তুরস্ক যাচ্ছেন ইবি ভিসিসহ ৬ শিক্ষক-শিক্ষার্থী

এরাসমাস গবেষণা প্রকল্পের আওতায় তুরস্কের চানকিরি কারাটেকিন বিশ্ববিদ্যালয়ে যাচ্ছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) উপাচার্য সহ ৪ জন শিক্ষক ও ২ জন শিক্ষার্থী। সেখানে শিক্ষকরা এরাসমাস প্রকল্পের আওতায় টিচার্স ট্রেনিং অ্যান্ড মবিলিটি প্রোগ্রাম ও শিক্ষার্থীরা ২০২২-২৩ স্প্রিং সেমিস্টারে গবেষণা কাজের জন্য মনোনীত হয়েছেন।

চানকিরি কারাটেকিন বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক দফতর ও ইরাসমাস প্রধান ড. সোয়াইপ তুরান স্বাক্ষরিত চিঠি সূত্রে এ তথ্য জানা গেছে। তুরস্কে আগামী ১৩ থেকে ১৭ মার্চ শিক্ষকরা ও ২০ ফেব্রুয়ারি থেকে ৯ জুন গবেষক শিক্ষার্থীরা অবস্থান করবেন। ইবির ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স সেল সূত্র বিষয়টির সত্যতা নিশ্চিত করেছে।

মনোনীত শিক্ষকরা হলেন, উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম, আইন বিভাগের অধ্যাপক ড. সেলিম তোহা, ইংরেজি বিভাগের অধ্যাপক ও চারুকলা বিভাগের সভাপতি ড. মামুনুর রহমান, ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের অধ্যাপক ড. মিনহাজুল হক। শিক্ষার্থীরা হলেন, বিশ্ববিদ্যালয়ের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের অর্থনীতি বিভাগের আবু হুরাইরা এবং একই বর্ষের বায়োটেকনোলজি ও জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী আল-আমিন।

জানা গেছে, এরাসমাস গবেষণা প্রকল্পের আওতায় তুরস্কের চানকিরি কারাতেকিন বিশ্ববিদ্যালয়ে এবারের সফরের প্রোগ্রামে দুইটি সেশন থাকবে। একটি টিচিং অন্যটি ওয়ার্কশপ প্রোগ্রাম।
টিচিংয়ে থাকবেন অধ্যাপক ড. মামুনুর রহমান ও অধ্যাপক ড. মিনহাজুল হক। ট্রেনিং প্রোগ্রামে এ থাকবেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম ও অধ্যাপক ড. সেলিম তোহা।

এদিকে ২০২২-২৩ স্প্রিং সেমিস্টারে গবেষক শিক্ষার্থী হিসেবে মনোনীতরা এ বছরের ২০ ফেব্রুয়ারি থেকে ৯ জুন পর্যন্ত তুরস্কে অবস্থান করবেন। তারা গবেষকরা নিয়ম অনুযায়ী যাতায়াত সহ অন্যান্য আর্থিক সুবিধা পাবেন।

অনুভূতি জানিয়ে শিক্ষার্থী আবু হুরায়রা বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসনকে ও তুরস্কের চানকিরি কারাতেকিন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। এ রকম সুযোগের মধ্য দিয়ে আমাদের শিক্ষার্থীরা গবেষণায় আরও আগ্রহী হবে বলে প্রত্যাশা রাখি।

Nagad

অধ্যাপক ড. মামুনুর রহমান বলেন, চানকিরি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা-ব্যবস্থাপনা সম্পর্কে সম্যক ধারণা নিয়ে আমরা আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষাব্যবস্থা সম্পর্কে নতুন করে ভাবতে পারব। অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে আমাদের শিক্ষা-ব্যবস্থাপনায় কোনো দূর্বলতা আছে কিনা সেটা বুঝতে পারবো। বিশেষ করে চানকিরি বিশ্ববিদ্যালয়ের বিখ্যাত ফাইন আর্টস ফ্যাকাল্টি পরিদর্শনের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের সদ্য যাত্রা করা ফাইন আর্টস বিভাগ বিশেষ উপকৃত হবে বলে আশা করছি।

ইবির আন্তর্জাতিক অ্যাফেয়ার্স সেলের পরিচালক অধ্যাপক ড. শাহাদাৎ হোসেন আজাদ বলেন, ইউরোপের বিশ্ববিদ্যালয়ে ইবির শিক্ষকদের পড়ানোর এবং শিক্ষার্থীরা অধ্যয়ন ও গবেষণার সুযোগ আমাদের জন্য একটি বড় সৌভাগ্যের বিষয়। এই ধারা অব্যাহত রেখে আমাদের শিক্ষক-শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়কে আন্তর্জাতিক পরিমণ্ডলে পরিচয় করাতে ব্যাপক ভূমিকা রাখবে বলে প্রত্যাশা রাখি।