‘এমন প্রতিষ্ঠান রেখে যেতে চাই, যেন আইসিটি ইন্ডাস্ট্রিকে অনেক দিন সেবা দিতে পারে’

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৮:২৮ অপরাহ্ণ, জানুয়ারি ৩১, ২০২২

দেশের প্রযুক্তি-খাতে পিসি-প্রিন্ট ছাড়া অর্থাৎ ল্যাপটপ, ডেস্কটপ, প্রিন্টার ব্যতীত সব কিছু নিয়ে দীর্ঘ ২১ বছর যাবত কাজ করে যাচ্ছে- কম্পিউটার সিটি টেকনোলজিস লিমিটেড। কম্পিউটারের প্রসেসর, মাদারবোর্ড , র‌্যাম, রাউটিং, সিকিউরিটি, ভিডিও সার্ভিলেন্স,অ্যাক্সেস কন্ট্রোল, টাইম অ্যাটেনডেন্সসহ সলিউশন বেজড ফোকাসকে প্রাধান্য দিয়ে কাজ করছে প্রতিষ্ঠানটি। বিক্রয়োত্তর সেবাও দিয়ে থাকে। এটির কর্ণধার উদ্যোক্তা মোহাম্মদ মনিরুল ইসলাম। যিনি একাধারে তথ্যপ্রযুক্তি খাতের শীর্ষ সংগঠন বাংলাদেশ কম্পিউটার সমিতির (বিসিএস) ২০২০-২২ মেয়াদের মহাসচিব।

সম্প্রতি তাঁর সাথে কথা হয় সারাদিন ডট নিউজের। এসময় প্রতিষ্ঠানটির প্রিমিয়াম ব্র্যান্ড নেটগিয়ার ও কোম্পানির ভবিষ্যৎ নিয়ে কথা বলেন। বিস্তারিত জানাচ্ছেন সিনিয়র প্রতিবেদক শাহজালাল রোহান;

প্রশ্ন: প্রিমিয়াম ব্র্যান্ড নেটগিয়ার- নিয়ে কাজ করছেন? প্রতিষ্ঠানটি সম্পর্কে বিস্তারিত জানতে চাই।

মোহাম্মদ মনিরুল ইসলাম: আপনার জানেন বিশ্বব্যাপী নেটগিয়ার হলো একটি প্রিমিয়াম ব্রান্ড। যাদের শুধু রাউটিং সেগমেন্টে ওয়ার্ল্ড শেয়ার আছে চার বিলিয়ন ডলার। ইউএসের হেডকোয়ার্টার থেকে তিন বছরে পার্টনারের মাধ্যমে হোক অথবা বিভিন্ন মাধ্যমে তাদের অনলাইন স্টোরের-প্রতি ফোকাস করছে। এর সুবাধে যদি এশিয়া প্যাসিফিকের কথা বলি; অস্ট্রেলিয়া কোরিয়া জাপান তাইওয়ান সিঙ্গাপুর থাইল্যান্ড মালয়েশিয়া, ইন্ডিয়াসহ সম্প্রতি আমরা এটি লঞ্চ করলাম। আসলে নেটগিয়ার চায় ইন -কাস্টমারের সাথে সরাসরি কানেক্ট থাকতে। এই প্রতিষ্ঠান যে শুধু রাউটার বিক্রি করছেন তা না, রাউটারের ডে বাই ডে ফিচার যেভাবে আপডেট হচ্ছে, সিকিউরিটি মেজর গুলো আপডেট হচ্ছে, তারা প্রচুর অ্যাপ্লিকেশন ডেভেলপ করছে। যেগুলো রাউটারের সাথে বিনামূল্যে দিচ্ছে; অথবা কিছু কিছু হায়েন্ড অ্যাপ্লিকেশন আছে, যেগুলো সাবক্রিপসন বেজড দিচ্ছে। নতুন নতুন ফিচার আসছে, মেজর যেসব বিষয়ে আপডেট হচ্ছে-এগুলোর সাথে কাস্টমারের সাথে ক্লোজ থাকতে কাজ করছে নেটগিয়ার। তারা অবশ্যই তাদের ইন কাস্টমারের সার্ভিস সাপোর্টও শতভাগ নিশ্চিত করে প্রিমিয়াম কোয়ালিটি নিশ্চিত করতে চয়। যেজন্যই দেশে নেটগিয়ার-তাদের ফ্ল্যাগশিপ অনলাইন প্ল্যাটফর্ম netgearstore.com.bd চালু করেছে।

সাক্ষাৎকার দিচ্ছেন বাংলাদেশ কম্পিউটার সমিতির (বিসিএস) ২০২০-২২ মেয়াদের মহাসচিব ও কম্পিউটার সিটি টেকনোলজিস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মনিরুল ইসলাম। 

প্রশ্ন: দীর্ঘদিন করে কাজ করছেন দেশের তথ্যপ্রযুক্তি খাতে? এবার আপনার সম্পর্কেই জানতে চাই?

মোহাম্মদ মনিরুল ইসলাম: আমি ১৯৯৭ সাল থেকে আইসিটি ইন্ডাস্ট্রিতে কাজ করছি। ১৯৯৯ সালের অক্টোবরে এ কোম্পানির যাত্রা শুরু হয়। কম্পিউটার সিটি টেকনোলজিস লিমিটেড ২১ বছরেরও বেশি সময় ধরে তথ্যপ্রযুক্তি খাতে কাজ করে যাচ্ছি। শুরু থেকে আজ পর্যন্ত বিশ্বের বিভিন্ন বিখ্যাত গ্লোবাল ব্র্যান্ডের ডিস্ট্রিবিউশন নিয়ে কাজ করছি। যদি স্পেসিফিক ভাবে যদি বলি আইসিটিতো বিশাল সেক্টর। শুরু থেকেই নেটওয়ার্কিং প্রোডাক্ট সিকিউরিটি প্রোডাক্টসহ বিভিন্ন অ্যাক্সেস কন্ট্রোল প্রোডাক্ট- নিয়ে শুরু থেকেই ফোকাস ছিলো। যার কারণে এই নেটগিয়ারের পণ্য নিয়ে কাজ করছি ১৫ বছর ধরে। করে যাচ্ছি। দিনে দিনে মার্কেট শেয়ারও বাড়ছে।

Nagad

প্রশ্ন: আপনার ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে জানতে চাই? কম্পিউটার সিটি টেকনোলজিকে সামনে কোন পজিশনে দেখতে চান?

মোহাম্মদ মনিরুল ইসলাম: অনেক বছরতো ইন্ডাস্ট্রিতে কাজ করছি। আস্তে আস্তে বয়স হচ্ছে। আমি আসলে এমন একটি প্রতিষ্ঠান রেখে যেতে চাই। দেখেন আইসিটির কিন্তু চাহিদা থাকবেই। এখন ২০০ এর বেশি জনবল এই কোম্পানিতে কাজ করছে। আমি চাই দিনে দিনে আরও অনেক লোক এই কোম্পানিতে ইনভলভ হোক। তাদের জীবিকা নির্বাহ করুক। এক কথা যদি বলি একটা লং রান। আমরা যদি দুনিয়া থেকে চলেও যাই; এ কোম্পানি যেন সাসটেইনেবল অবস্থায় আইসিটি সেক্টরে কাজ করে যেতে পারে। এবং বাংলাদেশের মানুষকে সবসময় সেবা দিয়ে দিতে পারে।

সারাদিন.৩১ জানুয়ারি. এসআর