নিজেকে আরও স্মার্ট বানানোর উপায়

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৫:২৩ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১১, ২০২৩

ছবি- সংগৃহীত

রাতারাতি কখনো স্মার্টনেস বাড়ানো যায় না। এজন্য নিজেকে সেইভাবে তৈরি করতে হয়। কিছু শিখতে হয়। যদি আপনি নিজেকে ততটা স্মার্ট মনে না করেন, তাহলে জেনে নিন স্মার্ট হওয়ার কিছু উপায়।

এক. অনেকেই সিগারেটকে স্মার্টনেসের প্রতীক ভাবেন। অনেকে মদ্যপান দ্বারাও নিজেকে স্মার্ট প্রমাণ করার চেষ্টা করেন। কিন্তু এটা একেবারেই ভুল ধারণা। কোনও কিছুর প্রতি আসক্তি পুরুষ অথবা নারীর স্মার্টনেসে ধাক্কা দেয়। কোনও কিছুর উপরে নির্ভরতা কমায় আত্মবিশ্বাস। আর আত্মবিশ্বাসই হলো আসল স্মার্টনেস।

দুই. এই শেখাটা মন থেকে শিখতে হবে। নতুন কোনও শব্দ, নতুন কোনও তথ্য আপনাকে প্রতিদিন জানতে হবে। শুধু জানলেই হবে না, সেগুলো ব্যবহারিক জীবনে কাজে লাগাতে হবে। কোনও শব্দ শিখলে দিন কমপক্ষে তিনবার তিন জনের সাথে কথা-বার্তায় সেটা ব্যবহার করুন।

তিন. আপনার কি কোনও বিশেষ শখ আছে? যদি না থাকে, তবে এখনই কোনও শখে মেতে পরুন। ফুলের বাগান থেকে শুরু করে ডাকটিকিট জমানো- যা খুশি করুন। এটা কোনও একটা বিশেষ পছন্দের জগৎ তৈরি করে এবং আত্মবিশ্বাস বাড়ায়। আত্মবিশ্বাসী মানুষই স্মার্ট।

চার. কোনও কিছুই একদিনে হয় না। আপাতত শুরু করুন ছোটদের ক্রসওয়ার্ড বা শব্দের খেলা দিয়ে। পাজল ভিডিও গেমসও উপকারে আসবে।

পাঁচ. সব সময় পজিটিভ ভাবুন। নেগেটিভ ভাবনা, অপরের সম্পর্কে নেগেটিভ আলোচনা, এমনকী নেগেটিভ আলোচনার মধ্যে থাকাও স্মার্টনেস কমিয়ে দেয়। আত্মবিশ্বাস কমিয়ে দেয়। নিয়মিতভাবে একটা পজিটিভ আবহে সময় কাটানোর চেষ্টা করুন।

Nagad

তবে মনে রাখবেন, ‘স্মার্টনেস’ একটা আপেক্ষিক ব্যাপার। অতএব স্থান ও কাল বুঝেই করবেন।

এছাড়া স্বাভাবিক কিছু কাজেই আপনার মস্তিষ্কের সুসঞ্চালনায় আপনি হয়ে উঠবেন স্মার্ট থেকে আরও স্মার্ট। কীভাবে?

শরীরচর্চা: সুস্বাস্থ্যই নিজেকে ‘স্মার্ট’ করার শ্রেষ্ঠ চাবিকাঠি। শরীরের দিকে বাড়তি নজর দিন আর প্রতিনিয়ত ব্যায়াম করুন। কথায় আছে ব্যায়ামেই দূর হয় ব্যামো। শরীরের রক্ত সঞ্চালনা থেকে অক্সিজেনের স্বাভাবিক গতিবিধি-এই দুইকে একেবারে নিজের নিয়ন্ত্রনে রাখতে শরীরচর্চার মত আর কিছু নেই।

হাতের লেখা: পড়াশুনার সাথেই লেখনির ওপর জোর। হ্যাঁ, আপনি যত বেশি লিখবেন তত বেশি বৃদ্ধি পাবে আপনার স্মৃতিশক্তি। যে বিষয়ে আপনি লেখালেখি করবেন সে বিষয়ে আপনি বেশি কিছু মনেও রাখতে পারবেন।

মস্তিষ্ক চর্চা: কখনও উল্টো হাতে দাঁত মেজেছেন? একবার ঘুম থেকে উঠে আপনার স্বাভাবিক পক্রিয়ার উল্টোটা করে দেখুন, বিজ্ঞান বলছে, এতে আপনি অনেক বেশি সজাগ হবেন।

দীর্ঘ নিঃশ্বাস: ধ্যান, উপাসনায় মনসংযোগ বাড়ে, একথা আজকের নয়। এটা বিজ্ঞানও আবার এটা মিথও। মাইথোলজি বলে, ধ্যানই একজনকে জ্ঞানী করে। মস্তিষ্কের স্রোতে ‘আলফা, গামা, বিটা’র নিয়ন্ত্রক হল দীর্ঘ নিঃশ্বাস উপাসনা।

গ্রিন টি: পানীয়। নিয়ম করে গ্রিন টি পান করুন। মস্তিষ্কে এর প্রভাব হয় সূত্রের মত। সূত্র-জি-নিউজ

সারাদিন/১১ ফেব্রুয়ারি/এমবি