স্বপ্নকে বাস্তবায়ন করতে হবে, তবেই মিলবে অর্থনৈতিক মুক্তি: নাসিমা আক্তার নিশা

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১২:০০ পূর্বাহ্ণ, মার্চ ৪, ২০২১

ফেসবুকভিত্তিক নারী উদ্যোক্তাদের প্ল্যাটফর্ম উইমেন অ্যান্ড ই-কমার্স ফোরাম (উই) দেশে ইতিহাস গড়ার পথে। এই গ্রুপের মাধ্যমে বাসায় বসেই একেকজন নারী প্রতিমাসে বিক্রি করছেন লাখ টাকার পণ্য। সব বয়স আর শ্রেণি পেশার নারীদের উপস্থিতি এই গ্রুপটিকে করেছে একদম আলাদা।

দেশের নারী উদ্যোক্তাদের প্ল্যাটফর্মটির বর্তমান সদস্য সংখ্যা ১.১ মিলিয়ন মেম্বার। যাদের মধ্যে আছে উদ্যোক্তা, ক্রেতা সবাই। দেশের গণ্ডি ছাড়িয়ে এবার গ্লোবাল প্ল্যাটফর্মেও পা রাখতে চলেছে উই। নারী উদ্যোক্তাদের সবচেয়ে বড় এ প্ল্যাটফর্ম উই-এর সভাপতি নাসিমা আক্তার নিশা সম্প্রতি কথা বলেছেন সারাদিন ডট নিউজ-এর সাথে।

সাক্ষাৎকার নিয়েছেন সিনিয়র প্রতিবেদক শাহজালাল রোহান;

সারাদিন ডট নিউজ: সাধারণ নারী থেকে দেশের গুণীজনদের মাঝে আপনার নাম। কেমন অনুভূতি; শুরুটা কিভাবে।

নাসিমা আক্তার নিশা : সেই ২০১০-১১ সালে যখন আমার প্রতিষ্ঠান রিভেরি কর্পোরেশন- যাত্রা শুরু করি। তখন আমি নিজে উদ্যোগ নিতে গিয়ে পদে পদে বাঁধার সম্মুখিন হয়েছি। প্রতিটি ধাপে ধাপে বাঁধার সম্মুখীন হয়েছি। সেই বাঁধাগুলো সময় আমার মনে হয়েছে। এই জায়গাগুলো থেকে আমার কাজ করা উচিত। মোটামুটি ভালো ধরনের একটি ইনভেস্ট নিয়ে এসেও যদি বাঁধার সম্মুখীন হতে হয়, তাহলে অনেক নারী আছে তারা কিভাবে সামনে আসবে। এসব চিন্তা থেকেই আমার উদ্যোক্তা শুরু। আমরা নারীরা সবই পারি। সেই ভাবনা থেকেই ২০১৭ সালের ২৫ অক্টোবর উই-এর জন্ম।

সারাদিন ডট নিউজ:  নারী উদ্যোক্তারা কী ধরনের সেবা পাচ্ছেন? দক্ষতা উন্নয়নে কি কি পদক্ষেপ নিচ্ছেন?

Nagad

নাসিমা আক্তার নিশা : অনলাইনে উদ্যোক্তাদের প্রশিক্ষণ, পণ্য বিক্রির কৌশল শেখানোসহ বিভিন্ন সুযোগ-সুবিধা দেওয়ার দেশীয় পণ্যের প্ল্যাটফর্ম এটি। এখানে প্রথমত দক্ষতা উন্নয়নের জন্য শতভাগ সাপোর্ট দিই। নানা ধরনের স্কিল ডেভেলপমেন্ট প্রোগ্রাম করি। বিভিন্ন ট্রেনিং, ওয়ার্কশপের মাধ্যমে তাদের সম্ভাবনাগুলোকে যেন বের করে নিয়ে আসতে পারি, সেজন্য কাজ করছে উই। ব্র্যান্ডিংয়ের জন্য কী কী করতে হয়, প্রথমে কি করতে হবে, ট্রেড লাইসেন্সসহ মোট কথা দক্ষতা অর্জনে সব ধরণে প্রশিক্ষণ দেওয়া হয়। আমরা প্রতিনিয়ত উদ্যোক্তাদের নতুন কিছু শেখানোর চেষ্টা করছি।

সারাদিন ডট নিউজ: এখন গ্রুপের কি অবস্থা। ভবিষ্যত পরিকল্পনা কি?

