আজকের দিনের আন্তর্জাতিক পর্যায়ের শীর্ষ ১০ খবর

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১০:৩৯ পূর্বাহ্ণ, মে ২৮, ২০২৩

১০০ বছর পূর্ণ করলেন হেনরি কিসিঞ্জার

যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী হেনরি কিসিঞ্জার গতকাল শনিবার ১০১ বছরে পা দিলেন। মার্কিন কূটনীতির সমার্থক হিসেবে বিবেচিত কিসিঞ্জার শতবর্ষ পূর্ণ করায় দেশটির অভিজাত মহলে উৎসবের আমেজ বয়ে যায়। তবে বিশ্বের নানা প্রান্তে যুদ্ধ-সংঘাতের ‘কারিগর’ কিসিঞ্জারকে কখনো সেভাবে বিচারের মুখোমুখি হতে হয়নি—এ নিয়ে বহু মানুষের মধ্যে ক্ষোভ রয়েছে। ১০০ বছর পূর্ণ করে ১০১–এ পা দেওয়ার মুহূর্তটি কিসিঞ্জার উদ্‌যাপন করেন নিউইয়র্কের ইকোনমিক ক্লাবে। সেখানে জন্মদিনের কেকের ওপর জ্বালানো মোমবাতি ফুঁ দিয়ে নেভান তিনি।

মনোবল ভাঙা এরদোয়ানবিরোধীদের

তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচনে একবার নিজেদের মতামত জানিয়ে দিয়েছেন ভোটাররা। তবে তাতে চূড়ান্ত ফায়সালা না হওয়ায় নিয়ম অনুযায়ী দ্বিতীয় দফায় গড়ায় ভোট। তৃতীয় হওয়া জাতীয়তাবাদী প্রার্থী সিনান ওগানের সমর্থন পাওয়ার পর ক্ষমতাসীন রিসেপ তাইয়িপ এরদোয়ানের জয় অনেকটাই নিশ্চিত। এতে সার্বিকভাবে ভোটারদের উৎসাহে ভাটা পড়েছে। এরদোয়ানবিরোধী ভোটাররাও মনোবল হারিয়ে ফেলেছেন।প্রথম দফায় দীর্ঘদিনের শাসক ইসলামপন্থী এরদোয়ান পান ৪৯.৫ শতাংশ ভোট। অন্যদিকে অন্য দুই প্রার্থী ধর্মনিরপেক্ষতার পক্ষের হিসেবে পরিচিত কামাল কিলিচদারগলু এবং জাতীয়তাবাদী সিনান ওগান পেয়েছেন যথাক্রমে ৪৪.৯ ও ৫.২ শতাংশ ভোট। কোনো প্রার্থীই অন্তত ৫০ শতাংশ ভোট না পাওয়ায় তুরস্কের বিধান অনুযায়ী দ্বিতীয় দফায় গড়ায় ভোট। সূত্র: কালের কণ্ঠ

অসময়ে কেউ নেই পাশে
একা হয়ে যাচ্ছেন ইমরান খান

অসময়ে কেউ থাকে না পাশে। আল কাদির ট্রাস্ট মামলায় গ্রেফতার ও জামিন কাণ্ডের পর থেকে হঠাৎই যেন একা হয়ে যাচ্ছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান।কাছের মানুষ, ঘনিষ্ঠজনসহ একে একে সবাই ছেড়ে যাচ্ছেন এক সময়ের প্রাণপ্রিয় এই নেতাকে। ওই ঘটনার পর থেকে এ পর্যন্ত দল ছেড়ে বেরিয়ে গেছে ৭৪ জন নেতা । ইসলামাবাদ থেকে ১ জন।পাঞ্জাব থেকে ৫৪ জন। খাইবার পাখতুনখাওয়া থেকে ১০ জন। সিন্ধু থেকে ১৭ এবং বেলুচিস্তান থেকে ২ জন। জিইও নিউজ। ৯ মে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ইমরান খান গ্রেফতারের পর সহিংস বিক্ষোভে ফুঁসে ওঠে গোটা পাকিস্তান।ক্ষিপ্ত সমর্থক ও কর্মীরা রাষ্ট্রীয়-সামরিক স্থাপনাসহ সারা দেশে ভাঙচুর চালায়। প্রায় তিন দিনের বিক্ষোভে কমপক্ষে ৮ জন প্রাণ হারিয়েছে। আহত হয় আরও কয়েক ডজন। পাকিস্তানের ৭৫ বছরের ইতিহাসে নজিরবিহীন এ ঘটনায় জড়িত সন্দেহভাজনদের আটক করতে পিটিআই কর্মীদের ওপর শুরু ধরপাকড়-তল্লাশি। সূত্র: যুগান্তর

