যতদিন দরকার ততদিন ইউক্রেনের পাশে থাকার ঘোষণা জি-৭ নেতাদের

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৬:৩৬ অপরাহ্ণ, অক্টোবর ১৩, ২০২২

সংগৃহীত

আমরা যতদিন দরকার ততদিন ইউক্রেনকে আর্থিকসহ যে কোনও চাহিদা মেটাতে সাহায্য করার প্রতিশ্রুতি দিয়েছেন শিল্পোন্নত দেশগুলোর জোট জি-৭-এর নেতারা। একই সাথে রাশিয়াকে যুদ্ধ বন্ধ করার আহ্বান জানিয়েছেন তারা। খবর এএফপি’র।

বুধবার (১২ অক্টোবর) এক ঘোষণায় ‘জি-৭’ নেতারা ইউক্রেনের পাশে থাকার এই প্রতিশ্রুতি দিয়েছেন। যুক্তরাষ্ট্র, কানাডা, জার্মানি, ফ্রান্স, ইতালি, ব্রিটেন ও জাপানকে নিয়ে গঠিত হয়েছে জি-৭ জোট।

ওয়াশিংটনে জি-৭ অর্থমন্ত্রী ও কেন্দ্রীয় ব্যাংকারদের এক সম্মেলন শেষে এক বিবৃতিতে বলা হয়েছে, তারা রাশিয়ান তেলের প্রস্তাবিত মূল্যসীমার বিষয়ে আলোচনায় উল্লেখযোগ্য অগ্রগতি করেছেন এবং জোটে অস্ট্রেলিয়ার যোগকে স্বাগত জানিয়েছেন।

প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার বিরুদ্ধে কীভাবে পদক্ষেপ নেওয়া হবে তা নিয়েও আলোচনা করেন জি-৭ নেতারা। তাদের বিবৃতিতে বলা হয়, আমরা যতদিন দরকার হয়, ততদিন পর্যন্ত ইউক্রেনকে আর্থিক, মানবিক, সামরিক এবং কূটনৈতিক সমর্থন দিয়ে যাব ও তাদের পাশে থাকব।

জার্মান চ্যান্সেলর ওলাফ শোলৎজ বলেন, ইউক্রেনকে সমর্থন দিয়ে যাওয়ার ব্যাপারে জি-৭ নেতারা ঐক্যবদ্ধ আছেন। পাশাপাশি এই সংঘাত যেন আরও গুরুতর না হয় সে ব্যাপারেও সতর্ক আছেন।

সারাদিন/১৩ অক্টোবর/এমবি 

Nagad