নাসিমা আক্তার নিশা : বর্তমানে এই গ্রুপে ১.৫ মিলিয়ন মেম্বার আছে। এরমধ্যে চার লাখের বেশি নারী উদ্যোক্তা আছেন। যারা দেশীয় পণ্য নিয়ে কাজ করে। আমাদের সাথে কিন্তু সেলাররাও যুক্ত আছে। উইকে বলা চলে বায়ার-সেলারের একটি প্ল্যাটফর্ম । এর পাশাপাশি আমরা যেটা করছি ভালো কোয়ালিটির পণ্য তৈরি করার জন্য, এক্সপোর্ট এর জন্য রেডি হতে আমরা এমন ভাবে ট্রেনিং করাই- সবাই যেন এক্সপোর্ট এর জন্য পণ্য রেডি করে। কারণ সবাই যাতে বলে উই এর সব পণ্য এক্সপোর্ট কোয়ালিটির মতো। মানে কোনো ছাড় নয়। আমদের শিগগিরই ভারত ও নেপালে উইয়ের চ্যাপ্টার খোলা হবে। ২০২২ সালে সাউথ এশিয়ার দিকে যাবো। এরপর এশিয়ার বাইরে। আমরা ধীরে সুস্থে্ এগিয়ে যেতে চাই।

সারাদিন ডট নিউজ: অনেক ট্রল হয়- এ নিয়ে কি বলবেন?

নাসিমা আক্তার নিশা : ট্রলের কথা যদি বলি অবশ্যই ট্রল করা হয়, ট্রল তাদের যারা একটু বড় হয়েছে একটু ভালো করছে। একটা জিনিস যখনই বড় হতে থাকবে, তখনই মানুষ ট্রল শুরু করবে। শুধু যে বাঙালিরা না, সব দেশেই মানুষদের স্বভাব আছে উপরে একটু উঠতে গেলে পা ধরে নামানোর চেষ্টা করি। এজন্য আমাদের উদ্যোক্তাদের সবসময়ই উৎসাহ দেই যারাই ট্রলের শিকার হন না কেন; ধৈর্য ধরুন, লেগে থাকুন। ট্রলে কান দিবেন না বরঞ্চ আপনারা ধৈর্য্য নিয়ে থাকলে ওরা একসময় ক্লান্ত হয়ে যাবে। এখন ট্রল বন্ধ হয়ে গেছে; কিন্তু আমরা কিন্তু থেকে নেই।

একটি অনুষ্ঠানে বা থেকে নাসিমা আক্তার নিশা, আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ও উই-এর উপদেষ্টা রাজীব আহমেদ। ছবি: সোশ্যাল মিডিয়া।


সারাদিন ডট নিউজ: উই কিভাবে চলছে? কতজন কাজ করছে?

নাসিমা আক্তার নিশা : আপাতত আমি অ্যাডমিন। ৩৫ জনের মতো মডারেটর আছেন। সক্রিয়ভাবে কাজ করছেন ১৫ জন। তবে এখন আমরা সময় ভাগাভাগি করে কাজ করছি। কারণ মডারেটররাও একেকজন উদ্যোক্তা। তাদের নিজেদের কাজেও সময় দিতে হয়। এটা মূলত ভলান্টারি কাজ। এখান থেকে কেউ কোনও আর্থিক সুবিধা পান না। তবে এখান থেকে তারা ব্র্যান্ডিং ও পরিচিতিটা পাচ্ছেন। তাদের পণ্যকে সহজে সবাই চিনতে পারছে। উই প্রথমত একটি সামাজিক উদ্যোগ। একটা উদাহরণ দিতে পারি- আমাদের তাঁতপণ্য হারিয়েই যেতে বসেছিল। শীতলপাটিও হারিয়ে যেতে বসেছিল, কিন্তু উই-এর উদ্যোগ শুরুর পর তাঁতীরা এখন অবসরই পাচ্ছেন না। এমনকি তারা কাজও ফিরিয়ে দিচ্ছেন!

