মেট্রোরেলের যুগে দেশ, যেভাবে টিকিট কাটবেন

জ্যেষ্ঠ প্রতিবেদক:জ্যেষ্ঠ প্রতিবেদক:
প্রকাশিত: ১০:১৪ পূর্বাহ্ণ, ডিসেম্বর ২৮, ২০২২

আরও এক স্বপ্নপূরণ হলো। পদ্মা সেতুর পর আজ মেট্রোরেলের যুগে প্রবেশ করছে। তীব্র যানজটে নাকাল হওয়া রাজধানীবাসীর জন্য আশীর্বাদ হয়ে আসছে এই মেট্রোরেল। আজ বুধবার (২৮ ডিসেম্বর) দেশের প্রথম বিদ্যুৎচালিত দ্রুতগতির এই মেট্রোরেল উদ্বোধন করতে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বেলা ১১টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বহু প্রতীক্ষিত এ গণপরিবহন উদ্বোধন করবেন। এর মধ্য দিয়ে লাল-সবুজের এই দেশে সবুজ পতাকা নাড়িয়ে প্রথম মেট্রো চলাচলের আনুষ্ঠানিক যাত্রা শুরু হচ্ছে। উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত প্রথম যাত্রী হিসেবে ট্রেনে চড়বেন প্রধানমন্ত্রী। এ ছাড়া ২০০ অতিথিও তার সঙ্গে থাকবেন। উদ্বোধনী ট্রেনের চালক হিসেবে মরিয়ম আফিজার নাম শোনা গেছে।

উদ্বোধনের আগে সবগুলো মেট্রো স্টেশন সার্বিক প্রস্তুতি মোটামুটি শেষ হয়েছে। বিশেষ করে আগারগাঁও উত্তরা দিয়াবাড়ী স্টেশন বেশ পরিপাটি করে সাজানো হয়েছে।

উদ্বোধনের পরদিন আগামীকাল বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) থেকে মেট্রোতে চড়তে পারবেন যাত্রীরা। এ মেট্রোরেল হচ্ছে দেশের প্রথম সম্পূর্ণ বিদ্যুৎচালিত ট্রেন। চলাচল করবে স্বয়ংক্রিয়ভাবে। মেট্রোরেলের টিকিট পুরোপুরিই কম্পিউটারাইজড। উত্তরার দিয়াবাড়িতে ডিপোয় একটি অপারেশন কন্ট্রোল সেন্টার (ওসিসি) স্থাপন করা হয়েছে। সেখানে ট্রেন কোথায় কোথায় থামবে, কত সময় থামবে, কত গতিতে চলবে এর সবই আগে থেকে নির্ধারণ করে দেওয়া হবে।

যেভাবে টিকিট কাটবেন

মেট্রোরেলে যাতায়াতে যাত্রীদের জন্য দুই ধরনের টিকিটের ব্যবস্থা রাখা হয়েছে; একটি দীর্ঘ মেয়াদে ব্যবহারের এমআরটি পাস, অন্যটি দিয়ে চড়া যাবে একবার। প্রথমত, সিঙ্গেল জার্নির টিকিট স্টেশনের কাউন্টার বা টিকিট বিক্রয় মেশিন থেকে কেনা যাবে। এটি প্রতিবার যাত্রার আগে কিনতে হবে এবং যাত্রা শেষে স্টেশনের স্বয়ংক্রিয় দরজায় জমা দিতে হবে। তা না হলে দরজা খুলবে না, যাত্রীও স্টেশন থেকে বের হতে পারবেন না।

দ্বিতীয়ত, এমআরটি পাস বা পারমানেন্ট জার্নির টিকিট। যা স্টেশনের কাউন্টার থেকে দেওয়া হবে। এটি রিচার্জ করতে পারবেন যাত্রীরা। পরবর্তী সময়ে মোবাইল ব্যাংকিং সার্ভিসের মাধ্যমেও রিচার্জ করা যাবে। এ ধরনের টিকিট স্টেশনে জমা দিতে হবে না যাত্রীদের।

এই দুই ধরনের টিকিটই পাওয়া যাবে মেট্রোরেলের সব স্টেশনে। টিকিট কাউন্টারের কর্মী এবং টিকিট বিক্রয় মেশিন থেকে টিকিট কেনা যাবে।

Nagad

মেশিন থেকে টিকিট কাটার ক্ষেত্রে প্রথমে মনিটরে বাংলা অথবা ইংরেজি ভাষা অপশন বেছে নিতে হবে যাত্রীদের। এরপর টিকিটের ধরন অর্থাৎ সিঙ্গেল নাকি পারমানেন্ট জার্নির জন্য, সেই অপশন নির্বাচন করতে হবে।

ভাড়া কত?

গত ৮ সেপ্টেম্বর মেট্রোরেলের ভাড়ার তালিকা প্রকাশ করা হয়। তালিকা অনুযায়ী, মেট্রোরেলে সর্বনিম্ন ভাড়া ২০ টাকা। উত্তরা নর্থ স্টেশন (দিয়াবাড়ী) থেকে আগারগাঁওয়ের ভাড়া ৬০ টাকা। কমলাপুর পর্যন্ত ভাড়া ১০০ টাকা। স্মার্ট কার্ডে ভাড়া পরিশোধ করলে ১০ শতাংশ ছাড় পাবেন যাত্রীরা। বিনা ভাড়ায় ভ্রমণ করতে পারবেন যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধারা।

সারাদিন. ২৮ ডিসেম্বর