কাঁচা মরিচের সাথে বাড়ছে সবজির দামও

খুলনা সংবাদদাতাখুলনা সংবাদদাতা
প্রকাশিত: ১২:৫১ অপরাহ্ণ, জুলাই ৮, ২০২৩

ছবি- সংগৃহীত

কাঁচা মরিচ আমদানির দুইদিন পর থেকেই আবারও বেড়েছে দাম। খুলনার বাজারগুলোতে কাঁচা মরিচ ৪০০-৬০০-৮০০ টাকা দরে বিক্রি হচ্ছে। ব্যবসায়ীদের দাবি, কৃষকের উৎপাদিত মরিচ মধ্যস্বত্তভোগীরা আটকে রেখে বাজারে সরবরাহ কমিয়ে দাম বৃদ্ধি করছে। এতে কৃষক বা খুচরা বিক্রেতাদের কোনও লাভ হচ্ছে না।

শনিবার (০৮ জুলাই) খুলনার একাধিক বাজার ঘুরে জানা গেছে, এক মাসেরও বেশি সময় ধরে খুলনার বাজারে কাঁচা মরিচের দাম বৃদ্ধি অব্যাহত আছে। দাম বেড়ে যাওয়ায় খুলনার কোথাও কোথাও এক হাজার টাকা দরেও মরিচ বিক্রি হয়েছে। এরপর গত সপ্তাহে আমদানি করা হলে একদিনেই মরিচের দাম কমে যায় কেজিতে ৬০০ টাকা। কিন্তু তা স্থায়ী হয় মাত্র দুইদিন।

এখন বাজারে আবারও কাঁচা মরিচের দাম ৪০০ থেকে ৬০০ আর ৬০০ থেকে ৮০০ টাকায় গিয়ে দাঁড়ায়। এর মধ্যে ৪০০ টাকায় বিক্রি হচ্ছে আমদানি করা মরিচ, দেশি মরিচ ৬০০ টাকা এবং পান বরজের মধ্যে উৎপাদিত মরিচ ৮০০ টাকায়।

কাঁচা মরিচের প্রভাবে দাম বেড়েছে অন্যান্য সব সবজির। বেগুন প্রতি কেজি ৬০ টাকা, কাকরোল ৮০ টাকা, করলা ৮০ টাকা, ঝিঙে ৬০ টাকা, কুশি ৬০ টাকা, পাতাকপি ৪০ টাকা, ঢ্যাঁড়শ ৬০ টাকা, আলু ৪৫ টাকা, কচুর লতি ৬০-৮০ টাকা, পটল ৬০ টাকা, পেঁপে ৪০ টাকা, মিষ্টি কুমড়া ৪০ টাকা, টমেটো ১০০ টাকা, কচু ৮০ টাকা, কচুর মুখি ৮০ টাকা, বরবটি ৬০ টাকা দরে বিক্রি হচ্ছে।

নগরীর ময়লাপোতা সন্ধ্যা বাজারের সবজি বিক্রেতা হায়দার হোসেন গণমাধ্যমকে বলেন, কাঁচা মরিচের দাম বাড়ায় অন্য সবজির ওপর প্রভাব ফেলতে শুরু করেছে। সবজির দাম কমবেশি বেড়েছে শুধু মরিচের দাম বাড়ায়। তিনি আরও বলেন, বাজারে সবজির সরবরাহে কোনো কমতি নেই, মরিচেরও কমতি নেই। তবু কেন দাম বাড়ছে তা জানে না কেউ।

নগরীর মিস্ত্রিপাড়া বাজারের ব্যবসায়ী সাগর মৃধা গণমাধ্যমকে বলেন, খুলনায় সবজির দাম কম ছিল। কিন্তু কাঁচা মরিচ ব্যবসায়ীদের কারসাজি এখন অন্য সবজির ওপর প্রয়োগ করছে তারা।

Nagad

সারাদিন/০৮ জুলাই/এমবি