Nagad

ভারতের নতুন পার্লামেন্ট ভবন উদ্বোধন করলেন মোদি

ভারতের নতুন পার্লামেন্ট ভবন উদ্বোধন করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রোববার সকালে পূজা পাঠের মধ্য দিয়ে নতুন পার্লামেন্ট ভবনের উদ্বোধন করা হয়। এসময় ক্ষমতা হস্তান্তরের প্রতীক সোনার রাজদণ্ড বা সেঙ্গল স্পিকারের আসনের পাশে স্থাপন করা হয়। পবিত্র বেদমন্ত্র উচ্চারণের মাধ্যমে এই সেঙ্গল স্থাপন করা হয়।এই অনুষ্ঠানে উপস্থিত রয়েছেন, দেশটির লোকসভার স্পিকার ওম বিড়লা, বিভিন্ন কেন্দ্রীয় মন্ত্রী এবং একাধিক রাজ্যের মুখ্যমন্ত্রী। এর আগে পার্লামেন্ট ভবন উদ্বোধন উপলক্ষে সকাল সোয়া ৭টার দিকে অনুষ্ঠানস্থলে পৌঁছান নরেন্দ্র মোদি। সূত: সমকাল

‘অযোগ্য ঘোষণা’ হলে দলের নেতৃত্ব কে দেবেন জানালেন ইমরান খান

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) চেয়ারম্যান ইমরান খান বলেছেন, আদালত তাকে ‘অযোগ্য ঘোষণা’ করলে দলের নেতৃত্ব দেবেন দলের ভাইস চেয়ারম্যান শাহ মাহমুদ কোরেশি। শনিবার লাহোরে তার জামান খান পার্কের বাসভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ইমরান খান বলেন, ‘যদি আমি অযোগ্য ঘোষিত হই, তাহলে দল চালাবে কোরেশি।’গত বছরের এপ্রিলে অনাস্থা ভোটে ক্ষমতাচ্যুত হন ইমরান খান। গত ৯ মে আদালত চত্বর থেকে আধা সামরিক বাহিনী রেঞ্জার্স তাকে গ্রেফতার করে। এরপর দেশব্যাপী ব্যাপক বিক্ষোভ হয়। বিক্ষোভের পর ইমরান খানকে চেপে ধরেছে স্টাবলিশমেন্ট তথা সেনাবাহিনী। ইমরান খানের নামে শতাধিক মামলা হয়েছে। দলের কয়েক ডজন জ্যেষ্ঠ নেতা দলত্যাগ করেছেন। কয়েক হাজার নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে। তার পার্টিকে নিষিদ্ধ করা হবে এমন গুঞ্জন উঠেছে। এরমধ্যে ইমরান খান এই ঘোষণা দিলেন। সূত্র: বিডি প্রতিদিন।

প্রশান্ত মহাসাগরে সাড়ে পাঁচ হাজার নতুন জীবের সন্ধান

প্রশান্ত মহাসাগরের অত্যন্ত গভীরে সাড়ে পাঁচ হাজারেরও বেশি নতুন প্রজাতির জীবের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। মহাসাগরের ক্লারিওন-ক্লিপারটন জোনে (সিসিজেড) এই প্রজাতির জীবগুলো বাস করে। কারেন্ট বায়োলজি জার্নালে গত বৃহস্পতিবার এক প্রতিবেদনে মহাসাগরে অজানা জীববৈচিত্র্যের কথা তুলে ধরা হয়।আল-জাজিরা জানায়, প্রশান্ত মহাসাগরের সিসিজেড অঞ্চলটি যুক্তরাষ্ট্রের হাওয়াই দ্বীপপুঞ্জ থেকে মেক্সিকোর মাঝামাঝি প্রায় ৬ মিলিয়ন বর্গকিলোমিটার জুড়ে বিস্তৃত। খনিজে সমৃদ্ধ অঞ্চলটিতে কোবাল্ট, ম্যাঙ্গানিজ, নিকেল পাওয়া যাওয়ার কথা জানা গেছে। গবেষকরা জানান, প্রশান্ত মহাসাগরের সিসিজেডে ৫ হাজার ৫৭৮টি প্রজাতির জীবের সন্ধান পেয়েছেন তারা। এর মধ্যে বিজ্ঞানীদের কাছে ৯২ শতাংশই নতুন। গবেষক দলের প্রধান ও ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়াম লন্ডনের সমুদ্রের পরিবেশবিদ মুরিয়েল রবোন বলেন, নতুন প্রজাতির মধ্যে ৪৩৮টি প্রজাতি আগে থেকেই পরিচিত। তবে বাকি ৫ হাজার ১৪২টি প্রজাতি নতুন। রবোন বলেন, ‘এই জীবগুলো কোন প্রজাতির তার কোনো বর্ণনা এখনো মেলেনি। আমরা এখন পর্যন্ত এদের বংশ সম্পর্কে জানতে পেরেছি কিন্তু প্রজাতি এখনো শনাক্ত করা সম্ভব হয়নি।’ সূত্র: দৈনিক বাংলা।

