নেপালে প্লেন বিধ্বস্ত: দুর্ঘটনাস্থল থেকে ব্ল্যাক বক্স উদ্ধার

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ২:৩৩ অপরাহ্ণ, জানুয়ারি ১৬, ২০২৩

নেপালের পোখারা আন্তর্জাতিক বিমানবন্দরে ৭২ জন আরোহী নিয়ে বিধ্বস্ত হওয়া বিমানের ধ্বংসাবশেষ থেকে আগেই একটি মোবাইল উদ্ধার করা হয়েছে। ওই মোবাইলে বিমানটি বিধ্বস্ত হওয়ার মুহূর্তের ভিডিও পাওয়া গেছে। এবার ইয়েতি এয়ারলাইনসের বিধ্বস্ত বিমানের ককপিট ভয়েস রেকর্ডার এবং ফ্লাইট ডেটা রেকর্ডার খুঁজে পেয়েছেন উদ্ধারকর্মীরা।

ওই বিমানে থাকা ৭২ জন আরোহীর মধ্যে ৬৮ জনের মরদেহ রবিবারই উদ্ধার করা হয়েছে। বাকি চারজনের খোঁজে সোমবার উদ্ধার অভিযান চলছে।

রোববার (১৫ জানুয়ারি) পশ্চিম নেপালের কাস্কি জেলার পোখারায় ইয়েতি এয়ারলাইন্সের একটি প্লেন ৭২ আরোহী নিয়ে বিধ্বস্ত হয়। এখন পর্যন্ত ৬৮ জনের মরদেহ উদ্ধার হয়েছে। বাকীদের খোঁজে চলছে উদ্ধার কাজ।

কাঠমান্ডুর ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরের মুখপাত্র প্রেম নাথ ঠাকুর কাঠমান্ডু পোস্টকে নিশ্চিত করেন, ব্ল্যাক বক্স উদ্ধার করা হয়েছে। তিনি উদ্ধারকারী দলের সমন্বয় কমিটির সদস্য।

কাঠমান্ডু বিমানবন্দরের কর্মকর্তা টেকনাথ সিতুয়ালা বলেছেন, ব্ল্যাক বক্সগুলো অক্ষত অবস্থায় আছে বলে বাইরে থেকে দেখে মনে হয়েছে। ইয়েতি এয়ারলাইনসের বিমানটি কেন দুর্ঘটনায় পড়ল, সে বিষয়ে কোনো ধারণা পাওয়া যায়নি। শেষ মুহূর্তে বিমানে কী ঘটেছিল, ককপিট ভয়েস রেকর্ডার এবং ফ্লাইট ডেটা রেকর্ডার থেকে সে বিষয়ে তথ্য মিলতে পারে। ব্ল্যাক বক্সটি সেনাবাহিনীর কাছে হস্তান্তর করা হয়েছে এবং পরে এটি কাঠমান্ডুতে তদন্ত দলের কাছে জমা দেওয়া হবে।

প্রসঙ্গত, রোববার বিকালে মন্ত্রিসভার বৈঠকে দুর্ঘটনা তদন্তে সংস্কৃতি, পর্যটন ও বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয়ের সাবেক সচিব নগেন্দ্র ঘিমিরের নেতৃত্বে পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করা হয়। সূত্র: রয়টার্স।

Nagad

সারাদিন. ১৬ জানুয়ারি