ভ্যালেন্টাইন সপ্তাহের প্রথম দিন

অশ্রু নয় ফুলই আদান-প্রদান হোক ‘রোজ ডে’ দিবসে

ফুল পবিত্রতার প্রতিক ঠিক যেমন ভালোবাসাও পবিত্র। আর তাইতো ভালোবাসার যে কোন আয়োজনে ফুলের বিকল্প অন্যকিছুই হতে পারে না। ইতিহাসের গভীরে উঁকি দিলে দেখা যায় প্রাচীন আমল থেকেই গোলাপ দিয়ে মানুষ তাদের ভালোবাসার অনুভূতি প্রকাশ করে আসছে।

ভ্যালেনটাইন দিবসের পূর্বে সপ্তাহজুড়ে যে ভালোবাসা প্রকাশের উৎসব শুরু হয় তার ভূমিকাতেই রয়েছে গোলাপ যা ‘রোজ ডে’ নামে পরিচিত। বিশেষ এই দিনে একেক জন একেক রংয়ের গোলাপ তাদের ভালোবাসার মানুষকে অথবা তাদের প্রিয়জনকে উপহার দিয়ে থাকেন। আর গোলাপের রং অনুযায়ী এর আবেগ বা অনুভূতিও ভিন্ন হয়ে থাকে।

যেমন ধরুন, লাল গোলাপ গভীর ভালবাসা এবং আবেগকে বোঝায়, যখন গোলাপী গোলাপ প্রশংসা এবং কৃতজ্ঞতা প্রকাশ করে। আবার তেমনি সাদা গোলাপগুলি বিশুদ্ধতা এবং নতুন কিছু শুরুর বিষয়কে বুঝায়, আবার কাউকে মিস করলে আপনি তাকেও সাদা গোলাপ পাঠিয়ে জানাতে পারেন মনের ভাষা।

অন্যদিকে, কমলা গোলাপ আবেগ, উৎসাহ, উদ্দীপনার প্রতীকে বোঝায়। এ গোলাপ দ্বারা আপনি কাউকে মিস করছেন তাও বোঝাতে পারেন। জীবনের সবচেয়ে মূল্যবান সম্পর্ক বন্ধুত্বের প্রতীক হলুদ গোলাপ।

তবে আপনি যদি আপনার প্রিয়জনের সাথে রহস্য করতে পছন্দ করেন তবে তাকে উপহার দিতে পারেন রক্তবেগুনী গোলাপ। এ গোলাপ সাধারণত রাণিদের উপহার দেয়া হয় আর তাই এর আসল রহস্য এখনো অনেকের অজানা।

তবে সততা, আন্তরিকতা, সহমর্মিতা বোঝাতে দেওয়া হয় গুচ্ছ গোলাপ।

Nagad

মোটকথা, রোজ ডে ভ্যালেন্টাইনস ডে-র শুরু; এটি অগণিত আকারে ভালবাসার উদযাপনের প্রতীক হিসাবে দাঁড়িয়েছে। একটি গোলাপ নিবেদনের মাধ্যমেই করে তুলতে পারেন এই দিনটি অনন্য, ভালোবাসাময় এবং প্রকাশ করতে পারেন আপনার বন্ধুত্ব।#