পাকিস্তানে তুষারধসে যাযাবর গোষ্ঠীর ১১ জন নিহত

পাকিস্তানের উত্তরাঞ্চলে তুষারধসে নারী ও শিশুসহ যাযাবর গোষ্ঠীর কমপক্ষে ১১ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ২৫ জন। দলটি ছাগলের পাল নিয়ে শাউন্টার পাসের পাহাড়ী এলাকা অতিক্রম করার সময় এই বিপর্যয়ের মুখোমুখি হয়। খবর বিবিসি। গতকাল শনিবার (২৭ মে) ভোরে ঘটনাটি ঘটে। পাসের এ অংশ গিলগিট বাল্টিস্তান ও পাকিস্তান শাসিত আজাদ কাশ্মীরের সঙ্গে সেতু হিসেবে কাজ করে।সিনিয়র পুলিশ অফিসার জিয়ারাত আলী বলেছেন, নিহতদের মধ্যে চার নারী ও চার বছরের একটি ছেলে শিশু রয়েছে।দুর্গম অবস্থানের কারণে উদ্ধারকারী দলকে ওই এলাকায় পৌঁছাতে বাধা পেতে হয়েছে।স্থানীয় বাসিন্দারাও বরফের নিচে আটকে পড়া লোকদের উদ্ধারের প্রচেষ্টায় যোগ দেন। সূত্র; বণিক বার্তা।

নিজ খামারের কুমিরের আক্রমণে প্রাণ গেল চাষির

উত্তর কম্বোডিয়ায় কুমিরের ঘেরে পড়ে প্রাণ হারিয়েছেন এক কুমির চাষি। খবর বিবিসির।ঘেরের মধ্যে পড়ে যাওয়ার পর প্রায় ৪০টি কুমির ওই চাষিকে আক্রমণ করে তাকে ছিঁড়ে টুকরো টুকরো করে ফেলে। বলে জানিয়েছে পুলিশ। পুলিশ জানায়, লুয়ান নামের ৭২ বছর বয়সি ওই চাষি একটি ডিম-পাড়া কুমিরকে এর খাঁচা থেকে বের করে আনার চেষ্টা করছিলেন। কিন্তু কুমিরটি লুয়ানের লাঠি কামড়ে ধরে হ্যাঁচকা টানে তাকে ঘেরের মধ্যে ফেলে দেয়।পুলিশপ্রধান মে সাভরি বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘এ সময় ঘেরের অন্য কুমিরগুলোও তাকে আক্রমণ করে। ওদের আক্রমণে তিনি মারা যান।’শুক্রবার কম্বোডিয়ার উত্তরাঞ্চলীয় শহর সিয়েম রিপের কাছে এ ঘটনা ঘটে। সূত্র: বিজনেস স্ট্যান্ডার্ড।

