আমি ইন্ডাস্ট্রির শেষ মোগল: আশা ভোসলে

বিনোদন ডেস্কবিনোদন ডেস্ক
প্রকাশিত: ৫:২৮ অপরাহ্ণ, আগস্ট ১০, ২০২৩

ছবি- সংগৃহীত

আগামী ০৮ সেপ্টেম্বর নব্বই বছর বয়সে পা দেবেন ভারতীয় কিংবদন্তি সংগীতশিল্পী আশা ভোসলে। জন্মদিন উপলক্ষে দুবাইয়ে একটি লাইভ কনসার্টে অংশ নেবেন তিনি। আশা ভোসলে বলেন, “আমি এই ইন্ডাস্ট্রির শেষ মোগল।”

গত ০৮ আগস্ট মুম্বাইয়ের একটি পাঁচতারা হোটেলে আয়োজিত অনুষ্ঠানে তিনি এই কথা বলেন।

আশা ভোসলে বলেন, “আমি ১৯৪৫ সালে মুম্বাইয়ে আসার পর হিন্দি গান গাইতে শুরু করেছিলাম। আজ এই অনুষ্ঠানে যে সমস্ত শিল্পীরা রয়েছেন, তাদের আমি চোখের সামনে জন্মগ্রহণ করতে দেখেছি।” তিনি আরও বলেন, “আমার জীবনে আমার মা-বাবা ও ভাই-বোনদের অনেক বড় অবদান। আমরা ভাইবোনেরা হাতের পাঁচ আঙুল। আমার জীবনের প্রতিটি পর্যায়ের সাথে তারা জড়িয়ে আছে।”

ফিল্ম ইন্ডাস্ট্রি নিয়ে গায়িকা আশা বলেন, “আমি ফিল্ম ইন্ডাস্ট্রির ইতিহাস জানি। আমার কাছে অনেক গল্প আছে। এসব গল্প যদি বলতে যাই, তবে ৩-৪ দিন কেটে যাবে। আমি এই ইন্ডাস্ট্রির শেষ মোগল।”

তরুণ প্রজন্মের উদ্দেশে আশা ভোসলে বলেন, “প্রত্যেক মানুষের খুঁজে বের করা উচিত, তার মধ্যে কী প্রতিভা আছে। সেই প্রতিভা বিকশিত করার প্রয়োজন আছে। আমি কখনো ভাবিনি যে প্লেব্যাক গায়িকা হব। কিন্তু নিজেকে আরো সমৃদ্ধ করার সুযোগ হাতছাড়া করিনি। তাই প্রায় রোজই রেওয়াজ করি।”

উল্লেখ্য, সংগীত জীবনে মোট ৯২৫টিরও বেশি সিনেমায় গান গেয়েছেন আশা ভোসলে। মনে করা হয়, তিনি ১২০০০ এরও অধিক গান গেয়েছেন। ভারত সরকার তাকে ২০০৮ সালে ‘পদ্মভূষণ’ উপাধিতে ভূষিত করে। ২০১১ সালে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস তাকে সর্বাধিক সংখ্যক গান রেকর্ডকারী হিসেবে ঘোষণা করেন।

Nagad

সারাদিন/১০ আগস্ট/এমবি