খেরসনে বাঁধে বিস্ফোরণ একটি ‘বর্বর কাজ’: পুতিন

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৪:০৬ অপরাহ্ণ, জুন ৮, ২০২৩

ছবি- সংগৃহীত

ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় খেরসন অঞ্চলের নোভা কাখোভকা বাঁধে বিস্ফোরণের ঘটনাকে ‘ইচ্ছাকৃত আক্রমণ’ হিসেবে অভিহিত করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

বুধবার (০৭ জুন) তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের সাথে টেলিফোন আলাপে রুশ প্রেসিডেন্ট এই হামলার নিন্দা জানান।

ব্রিটিশ সংবাদমাধ্যম ‘বিবিসি’র এক প্রতিবেদনে এই খরব জানানো হয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, কাখোভকা বাঁধে বিস্ফোরণ একটি ‘বর্বর কাজ’ বলে উল্লেখ করেছেন পুতিন। এছাড়া এরদোয়ানের সাথে ফোনালাপে ঘটনাটি ‘বড় আকারের পরিবেশগত এবং মানবিক বিপর্যয়ের দিকে পরিচালিত হবে বলে মন্তব্য করেন তিনি।

পুতিন আরও বলেন, ইউক্রেন সরকার তাদের পশ্চিমা পৃষ্ঠপোষকদের পরামর্শে এখনও রাশিয়ার বিরুদ্ধে বিপজ্জনক ও শত্রুতাপূর্ণ নানা তৎপরতা চালিয়ে যাচ্ছে, তারা যুদ্ধ অপরাধ সংঘটিত করছে এবং যুদ্ধের নামে শুধুমাত্র সন্ত্রাসী পদ্ধতি অনুসরণ করছে।

উল্লেখ্য, ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় নোভা কাখোভকা বাঁধ উড়িয়ে দেওয়া হয়েছে। বাঁধটি গুঁড়িয়ে দেওয়ায় অঞ্চলটিতে ভয়াবহ বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। ইতোমধ্যেই হাজার হাজার মানুষ সেখান থেকে ঘর ছেড়ে পালিয়েছে।

Nagad

রুশ বাহিনীর নিয়ন্ত্রিত খেরসন অঞ্চলে অবস্থিত গুরুত্বপূর্ণ ওই বাঁধটিতে হামলার বিষয়ে রাশিয়া ও ইউক্রেনের পক্ষ থেকে পাল্টাপাল্টি অভিযোগ করা হয়েছে।

সারাদিন/০৮ জুন/এমবি