গ্রিসে দু’ট্রেনে সংঘর্ষে নিহত বেড়ে ৩৮, পরিবহনমন্ত্রীর পদত্যাগ

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৩:৫০ অপরাহ্ণ, মার্চ ২, ২০২৩

ছবি- সংগৃহীত

গ্রিসের উত্তরাঞ্চলের শহরে যাত্রীবাহী ও মালবাহী দু’টি ট্রেনের মুখোমুখি সংঘর্ষের ঘটনা ঘটেছে। এই সংঘর্ষে নিহত যাত্রীর সংখ্যা এখন পর্যন্ত ৩৮ জন হয়েছে। স্থানীয় সময় গত মঙ্গলবার গভীর রাতে গ্রিসের লারিসা শহরের কাছে ওই দুই ট্রেনের সংঘর্ষের ঘটনা ঘটে।

এ সময় আরও ৬৬ জন আহত হয়েছেন। তাদের মধ্যে ছয়জন নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ)। এই হতাহতের ঘটনায় গ্রিসের পরিবহনমন্ত্রী কোস্টাস কারামানলিস পদত্যাগ করেছেন।

বুধবার (০১ মার্চ) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র এক প্রতিবেদনে জানিয়েছে, যাত্রীবাহী ট্রেনে ৩৫০ জন যাত্রী ছিল। ট্রেনের সামনের চারটি বগি লাইনচ্যুত হয়। দুটি বগি আগুনে পুড়ে যায়। যাত্রীবাহী ট্রেনটি রাজধানী এথেন্স থেকে উত্তরের শহর থেসালোনিকিতে রওনা করেছিল। আর মালবাহী ট্রেনটি বিপরীত দিক থেকে আসছিল।

এই ট্রেন দুর্ঘটনাকে গ্রিসের ইতিহাসে অন্যতম ভয়াবহ ট্রেন দুর্ঘটনা হিসেবে আখ্যা দিয়ে দেশটির প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিৎসোতাকিস বলেন, ‘সংশ্লিষ্টদের দুঃখজনক গাফিলতির’ কারণে এই দুর্ঘটনা ঘটেছে। দুর্ঘটনা হলেও এর দায় সংশ্লিষ্টদের।

এদিকে, ট্রেন দুর্ঘটনার দায় নিয়ে পদত্যাগ করেছেন গ্রিসের পরিবহনমন্ত্রী কোস্টাস কারামানলিস। বুধবার (০১ মার্চ) দুর্ঘটনাস্থল পরিদর্শন করেন তিনি। এরপরই পদত্যাগের ঘোষণা দেন। এ সময় পরিবহনমন্ত্রী বলেন, ভয়াবহ ট্রেন দুর্ঘটনার পর আর দায়িত্বে থাকা মানায় না। তার এখনই সরে যাওয়া উচিৎ।

সারাদিন/০২ মার্চ/এমবি 

Nagad