ভূমিকম্পের পর তুরস্কের ওই অঞ্চলে এবার বন্যা, নিহত ১৪

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৫:১৪ অপরাহ্ণ, মার্চ ১৬, ২০২৩

ছবি- সংগৃহীত

তুরস্কে বিধ্বংসী ভূমিকম্পের রেশ কাটতে না কাটতেই দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলে ভূমিকম্পদুর্গত এলাকায় আকস্মিক বন্যায় আঘাত হেনেছে। এই বন্যায় এখন পর্যন্ত শিশুসহ ১৪ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

তুরস্কের সরকারি সংবাদ সংস্থা ‘আনাদুলু এজেন্সি’ এক প্রতিবেদনে এই খবর জনানো হয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, আকস্মিক বন্যায় বুধবার (১৫ মার্চ) নিহত হওয়া ১৪ জন ভূমিকম্প-বিধ্বস্ত অঞ্চলজুড়ে তাঁবু ও কন্টেইনারে বসবাস করছিলেন।

কর্মকর্তারা বলেছেন, গত মাসের ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে ক্ষতিগ্রস্থ অঞ্চলের রাস্তাগুলো কর্দমাক্ত নদীতে পরিণত হয়। পানির তীব্র স্রোতে আরও অনেক লোক ভেসে গেছে।

গত ০৬ ফেব্রুয়ারির ভূমিকম্পে তুরস্কে ৪৮ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। সিরিয়ায় প্রাণহানির সংখ্যা ৬ হাজারের বেশি। এটা আধুনিক সময়ে ওই অঞ্চলের সবচেয়ে মারাত্মক প্রাকৃতিক বিপর্যয়।

ভূমিকম্প থেকে বেঁচে যাওয়া হাজার হাজার মানুষ ওই অঞ্চলে তাঁবু ও কন্টেইনার হোমগুলোতে বসবাস করছেন। এটি তুরস্কের দক্ষিণ পূর্বের ১১টি প্রদেশজুড়ে রয়েছে। মঙ্গলবার (১৪ মার্চ) ওই এলাকায় মুষলধারে বৃষ্টি হয় এবং আবহাওয়া বুধবার (১৫ মার্চ) পর্যন্ত তীব্র ছিল।

Nagad

তুর্কি কর্মকর্তারা জানান, সিরিয়ার সীমান্ত থেকে প্রায় ৫০ কিলোমিটার উত্তরে সানলিউরফায় বন্যায় ১২ জনের মৃত্যু হয়েছে। এক বছর বয়সী শিশুসহ ২ জন কাছাকাছি আদিয়ামানে মারা গেছে। সেখানে অন্তত ৫ জন নিখোঁজ রয়েছে।

সারাদিন/১৬ মার্চ/এমবি