ট্রানজিট ভিসায় ওমরার সুযোগ বাংলাদেশিদের

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ২:৪৯ অপরাহ্ণ, আগস্ট ২৩, ২০২৩

ছবি- সংগৃহীত

ট্রানজিটে গিয়েও সৌদি আরবে ওমরাহ করতে পারবেন। শুধুমাত্র সৌদি এবং ফ্লাইনাস এয়ারলাইন্সের যাত্রীরা এ সুবিধা পাবেন বলে জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান।

বুধবার (২৩ আগস্ট) দুপুরে সচিবালয়ে ধর্মবিষয়ক মন্ত্রণালয়ে রাজকীয় সৌদি আরব সরকারের হজ ও ওমরা মন্ত্রী তৌফিক বিন ফাউজান আল রাবিয়াহের নেতৃত্বে একটি প্রতিনিধি দলের সঙ্গে দ্বি-পাক্ষিক সভা শেষে তিনি এ কথা জানান।

এছাড়া ওমরা ভিসার মেয়াদ ১ মাস থেকে বাড়িয়ে ৩ মাস করা হয়েছে। এ ভিসায় গিয়েও দেশটিতে ঘুরতে পারবেন বাংলাদেশি যাত্রীরা।

প্রতিমন্ত্রী জানান, ট্রানজিট ভিসার মেয়াদ হবে চারদিন। হজের খরচ কমানোর বিষয়েও আলোচনা হয়েছে। বিষয়টি তারা বিবেচনা করবেন বলে জানিয়েছেন।

এর আগে মঙ্গলবার (২২ আগস্ট) রাতে ঢাকায় পৌঁছান সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রী ড. তাওফিক আল-রাবিয়া।

দি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মাদ বিন সালমানের ভিশন ২০৩০ বাস্তবায়নের লক্ষ্যেও তিনি এ সফর করছেন।

Nagad

সৌদির হজ ও ওমরাহ মন্ত্রী ঢাকা সফরকালে বাংলাদেশের রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

এছাড়া তিনি পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলীর সঙ্গে বৈঠক করবেন।

হজ ও ওমরাহ সংক্রান্ত অ্যাপস নুসুক নিয়ে ঢাকার বসুন্ধরা কনভেনশন সেন্টারে একটি মেলার আয়োজন করতে যাচ্ছে ঢাকার সৌদি দূতাবাস। দেশের হজ এজেন্সিগুলোর অংশগ্রহণে অনুষ্ঠেয় মেলাটি উদ্বোধন করবেন সৌদি হজ ও ওমরাহ মন্ত্রী।

প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান আরও বলেন, যারা হজ করতে যাবেন অথবা ওমরা করতে যাবেন কিংবা বেড়াতে যাবেন- তারা যদি আরও লোক সঙ্গেও নিয়ে যান, যারা অন্য জায়গায় বেড়াতে যাবেন কিন্তু সৌদি আরবে ট্রানজিট হয়েছে, ওই ট্রানজিটে ওখানে থাকার ব্যবস্থা করতে ওনারা রাজি হয়েছেন। ওখানে ওমরা করে অন্য দেশে চলে যেতে পারবেন।

ট্রানজিটে গিয়ে ওমরা করার বিষয়ে আগে থেকে অনুমতি নিতে হবে বলেও জানান ধর্ম প্রতিমন্ত্রী।

সৌদি আরবের হজ ও ওমরা মন্ত্রী বলেন, বাংলাদেশিদের ওমরা ভিসার মেয়াদ ৩০ দিন থেকে বাড়িয়ে ৯০ দিন করা হয়েছে। ওমরা ভিসায় গিয়ে অন্য শহরেও তারা ঘুরতে পারবেন।

এসময় ধর্ম সচিব মু, আ. হামিদ জমাদ্দার বলেন, সৌদি এয়ারপোর্টে বিনামূল্যে চারদিনের অন অ্যারাইভাল ট্রানজিট ভিসা দেওয়া হবে। এজন্য সৌদিয়া এয়ারলাইনন্সে সৌদি আরব যেতে হবে।