অবশেষে বিদেশি পর্যটকদের জন্য উন্মুক্ত হলো ভুটান

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৬:১৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৪, ২০২২

সংগৃহীত

মহামারী করোনাভাইরাসের কারণে আড়াই বছর বন্ধ থাকার পর অবশেষে আন্তর্জাতিক পর্যটকদের জন্য সীমান্ত খুলে দিলো ভুটান। স্থানীয় অর্থনীতিকে পুনরুজ্জীবিত করতে সহায়তা করার জন্য পর্যটনের দিকে ঝুঁকছে দেশটি।

শনিবার (২৪ সেপ্টেম্বর) থেকে পুনরায় দক্ষিণ এশিয়ার শান্তিপূর্ণ দেশ ভুটান ভ্রমণের সুযোগ পাচ্ছেন বিভিন্ন দেশের পর্যটকরা।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি, টাইমস অব ইন্ডিয়া’র প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়েছে, ভুটানে সবচেয়ে বেশি সংখ্যক পর্যটক থাকায় ভারতীয়দের জন্য পুনরায় খোলার বিষয়টি আরও বেশি তাৎপর্য বহন করে। ২০২০ সালে ভুটানে ২৯ হাজার ৮১২ পর্যটকের মধ্যে ভারতীয় ছিলেন প্রায় ২২ হাজার ২৯৮ জন।

পর্যটন শুল্কের ক্ষেত্রে টেকসই উন্নয়ন ফি নামে একটি সংশোধন এনেছে ভুটান। গত তিন দশক ধরে টেকসই উন্নয়ন ফি ৬৫ ডলার রাখা হলেও এখন তা বাড়িয়ে ২০০ মার্কিন ডলার করেছে দক্ষিণ এশিয়ার এই দেশটি।

যদিও বাংলাদেশ, ভারত ও মালদ্বীপের লোকজনের জন্য এই ফি এক হাজার ২০০ রুপি নির্ধারণ করেছে ভুটান সরকার। করোনার আগে ভারতীয়দের ভুটানে অবস্থানের জন্য আলাদা ফি দেওয়া লাগত না।

Nagad

২০২০ সালের মার্চে প্রথম করোনাভাইরাস শনাক্তের পর বিদেশি পর্যটকদের প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করে আট লাখেরও কম জনসংখ্যার দেশ ভুটান। কড়াকড়ির কারণে দেশটিতে করোনা তেমনভাবে আঘাত হানতে পারেনি। মাত্র ২১ জনের মৃত্যু হয়েছে এবং আক্রান্ত হয়েছিলেন ৬১ হাজারের কিছু বেশি মানুষ।

সারাদিন/২৪ সেপ্টেম্বর/এমবি