ভোজ্যতেলে ভ্যাট, চাল তেল খেজুরের শুল্ক কমাল সরকার

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৩:৫৬ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৮, ২০২৪

খেজুর আমদানিতে শুল্ক ১০ শতাংশ, চালে রেগুলেটরি ডিউটি ২০ শতাংশ, ভোজ্যতেলে মূসক (ভ্যাট) ৫ শতাংশ ও চিনিতে শুল্ক প্রত্যাহার করে প্রজ্ঞাপন জারি করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। আসন্ন রমজান উপলক্ষে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম স্বাভাবিক রাখতে এমন সিদ্ধান্ত নিয়েছে সরকার।

আজ বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) এক প্রজ্ঞাপনের মাধ্যমে শুল্কহার কমানো হয়েছে। এনবিআর পৃথক চারটি প্রজ্ঞাপন জারি করে এসব তথ্য নিশ্চিত করেছে। অবিলম্বে এ সিদ্ধান্ত কার্যকর হবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

জানা যায়, বর্তমানে অপরিশোধিত চিনিতে শুল্ক দিতে হয় টনপ্রতি দেড় হাজার টাকা। সেটা ৫০০ টাকা কমিয়ে ১ হাজার টাকা করার সিদ্ধান্ত হয়েছে। এতে চিনির দাম কমতে পারে। পরিশোধিত চিনির শুল্ক রয়েছে টনপ্রতি ৩ হাজার টাকা। সেটি ১ হাজার টাকা কমানোর সিদ্ধান্ত হয়েছে। চালের বর্তমান শুল্ক ৬২ শতাংশ। এটি কমিয়ে ১৫ শতাংশ করা হচ্ছে। ফলে আমদানি করা চালের দাম কমতে পারে। খেজুরে শুল্ক রয়েছে ৬২ শতাংশ। রমজান উপলক্ষে তা ১৫ শতাংশ কমানোর সিদ্ধান্ত হয়েছে। ফলে কমতে পারে খেজুরের দাম। ভোজ্যতেলে ১৫ শতাংশ ভ্যাট রয়েছে। সেটি ৫ শতাংশ কমিয়ে ১০ শতাংশ করার প্রজ্ঞাপন জারি হতে পারে।

এর আগে চারটি নিত্যপণ্যের ওপর থেকে আমদানি শুল্ক প্রত্যাহারের নির্দেশ দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ নিয়ে পদক্ষেপ নিতে এনবিআরকে চিঠি দেয় বাণিজ্য মন্ত্রণালয়। চিঠি পাওয়ার পর শুল্ক বিভাগ এসব পণ্যে কতটুকু শুল্ক কমলে কত রাজস্ব ক্ষতি হবে ইত্যাদি হিসাব করেছে। শেষ পর্যন্ত সংস্থাটি তা চূড়ান্ত করে অর্থমন্ত্রীর অনুমোদনের জন্য পাঠায়।