নাইটস চ্যাম্পিয়ন ম্যাচের আগে মক্কায় সামির আবেগঘন টুইট

এ বছরের ‘ডব্লিউডব্লিউই নাইটস চ্যাম্পিয়নস’ খেলাকে সামনে রেখে সৌদি আরবের পবিত্র নগরী মক্কা সফরে গেছেন কানাডার পেশাদার রেসলার সামি জায়ান। জনপ্রিয় এই রেসলারের টুইটার হ্যান্ডেল থেকে এ তথ্য জানা গেছে।
পবিত্র কাবা শরীফের সামনে দাঁড়িয়ে নিজের তোলা একটি ছবি তার টুইটার হ্যান্ডলে শেয়ার করেছেন জায়ান। সঙ্গে একটি আবেগঘন পোস্টও দিয়েছেন জনপ্রিয় এই রেসলার।জেদ্দার সুপারডোমে শনিবার (২৭ মে) উন্মত্ত প্রতিদ্বন্দ্বিতার নাইটস অব চ্যাম্পিয়নস ২০২৩ অনুষ্ঠিত হওয়ার কথা। ডব্লিউডব্লিউইর অপ্রতিদ্বন্দ্বী ট্যাগ টিম টাইটেল রক্ষায় এদিনের খেলায় সঙ্গী কেভিন ওয়েন্সকে সঙ্গে নিয়ে রিংয়ে রোমান রিংস ও সোলো সিকোয়াকে মোকাবিলা করবেন সামি জায়ান।হাই ভোল্টেজ এ লড়াইয়ে অংশ নেওয়ার জন্য বর্তমান সৌদির মক্কা নগরীতে অবস্থান করছেন জায়ান। পবিত্র ওই স্থান থেকে টুইটারে দুটি ছবি পোস্ট করেছেন তিনি। এ সময় জায়ান তার মক্কা সফরকে জীবনের শ্রেষ্ঠ অভিজ্ঞতা হিসেবে বর্ণণা করেন।আবেগঘন এক পোস্ট দিয়ে জনপ্রিয় এই রেসলার বলেছেন, ‘ একজন পেশাদার রেসলার হওয়া এবং ডব্লিউডব্লিউই এর সঙ্গে থাকা, আজ আমাকে এমন এক জায়গায় নিয়ে এসেছে, যা আমি স্বপ্নেও কখনো ভাবিনি। এমন একটি স্থান জীবনে দেখতে পাব এবং এমন কিছু করতে পারব, তা কখনোই ভাবিনি। অবিস্মরণীয় এই অভিজ্ঞতা অর্জনের জন্য আমি সারা জীবন নিজেকে ভাগ্যবান মনে করবো। আমার জীবনের সেরা অর্জনের তালিকার শীর্ষে থাকবে এটি।” জনপ্রিয় এই রেসলারের প্রকৃত নাম রামি সেবেই। সম্প্রতি ডব্লিউডব্লিউইতে চুক্তি বদ্ধ হয়েছেন তিনি। যেখানে ‘র ব্রান্ডের’ হয়ে সামি জাায়ান নামে খেলে থাকেন। বর্তমানে ‍তিনি অপ্রতিদ্বন্দ্বী ডব্লিউডব্লিউই ট্যাগ টিম চ্যাম্পিয়নদের দুই দলের একটির হয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন। সূত্র: দেশ রুপান্তর

‘আমেরিকা থেকে হঠাৎ কেন রেমিটেন্স আসা বাড়ছে?’

বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সিপিডির অর্থনৈতিক পর্যালোচনা নিয়ে মানবজমিনের প্রধান শিরোনাম, “আমেরিকা থেকে হঠাৎ কেন রেমিটেন্স আসা বাড়ছে”। বাংলাদেশের সবচেয়ে বড় শ্রমবাজার মধ্যপ্রাচ্য। এর মধ্যে সৌদি আরব থেকে রেমিট্যান্স আসত সবচেয়ে বেশি।তবে সম্প্রতি সেই স্থান দখল করে নিয়েছে যুক্তরাষ্ট্র। অর্থাৎ কম প্রবাসী থাকার পরও যুক্তরাষ্ট্র এখন বাংলাদেশের শীর্ষ রেমিট্যান্স সরবরাহকারী দেশে পরিণত হয়েছে। যুক্তরাষ্ট্র থেকে হঠাৎ রেমিট্যান্স আসা বেড়ে যাওয়া নিয়ে সন্দেহ প্রকাশ করেছে গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ সিপিডি। বিষয়টিকে ‘অস্বাভাবিক’ বলে ব্যাখ্যা করে পাচারের অর্থ রেমিট্যান্স হয়ে দেশে ফিরছে কিনা, এ প্রশ্ন তুলেছে সংস্থাটি।বিএনপির কর্মসূচিকে ঘিরে কালের কণ্ঠের প্রধান শিরোনাম, “এক দফার আন্দোলন দ্রুত শুরু করতে চায় বিএনপি”। প্রতিবেদনে বলা হচ্ছে, সরকার পতনের এক দফা দাবিতে দ্রুত আন্দোলন শুরু করতে চায় বিএনপি। সূত্র: বিবিসি বাংলা ।