আফ্রিকার ৬ দেশে বিনামূল্যে খাদ্যশস্য পাঠাবে রাশিয়া

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৭:৩৫ অপরাহ্ণ, জুলাই ২৭, ২০২৩

ছবি- সংগৃহীত

রাশিয়া আফ্রিকা মহাদেশের ৬টি দেশে বিনা মূল্যে ৫০ হাজার টন খাদ্যশস্য পাঠাবে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

বৃহস্পতিবার (২৭ জুলাই) রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ শহরে দুই দিনব্যাপী রাশিয়া-আফ্রিকা সামিটের উদ্বোধনী ভাষণে এই ঘোষণা দেন পুতিন।

তুরস্কের সংবাদমাধ্যম ‘টিআরটি ওয়ার্ল্ড’র এক প্রতিবেদনে এই খরব জানানো হয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, আগামী ৩ থেকে ৪ মাসের মধ্যেই এই খাদ্যশস্য পাঠানোর প্রক্রিয়া শুরু হবে। দেশগুলো হলো- বুরকিনা ফাসো, জিম্বাবুয়ে, মালি, সোমালিয়া সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক এবং ইরিত্রিয়া।

ভাষণে রুশ প্রেসিডেন্ট পুতিন বলেন, “আগামী কয়েক মাসের মধ্যেই বুরকিনা ফাসো, জিম্বাবুয়ে, মালি, সোমালিয়া সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক এবং ইরিত্রিয়ায় ২৫ থেকে ৫০ হাজার টন খাদ্যশস্য পাঠানোর প্রক্রিয়া নিশ্চিত করতে পারব।”

রাশিয়ার পক্ষ থেকে এমন এক সময়ে এই ঘোষণা দেওয়া হলো- যখন মস্কো নিজেদের ইউক্রেনের শস্য রপ্তানি চুক্তি থেকে প্রত্যাহার করে নিয়েছে। যার কারণে আফ্রিকার দেশগুলো খাদ্য সংকটের আশঙ্কায় ভুগছে।

Nagad

সব মিলিয়ে সম্মেলনে আফ্রিকা মহাদেশের ১৭টি দেশ অংশ গ্রহণ করেছে। এই সম্মেলনে আফ্রিকান দেশগুলো সরকার বা রাষ্ট্রপ্রধানদের নেতৃত্ব দিচ্ছেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা।

সারাদিন/২৭ জুলাই/এমবি