আমাদের রাজীব আহমেদ Women and e-Commerce forum ( WE)-এর উপদেষ্টা হিসেবে আছেন। তিনি উই সদস্যের জন্য অনুপ্রেরণা হিসেবে পরিচিত। স্টার্টআপ থেকে শুরু করে পণ্য ডেলিভারি দেওয়া পর্যন্ত কীভাবে ব্যবসা পরিচালনা করতে হবে, তা তিনি হাতে-কলমে ধরে বুঝিয়ে দিচ্ছেন। তার অবদানও অনেক।

সারাদিন ডট নিউজ: এই একটিমাত্র প্ল্যাটফর্ম উই- থেকে অনেকেই তাদের হতাশা কাটিয়ে সুন্দর ভবিষ্যতের পরিকল্পনাও করছেন?

নাসিমা আক্তার নিশা: বিষয়টি আসলেই গর্বের। এখন বিদেশে অবস্থানরত বাংলাদেশি ভাইবোনেরা দেশীয় পণ্যের কেনাকাটা করতে পারছেন, নিজেরা ব্যবহার করছেন এবং আপনজনদের উপহারসামগ্রীও পাঠাচ্ছেন। এটি নিয়ে তো -আমি স্বপ্ন দেখি বিশ্বব্যাপী নারী উদ্যোক্তাদের জোয়ারটা আরও ছড়িয়ে পড়বে।

একমাত্র ছেলের সাথে-নাসিমা আক্তার নিশা।

সারাদিন ডট নিউজ: সবার উদ্দেশ্যে কিছু বলবেন?

নাসিমা আক্তার নিশা: সবার উদ্দেশ্যে বলতে চাই- বাংলাদেশের উদ্যোক্তাদের সাফল্য অর্জনের জন্য উই এক সম্ভাবনার দ্বার হিসেবে কাজ করছে। বর্তমানে অনলাইনে দেশি পণ্যের প্রতি আস্থা ও বিক্রি অনেক বেড়েছে; যা আগামীতে আরও বাড়বে। আমি সবাইকে পাশে চাই। আমরা নারীরা সব পারি। মাঝে মাঝে আমাদের যে স্বপ্ন আছে সেটা ভুলে যাই। নিজের স্বপ্নকে বাস্তবায়ন করতে হবে। তবেই মিলবে অর্থনৈতিক মুক্তি। আর একজন নারী যখন সংসারের অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হবে; তখন পরিবারের তার সিদ্ধান্তগুলো গ্রহণযোগ্য হবে। এখন-এর বাস্তব প্রমাণ পাচ্ছে উই।

সারাদিন ডট নিউজ: নতুন উদ্যোক্তা বা যারা নতুন উদ্যোগ নিতে চায়; তাদের উদ্দেশ্যে কি বলছেন?

নাসিমা আক্তার নিশা: সবাইকেই আমি একটি কথা বলি ধৈর্য ধরে লেগে থাকবেন। এর বিকল্প আর কিছুই নেই। আপনাদের একটিভ থাকতে হবে। নতুন যারা আসছেন তাদেরকে বলব অবশ্যই নিজের পছন্দের জায়গা নিয়ে কাজ করবেন। অন্যের উদ্যোগ ভালো হচ্ছে; সেই টাইপের উদ্যোগ নিয়ে আসবেন। এরকম চিন্তাভাবনা করবেন না। চিন্তা করবেন, এই উদ্যোগের প্রতি আপনার প্যাশন আছে কিনা -অবশ্যই সত্য ও সৎ পথে থাকবেন। তা না হলে আপনার উদ্যোগও সৎ থাকবে না। সুতরাং সৎ থাকতে হবে সব সময়।

সারাদিন ডট নিউজ: আপনাকে ধন্যবাদ।

নাসিমা আক্তার নিশা: উই গ্রুপের পক্ষ থেকে আপনাদেরকেও ধন্যবাদ।

সারাদিন/৪ মার্চ/ এসআর