‘কূটনীতিকদের প্রটোকল সরিয়ে নেওয়া চরম দায়িত্বজ্ঞানহীনতা’

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৩:৫৬ অপরাহ্ণ, মে ১৬, ২০২৩

বিদেশি রাষ্ট্রদূতদের প্রটোকল তুলে নেওয়া নিয়ে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, কূটনীতিকদের প্রটোকল থেকে পুলিশ সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত চরম দায়িত্বজ্ঞানহীনতা। যে সমস্যা তৈরি হবে তার খেসারত জনগণকে দিতে হবে। এটি প্রধানমন্ত্রীর দাম্ভিকতা ও অহংকারের পরিচয়।

আজ মঙ্গলবার (১৬ মে) নয়াপল্টনে দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৪২তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এক যৌথ সভা শেষে মির্জা ফখরুল এসব কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, “বিদেশে গিয়ে উপযুক্ত প্রটোকল না পেয়ে এর প্রতিশোধ হিসেবে বাংলাদেশে নিযুক্ত কূটনীতিকদের সুবিধা প্রত্যাহার করে নিয়েছে সরকার। কূটনৈতিকদের প্রটোকল প্রত্যাহারের সিদ্ধান্ত বাংলাদেশকে এক ঘরে করে দেবে। সরকার শঙ্কিত হয়ে পশ্চিমা বিশ্বের সমালোচনা করছে। ত্রিদেশীয় সফরের পর প্রধানমন্ত্রী চিন্তিত হয়ে পড়েছেন।”

বিএনপির মহাসচিব বলেন, “দায়িত্বহীনভাবে ছয় দেশের কূটনীতিকদের অতিরিক্ত প্রটোকল প্রত্যাহার করেছে সরকার, এতে সঙ্কট সৃষ্টি হবে। এটা বাংলাদেশের সঙ্গে আন্তর্জাতিক সম্পর্ক ক্ষতিগ্রস্ত করবে। বাংলাদেশের মানুষকে ক্ষতি করবে। এটা সুখকর কিছু বয়ে আনবে না।”

সংসদে যারা প্রতিনিধিত্ব করছে তাদের নিয়ে নির্বাচনকালীন সরকার গঠন হবে। প্রধানমন্ত্রীর এমন বক্তব্যের জবাবে বিএনপি মহাসচিব বলেন, আওয়ামী লীগ নির্বাচনকালীন সরকার গঠন করবে, এটা নিয়ে আমরা ভাবছি না। আমরা তত্ত্বাবধায়ক সরকারের অধীনে ছাড়া নির্বাচন করবো না।

বর্তমান সংসদ থেকে দলের প্রতিনিধিদের পদত্যাগ করা সঠিক সিদ্ধান্ত নাকি ভুল, জানতে চাইলে মির্জা ফখরুল বলেন, সংসদ থেকে বের হয়ে আসা বিএনপির সঠিক সিদ্ধান্ত ছিল। নির্বাচিত সংসদ ছিল না বলেই বিএনপি সংসদ থেকে বেরিয়ে এসেছে।

Nagad

এসময় ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আব্দুস সালাম, উত্তরের আহ্বায়ক আমান উল্লাহ আমান, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম আজাদ, যুবদল সভাপতি সুলতান সালাউদ্দিন টুকু প্রমুখ উপস্থিত ছিলেন।