ইবিতে শহিদ বুদ্ধিজীবীদের স্মরণ

নানা আয়োজনে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) শহিদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে।

বুধবার (১৪ ডিসেম্বর) রাতের প্রথম প্রহর ১২টা ১ মিটিটে ক্যাম্পাসের মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরাল ও শহিদ স্মৃতিসৌধ বেদিতে জাতীর শেষ্ঠসন্তানদের স্মরণে মোমবাতি প্রজ্বলন করা হয়। এদিকে সকাল ১০টায় প্রশাসন ভবনের সামনে হলসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত, কালো পতাকা উত্তোলন এবং কালো ব্যাজ ধারণ করা হয়। জাতীয় পতাকা উত্তোলন করে অর্ধনমিত করেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান এবং কালো পতাকা উত্তোলন করেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়া।

পতাকাউত্তোলণ শেষে সেখান থেকে শোকর‌্যালি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শহিদ স্মৃতিসৌধে সমবেত হয়। সেখানে বিশ্ববিদ্যালয় প্রশাসন, শিক্ষক সমিতি, বঙ্গবন্ধু পরিষদ, বঙ্গবন্ধু পরিষদ শিক্ষক ইউনিট, শাপলা ফোরাম, জিয়া পরিষদ, সাদা দল, কর্মকর্তা সমিতি, কর্মচারী সমিতি, শাখা ছাত্রলীগ, ছাত্র মেত্রী, ইবি প্রেস ক্লাব, সাংবাদিক সমিতিসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে।

শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে বুদ্ধিজীবীদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন এবং তাঁদের মাগফেরাত কামনায় দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়। এর আগে ১৩ ডিসেম্বর মঙ্গলবার রাতে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে শহিদ বুদ্ধিজীবী এবং মহান মুক্তিযুদ্ধের সকল বীর শহিদের মাগফিরাতের উদ্দেশ্যে পবিত্র কুরআনখানি ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

সারাদিন. ১৪ ডিসেম্বর

Nagad