ইউক্রেনের গুচ্ছ বোমা হামলায় রুশ সাংবাদিক নিহত

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৩:০৯ অপরাহ্ণ, জুলাই ২৩, ২০২৩

ছবি- সংগৃহীত

ইউক্রেনের গুচ্ছ বোমা হামলায় একজন রুশ সাংবাদিক নিহত হয়েছেন। এ সময় আরও তিন সাংবাদিক আহত হয়েছেন। ইউক্রেনের দক্ষিণ-পূর্ব জাপোরিঝিয়া অঞ্চলে এই হামলার ঘটনা ঘটেছে।

রাশিয়া দাবি করেছে, সাংবাদিক হত্যার জন্য ইউক্রেন পূর্ব পরিকল্পিতভাবে গুচ্ছ বোমার ব্যবহার করেছে। এই সাংবাদিক হত্যাকে পশ্চিমা ও কিয়েভের দ্বারা সংঘটিত একটি জঘন্য ও পূর্বপরিকল্পিত অপরাধ বলে অভিহিত করেছে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়।

শনিবার (২২ জুলাই) কাতারভিত্তিক সংবাদমাধ্যম ‘আল জাজিরা’র এক প্রতিবেদনে এই খবর জানানো হয়েছে।

নিহত সাংবাদিক হলেন রাশিয়ার রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা আরআইএর রোস্তিস্লাভ ঝুরাভলেভ।

আরআইএ এজেন্সি ও জুরাভলেভের মৃত্যুর খবর নিশ্চিত করে জানিয়েছে, পিয়াটিখাটকির সামনের সারির গ্রামের কাছে তাকে হত্যা করা হয়।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, ইউক্রেনের দক্ষিণ-পূর্ব জাপোরিঝিয়া অঞ্চলে ইউক্রেনের গোলার আঘাতে চারজন সাংবাদিক আহত হন। পরে যুদ্ধক্ষেত্র থেকে আহতদের সরিয়ে নেওয়ার সময় মারা যান সাংবাদিক রোস্তিস্লাভ ঝুরাভলেভ।

Nagad

সাংবাদিকের মৃত্যুতে ক্ষোভ প্রকাশ করেছে রাশিয়া। জাতিসংঘে রাশিয়ার ডেপুটি অ্যাম্বাসেডর দিমিত্রি পলিয়ানস্কি বলেছেন, এই হামলা সমস্ত নৈতিক রেড লাইন অতিক্রম করেছে। এছাড়া রাশিয়ান ফেডারেশন কাউন্সিলের ভাইস ডেপুটি স্পিকার কনস্ট্যান্টিন কোসাচেভ সাংবাদিক হত্যার জন্য ইউক্রেন এবং যুক্তরাষ্ট্রকে সমানভাবে দায়ী করেছেন।

সারাদিন/২৩ জুলাই/এমবি