রাবি শিক্ষক তাহের হত্যা: শেষ সাক্ষাতে জড়ো হচ্ছেন স্বজনরা

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৩:১২ অপরাহ্ণ, জুলাই ২৫, ২০২৩

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. এস তাহের হত্যা মামলায় মৃত্যুদণ্ডাদেশ প্রাপ্ত আসামি ড. মিয়া মহিউদ্দিন ও জাহাঙ্গীর আলমের পরিবারকে সাক্ষাতের জন্য ডেকেছে কারা কর্তৃপক্ষ। মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই আসামির ফাঁসি কার্যকর হতে পারে আজ রাতে। রাজশাহী কারাগারে এ ধরনের প্রস্তুতি শুরু হয়েছে।

আজ মঙ্গলবার (২৫জুলাই) দুপুর ১২টার পর ফাঁসির আসামি জাহাঙ্গীরের পরিবারের ৩৫ সদস্য কারাগারে প্রবেশ করেছেন। এরআগে তাদেরকে রাজশাহী কেন্দ্রীয় কারাগারের প্রধান ফটকের সামনে অপেক্ষা করতে দেখা গেছে। আর কারাগারের ভেতরে চলছে কর্মকর্তাদের বৈঠক।

কারা সূত্রে জানা গেছে, মৃত্যুদণ্ড কার্যকরের সময় যে কর্মকর্তাদের উপস্থিত থাকার কথা তারা এ বৈঠকে আছেন।

বিষয়টি নিয়ে যোগাযোগের চেষ্টা করা হলে রাজশাহী কেন্দ্রীয় কারাগারের জ্যেষ্ঠ জেল সুপার আব্দুল জলিল কোনো কথা বলতে চাননি। রাজশাহীর জেলা প্রশাসক আব্দুল জলিল একটি সভায় আছেন জানিয়ে মুঠো ফোনে গণমাধ্যমকে বলেন, মৃত্যুদণ্ড ও কার্যকরের বিষয়ে আমার কাছে কোনো তথ্য নেই। আপাতত কিছু জানাতে পারছি না।

কেন্দ্রীয় কারাগারের একটি সূত্রে জানা গেছে, আজ রাতেই অধ্যাপক এস তাহির হত্যা মামলার আসামিদের ফাঁসি কার্যকর করা হতে পারে।এদিকে কারাগারের ভেতরে রাজশাহী জেলা প্রশাসক, সিভিল সার্জন, ডিআইজি প্রিজন ও কারা ঊর্ধ্বতন কর্তৃপক্ষরা মিটিংয়ে বসেছেন। তবে এ নিয়ে কোনো বক্তব্য দেননি রাজশাহী কেন্দ্রীয় কারা কর্তৃপক্ষ।

ড. এস তাহের রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভূ-তত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের শিক্ষক ছিলেন। আর মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি মিয়া মোহাম্মদ মহিউদ্দিন ছিলেন তাহেরের সহকর্মী একই বিভাগের শিক্ষক ও সহযোগী অধ্যাপক। তাহেরের বাসার কেয়ারটেকার ছিলেন জাহাঙ্গীর। ২০০৬ সালের ১ ফেব্রুয়ারি রাবি শিক্ষকদের আবাসিক কোয়ার্টারের বাসা থেকে নিখোঁজ হন অধ্যাপক তাহের। পরদিন বাসার পেছনের ম্যানহোল থেকে তার মরদেহ উদ্ধার করে পুলিশ।

Nagad