‘৭ ই মার্চের ঐতিহাসিক ভাষণ ছিল মুক্তিযুদ্ধের অনুপ্রেরণা’

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১০:৪৩ অপরাহ্ণ, মার্চ ৭, ২০২৪

পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের প্রতিমন্ত্রী মো: আব্দুল ওয়াদুদ এমপি বলেছেন ,৭ ই মার্চের ঐতিহাসিক ভাষণ ছিল মুক্তিযুদ্ধের অনুপ্রেরণা , যে ভাষণকে কেন্দ্র করে নির্যাতিত, নিপীড়িত , নিরস্ত্র, নিরন্ন জনগণ ঝাঁপিয়ে পড়লেন মুক্তি সংগ্রামে।জাতির পিতা যদি সেদিন আমাদের উজ্জীবিত না করতেন আমরা পরাধীনতার অন্ধকারেই থেকে যেতাম।

বৃহস্পতিবার (৭ মার্চ )আগারগাঁওয়ে সমবায় অধিদপ্তর অডিটরিয়ামে অনুষ্ঠিত ঐতিহাসিক ৭ ই মার্চ উপলক্ষ্যে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের প্রতিমন্ত্রী মো: আব্দুল ওয়াদুদ এমপি এসব কথা বলেন।

সমবায় অধিদপ্তর চত্বরে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে প্রতিমন্ত্রী মো: আব্দুল ওয়াদুদ এমপি এর নেতৃত্বে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের কর্মকর্তা-কর্মচারী এবং এর আওতাধীন দপ্তর/সংস্থার প্রধানগণ পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে জাতির পিতার প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

তিনি আরও বলেন, সাম্রাজ্যেবাদীরা ত্রিশটি বছর আমাদের এই ভাষণ শুনতে দেয়নি। সত্য ইতিহাস থেকে একটি জাতিকে বঞ্চিত করেছিল। বঙ্গবন্ধু কন্যার দূরদর্শী নেতৃত্বে বাঙালি আজ সত্যকে জানতে পারছে। স্বাধীনতার সাড়ে তিন বছরের মধ্যে সাম্রাজ্যবাদীরা চক্রান্ত করে সমস্ত অর্জনকে ম্লান করে দিয়েছিল।

প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী বলেন, ৯ মাসের ব্যবধানে বঙ্গবন্ধু আমাদের একটি জাতি উপহার দিলেন। তাঁরই সুযোগ্য কন্যার নেতৃত্বে সমগ্র পৃথিবী আজ আমাদের সমীহ করে, মর্যাদা দেয়, এর চেয়ে গর্বের আর কি হতে পারে। বাংলাদেশ পৃথিবীতে আজ একটি আত্মমর্যাদাশীল জাতি।

পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের আওতাধীন দপ্তর/সংস্থার কর্মকর্তা কর্মচারীদের উদ্দেশ্যে প্রতিমন্ত্রী বলেন,
আপনারা যদি নিষ্ঠার সাথে দেশের উন্নয়ন আত্মনিয়োগ করেন তবেই জাতির পিতার আদর্শ বাস্তবায়িত হবে। সম্মিলিত ভাবে পিছিয়ে পড়া মানুষকে সামনে এগিয়ে নেওয়াই হবে আমাদের কাজ।

Nagad

পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সিনিয়র সচিব মোসাম্মৎ হামিদা বেগমের সভাপতিত্বে সমবায় অধিদপ্তরের নিবন্ধক ও মহাপরিচালক মো. শরীফুল ইসলাম সহ পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ, সমবায় অধিদপ্তর এবং এর আওতাধীন বিভিন্ন দপ্তর/সংস্থার উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।