পারসোনাল ভিজিট ভিসায় ওমরাহ করতে পারবেন বিদেশীরা

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১:৩৯ অপরাহ্ণ, জুলাই ২২, ২০২৩

‘পারসোনাল ভিজিট ভিসা’য় ওমরাহ করতে পারবেন বিদেশী মুসলিমরা। সৌদি আরবের নাগরিকরা তাদের বিদেশী মুসলিম বন্ধুদের ওমরাহ পালনের জন্য ‘ব্যক্তিগত ভিসায়’ আমন্ত্রণ জানাতে পারবেন বলে জানিয়েছে দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয়।

সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে এক বার্তায় এই তথ্য জানিয়েছে।

মন্ত্রণালয় এক টুইটে জানায়, ‘পারসোনাল ভিজিট ভিসা’ অনলাইনে পাওয়া যাবে। সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভিসা প্লাটফর্মের মাধ্যমে আবেদন করতে হবে। এ দিয়ে একবার বা অনেকবার সৌদি আরবে প্রবেশ করা যাবে।

সৌদি আরব জানিয়েছে, পার্সোনাল ভিজিট ভিসায় এসে বিদেশিরা ওমরাহ পালন, মসজিদে নববী পরিদর্শনসহ দেশটির বিভিন্ন পর্যটনকেন্দ্রে ভ্রমণ করতে পারবেন। একবার এই ভিসায় সৌদি গিয়ে সর্বোচ্চ ৯০ দিন থাকা যায়। এছাড়া মাল্টিপল ভিসা থাকলে এক বছর পর্যন্ত যতবার খুশি সর্বোচ্চ ৯০ দিনের জন্য যাওয়া যায়।

হজ মৌসুম শেষে আরবি বছরের প্রথম থেকেই শুরু হয়েছে ওমরাহ মৌসুম। বিশ্বের বিভিন্ন দেশ থেকে লাখ লাখ মুসলিম ওমরাহ পালনের জন্য সৌদি আরব যাচ্ছেন। এ বিষয়ে সব প্রস্তুতি নেওয়া হয়েছে বলে জানিয়েছে সৌদি কর্তৃপক্ষ।

সৌদি আরব ২০১৬ সালে চালু হওয়া সৌদি ভিশন-২০৩০ কৌশলগত পরিকল্পনার অংশ হিসাবে পর্যটন শিল্পের বিকাশে নজর দিয়েছে। এর অংশ হিসেবে দেশটির ঐতিহাসিক স্থান এবং অন্যান্য সাংস্কৃতিক কেন্দ্রগুলো পর্যটকদের জন্য খুলে দেওয়া হয়েছে। এই কর্মসূচির লক্ষ্য হলো সৌদি আরবের তেল নির্ভর অর্থনীতিতে বৈচিত্র নিয়ে আসা।

Nagad

২০৩০ সালের মধ্যে ১০ কোটি পর্যটকের আশা করে সৌদি আরব। এজন্য দেশটি ১০ লাখের বেশি কর্মসংস্থান তৈরি করবে এবং এর থেকে রাজস্ব আদায় হবে। এছাড়া পবিত্র মক্কা ও মদিনায় হজ ও ওমরাহ পালনকারীদের সংখ্যাও বাড়ানোর লক্ষ্য নিয়েছে সৌদি আরব। ২০৩০ সালের মধ্যে হজযাত্রীদের সংখ্যা ৩ কোটিতে উন্নীত করতে চায় সৌদি।

সারাদিন/২২ জুলাই/এমবি