রাতে তাদের বাড়িতে যাবেন। একই সাথে ফেনী সদর, দাগনভূঞা ও সোনাগাজী উপজেলা নির্বাহী কর্মকর্তাদের নিহতদের পরিবারের খোঁজখবর নিতে নির্দেশ দিয়েছেন।

ফেনী পুলিশ সুপার মো: জাকির হাসান গণমাধ্যমকে বলেন, সাউথ আফ্রিকায় সড়ক দুর্ঘটনায় ফেনীর পাঁচজন নিহত হওয়ায় গভীর শোক ও দুঃখপ্রকাশ করেছেন। নিহতর পরিবারের স্বজনদের খোঁজখবর নেয়া হচ্ছে।

উল্লেখ্য, স্থানীয় সময় শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) সকাল ৯টার দিকে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ থেকে কেপটাউনে যাওয়ার পথে বাফেলো এলাকায় এই দুর্ঘটনা ঘটেছে। দুর্ঘটনাস্থলেই পাঁচজন নিহত হন। আহত আরও দুই জনের অবস্থা আশঙ্কাজনক।

সারাদিন/২৫ ফেব্রুয়ারি/এমবি